তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের আহ্বান রিপাবলিকানদের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৫২, অক্টোবর ১১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৯:০০, অক্টোবর ১১, ২০১৯

সিরিয়ায় অভিযান চালানোর কারণে তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের কথা জানালেন যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের রিপাবলিকানরা। কংগ্রেস সদস্য লিজ চেনি বলেন, আমাদের মিত্র কুর্দিদের পর অভিযান চালানোয় তুরস্ককে অবশ্যই পরিণাম ভোগ করতে হবে।

সোমবার সিরিয়ায় আইএসবিরোধী অভিযান চালানোর ঘোষণা দেয় তুরস্ক। বুধবার সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্ক ‘পিস স্প্রিং অপারেশন’ শুরু করে। অভিযানের অংশ হিসেবে তুরস্ক সমর্থিত সিরিয়ান ন্যাশনাল আর্মি ইউফ্রেতাসের পূর্ব দিকে প্রবেশ করে। তুর্কি অভিযানে সহযোগিতার জন্য তারা অগ্রসর হচ্ছে। কুর্দি নিয়ন্ত্রিত সিরিয়ার উত্তরাঞ্চলে অভিযানের দ্বিতীয় দিনে বিমান হামলা ও স্থল অভিযান জোরালো করেছে তুরস্ক।  এতে শতাধিক ‘জঙ্গি’ নিহত হয়েছে বলে দাবি তুর্কি প্রধানমন্ত্রীর। দেশটির সেনাবাহিনী জানিয়েছে, তারা বেশ কিছু লক্ষ্যবস্তু দখল করেছে। এছাড়া সীমান্তের কেন্দ্রীয় অঞ্চলে তুমুল লড়াই চলছে।

এই অভিযানকে সমর্থন জানিয়ে সেখান থেকে মার্কিন সেনা প্রত্যাহার করে নিয়েছে ট্রাম্প প্রশাসন। বিশ্লেষকরা বলছেন,যুক্তরাষ্ট্রই তুরস্ককে অভিযান চালানোর অনুমতি দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের প্রতিনিধি পরিষদের ২৯ জন রিপাবলিকান তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরোপের একটি আইনের কথা বলেন। লিজ চেনি বলেন, ‘তুরস্ক যদি আমাদের মিত্র হিসেবে থাকতে চায়, তবে তাদের তেমন আচরণ করতে হবে। ‍আমাদের মিত্র কুর্দিদের ওপর হামলা চালানোয় তাদের ওপর অবশ্যই নিষেধাজ্ঞা আরোপ করতে হবে। 

লিজ চেনি বলেন, কংগ্রেস অনেকদিন ধরেই এরদোয়ান সরকারের ভূমিকা নিয়ে সন্দিহান ছিলো। রাশিয়ার মতো যুক্তরাষ্ট্রের শত্রুদের সঙ্গেই হাত মিলিয়েছে এরদোয়ান।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, তুরস্ক যদি ‘মানবিক আচরণ’ না করে তবে তাদের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করা হতে পারে।

 

/এমএইচ/

লাইভ

টপ