যুক্তরাজ্যে সন্ত্রাসবাদে অভিযুক্ত পাকিস্তানের এমকিউএম নেতা আলতাফ

Send
অদিতি খান্না, যুক্তরাজ্য
প্রকাশিত : ২২:৪৩, অক্টোবর ১০, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৪৭, অক্টোবর ১০, ২০১৯

যুক্তরাজ্যের স্কটল্যান্ড ইয়ার্ড দেশটিতে নির্বাসনে থাকা পাকিস্তানের মুত্তাহিদা কওমি মুভমেন্ট (এমকিউএম)- এর প্রতিষ্ঠাতা আলতাফ হোসেনের বিরুদ্ধে সন্ত্রাসবাদ উসকে দেওয়ার অভিযোগ এনেছে। মেট্রোপলিটন পুলিশের কাউন্টার-টেরোরিজম শাখা জানিয়েছে, যুক্তরাজ্যের সন্ত্রাসবাদ আইন ২০০৬-এর অধীনে ১(২) ধারায় ওয়েস্টমিনিস্টার ম্যাজিস্ট্রেট আদালতে আলতাফ হুসেনকে হাজির করা হবে। পাকিস্তানে দেওয়া ভাষণে তার অনুসারীদের সন্ত্রাসবাদে উৎসাহিত করার অভিযোগ আনা হয়েছে।

পুলিশের এক বিবৃতিতে বলা হয়েছে, ২০১৬ সালের ২২ আগস্ট পাকিস্তানের করাচিতে দেওয়া এক ভাষণে আলতাফ হোসেন তার অনুসারীদের সন্ত্রাসবাদে জড়িয়ে পড়ার ও প্রস্তুতি নেওয়ার জন্য প্রত্যক্ষ বা পরোক্ষ উৎসাহ দিয়েছেন।

উত্তর লন্ডনের মিল হিলে বসবাসরত আলতাফ হোসেনকে ১১ জুন গ্রেফতার করা হয়েছে। ওই সময় হামলায় উৎসাহিত করার সন্দেহভাজন হিসেবে তাকে গ্রেফতার করা হয়েছিল। এই সপ্তাহে তিনি ওই মামলায় জামিন পেয়েছেন।

এর আগে মেট্রোপলিটন পুলিশ জানিয়েছিল, তদন্তের সব পর্যায়ে কর্মকর্তারা পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে সমন্বয় রাখছেন।

যুক্তরাজ্যে নির্বাসনে থাকলেও পাকিস্তান ও উপমহাদেশের বিভিন্ন রাজনৈতিক পরিস্থিতি ও অবস্থা নিয়ে নিয়মিত বক্তব্য ও বিবৃতি প্রদান করেন।

১৯৮৪ সালে এমকিউএম প্রতিষ্ঠিত হয়। মূলত ১৯৪৭ সালে দেশভাগের সময় ভারত থেকে পাকিস্তানে যাওয়া উর্দুভাষী বা মুহাজিরদের নিয়ে দলটি গঠিত হয়। 

/এএ/

লাইভ

টপ