আজারবাইজানের প্রধানমন্ত্রীর পদত্যাগ, অনুগতকে নিয়োগ দিলেন প্রেসিডেন্ট

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৩৪, অক্টোবর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৪০, অক্টোবর ০৮, ২০১৯

আকস্মিকভাবে পদত্যাগ করেছেন ককাসাস দেশ আজারবাইজানের প্রধানমন্ত্রী নভরুভ মাম্মাদোভ। মঙ্গলবার দেশটির পার্লামেন্টের স্পিকার ওকতায় আসাদোভ আইনপ্রণেতাদের জানিয়েছেন তার পদত্যাগপত্র গ্রহণ করেছেন প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ। নতুন প্রধানমন্ত্রী হিসেবে নিজের অর্থনৈতিক উপদেষ্টা আলি আসাদোভকে নিয়োগ দিয়েছেন প্রেসিডেন্ট। প্রেসিডেন্টের এই নিয়োগ ১০৫-০ ভোটে অনুমোদন করেছেন আইনপ্রণেতারা। তবে প্রধানমন্ত্রী কেন আকস্মিকভাবে পদত্যাগ করেছেন তার কোনও কারণ জানানো হয়নি।আজারবাইজানের প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভ

পর্যবেক্ষকরা বলছেন, ৬৩ বছর বয়সী আলি আসাদোভ প্রেসিডেন্টের অর্থনৈতিক ইস্যু সংক্রান্ত উপদেষ্টা ছিলেন। তবে এর আগে দীর্ঘদিন থেকেই তিনি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের সহযোগি হিসেবে কাজ করেছেন।

তেলের বাজারে বৈশ্বিক মন্দায় আক্রান্ত হয় প্রাকৃতিক সম্পদ সমৃদ্ধ দেশ আজারবাইজান। বিশ্লেষকরা বলছেন, নিশ্চল হয়ে পড়া অর্থনীতিতে গতি আনতে আলিয়েভের আকাঙ্ক্ষা থেকে নতুন প্রধানমন্ত্রী নিয়োগ করা হয়ে থাকতে পারে।

গত বছরের এপ্রিলে আজারবাইজানের প্রধানমন্ত্রী হিসেবে নিয়োগ পান নভরুভ মাম্মাদোভ। এর আগে তিনি প্রেসিডেন্ট ইলহাম আলিয়েভের বৈদেশিক নীতি বিষয়ক উপদেষ্টা ও প্রেসিডেন্সিয়াল স্টাফের উপপ্রধান  হিসেবে কর্মরত  ছিলেন।

আজারবাইজানের সংবিধান অনুসারে দেশটির বেশিরভাগ ক্ষমতা প্রেসিডেন্টের হাতেই ন্যস্ত। প্রধানমন্ত্রীকে সাধারণত নামমাত্র ভূমিকায় দেখা যায়। এই পদে সাধারণত আলিয়েভের ঘনিষ্ঠ কর্মকর্তাদের দেখা যায়।

পিতার মৃত্যুর পর ২০০৩ সালে প্রথমবার নির্বাচিত হয়ে ক্ষমতায় আসেন ইলহাম আলিয়েভ। তারপর থেকে তিনিই দেশটির ক্ষমতায় রয়েছেন। তার পিতা ছিলেন আজারবাইজানের সোভিয়েত যুগের কমিউনিস্ট নেতা এবং সাবেক কেজিবি জেনারেল হায়দার আলিয়েভ।

 

/জেজে/

লাইভ

টপ