সাহিত্যে নোবেল কেলেঙ্কারির পর এবার দুই বছরের বিজয়ীর নাম ঘোষণা করবে কমিটি

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৩৩, অক্টোবর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:৪৫, অক্টোবর ১০, ২০১৯

সাহিত্যে দুই বছরের নোবেলজয়ীর নাম ঘোষণা হবে আজ (বৃহস্পতিবার)। বিতর্কের কারণে গত বছর এ বিভাগে পুরস্কার স্থগিত রাখা হয়। এ কারণে এ বছর গেলবারেরটাসহ দুই বছরের নোবেল একসঙ্গে ঘোষণা করবে রয়্যাল সুইডিশ অ্যাকাডেমি। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, বাংলাদেশ সময় বৃহস্পতিবার বিকাল ৫টায় (স্থানীয় সময় দুপুর ১টা) সবচেয়ে সম্মানজনক ওই পুরস্কার ঘোষিত হবে।

২০১৮ সালে নোবেল কমিটির এক সদস্যের স্বামী ও জনপ্রিয় আলোকচিত্রী জ্যঁ ক্লদ আর্নোর বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগ আনা হয়।  পরে ওই ঘটনায় তাকে দুই বছরের কারাদণ্ড প্রদান করে আদালত। যৌন কেলেঙ্কারির পাশাপাশি বিজয়ীর নাম ফাঁস করার অভিযোগও রয়েছে তার বিরুদ্ধে। যার ফলে, স্থগিত করা হয় ২০১৮ সালের সাহিত্যে নোবেল প্রদান।

বিবিসি জানিয়েছে, গত বছরের কেলেঙ্কারির কারণে এবার অতিরিক্ত সাবধাণতা অবলম্বন করেছে রয়েল সুইডিশ একাডেমি। পাল্টেছে নোবেল কমিটির কাঠামোও। এবারের নোবেল প্রতিযোগিতায় এগিয়ে আছেন কানাডার সাহিত্যিক মার্গারেট অ্যাটউড, এনি কারসন এবং রুশ ঔপন্যাসিক লিদুমিলা উলিৎস্কায়া।  এ তালিকায় আরও রয়েছেন পোলিশ লেখক ওলগা তোকারজুক, কেনিয়ান সাহিত্যিক গুগি ওয়া থিংগো ও গতবারের বিকল্প পুরস্কার পাওয়া মারসি কোন্ডে।

সুইডিশ অ্যাকাডেমির স্থায়ী সম্পাদক সারা দানিউস বলেন, ‘সাহিত্যে নোবেল পুরস্কার এমন কাউকে দেওয়া হয় যিনি আদর্শের দিক থেকে অসামান্য কাজ করেছেন যা মানবজাতির জন্য অধিক কল্যাণকর। এখানে জাতীয়তা কার্যত গুরুত্বহীন।’

ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্স জানিয়েছে, সরাসরি নোবেল ফাউন্ডেশনের ওপর অভিযোগের ভিত্তিতে ২০১৮ সালেই প্রথমবারের সাহিত্যে নোবেল পুরস্কার ঘোষণা বাতিল করা হয়। এর আগে দ্বিতীয় ও প্রথম বিশ্বযুদ্ধের সময়ও এ বিভাগে পুরস্কার দেওয়া হয়নি। তবে সে সময় যুদ্ধ ও সংঘাতের কারণে দেওয়া হয়নি।

গতবার সাহিত্যে নোবেল প্রদান স্থগিত ও এ সংক্রান্ত বিষয়ে নোবেল ফাউন্ডেশনের কার্যনির্বাহী পরিচালক লারস হেইকেনস্টেন বলেন, ‘জনগণের আস্থা পুনঃপ্রতিষ্ঠা ও কমিটিতে স্বচ্ছতার ব্যাপারে দৃঢ়প্রতিজ্ঞ সংস্থা। ওই ঘটনা (যৌন কেলেঙ্কারি) থেকে নোবেল কমিটিতে যুক্ত হওয়া সব সদস্যের যাপিত জীবনও পর্যালোচনা করা হয়।’

/এইচকে/

লাইভ

টপ