অস্ত্র নিষেধাজ্ঞায় তুরস্কের সিরিয়া অভিযান বন্ধ হবে না: এরদোয়ান

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫১, অক্টোবর ১৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৫৩, অক্টোবর ১৩, ২০১৯

তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়্যেব এরদোয়ান বলেছেন, অর্থনৈতিক নিষেধাজ্ঞা ও অস্ত্র বিক্রি বাতিলে পশ্চিমা পরাশক্তিদের হুমকিতেও কুর্দি যোদ্ধাদের বিরুদ্ধে সিরিয়ায় তুর্কি সামরিক অভিযান বন্ধ হবে না। রবিবার তুরস্কের টেলিভিশনে দেওয়া এক ভাষণে একথা বলেন তিনি। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

রজব তাইয়্যেব এরদোয়ান

এরদোয়ান বলেন, অভিযান শুরুর পর অর্থনৈতিক ও অস্ত্রবিক্রিতে নিষেধাজ্ঞার হুমকির মোকাবিলা করতে হচ্ছে আমাদের। যারা মনে করছে এর ফলেই তুরস্ক অভিযান বন্ধ করে দেবে তারা বড় ভুল করছে।

শনিবার ফ্রান্স ও জার্মানি ঘোষণা দেয়, সিরিয়ায় কুর্দিশ পিপল’স প্রটেক্টশন ইউনিটসের (ওয়াইপিজি) বিরুদ্ধে তুরস্কের সামরিক অভিযানের কারণে আঙ্কারার কাছে অস্ত্র বিক্রি বাতিল করছে।

তুরস্ক ওয়াইপিজিকে সন্ত্রাসী গোষ্ঠী মনে করে। তবে পশ্চিমারা কুর্দি সেনাদের আইএসবিরোধী যুদ্ধের সহযোগী হিসেবে বিবেচনা করে।

ভাষণে এরদোয়ান জানান, তুরস্কের সেনাবাহিনী ও সিরীয় মিত্ররা সীমান্তবর্তী শহর রাস আল-আইন নিয়ন্ত্রণ করছে এবং তাল আবিয়াদ শহর দুই দিক থেকে অবরোধ করে রাখা হয়েছে।

যুক্তরাষ্ট্র সিরিয়া থেকে তাদের সেনা প্রত্যাহারের পরই সামরিক অভিযান শুরু করে তুরস্ক। অভিযান শুরুর পর তুর্কি সামরিক অভিযানের বিরোধিতা করছে যুক্তরাষ্ট্র। তুরস্কের বিরুদ্ধে অর্থনৈতিক নিষেধাজ্ঞা আরোপের হুমকিও দেওয়া হয়েছে।

 

/এএ/

লাইভ

টপ