তুর্কি অভিযান নিয়ে ভারতের বিবৃতিকে স্বাগত জানালো সিরিয়া

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৩:২১, অক্টোবর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৩:২৫, অক্টোবর ১৫, ২০১৯

উত্তর পূর্ব সিরিয়ায় তুরস্কের একক সামরিক অভিযান নিয়ে ভারতের বিবৃতিকে স্বাগত জানিয়েছেন সিরিয়ার রাষ্ট্রদূত রিয়াদ কামাল আব্বাস। দিল্লিতে নিযুক্ত এই সিরীয় দূত বলেন, আন্তর্জাতিক সম্প্রদায়ের বলিষ্ঠ কণ্ঠস্বর ভারত। আর দিল্লির সঙ্গে আরও সহায়তার হাত বাড়াতে উন্মুখ হয়ে আছে দামেস্ক। ভারতের সংবাদমাধ্যম ইকোনোমিক টাইমস এই খবর জানিয়েছে।

গত সপ্তাহে উত্তর সিরিয়ায় কুর্দি নেতৃত্বাধীন সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সের (এসডিএফ) বিরুদ্ধে অভিযান শুরু করে তুরস্ক। এই অভিযান নিয়ে গভীর উদ্বেগ প্রকাশ করে ভারত। ওই অভিযান সেখানকার স্থিতিশীলতা এবং সন্ত্রাসবাদ বিরোধী লড়াইকে ক্ষতিগ্রস্থ করতে পারে বলে মন্তব্য করে দিল্লি।

তুরস্কের এই অভিযানে সমর্থন জানায় পাকিস্তান। এ প্রসঙ্গে জানতে চাইলে সোমবার দিল্লিতে নিযুক্ত সিরীয় দূত বলেন, তুরস্ক সন্ত্রাসে সমর্থন করছে আর যেসব দেশ তুরস্ককে সমর্থন করছে তারাও সন্ত্রাসে সমর্থন করছে।

সিরীয় দূত আব্বাস সাংবাদিকদের বলেন, ‘আমাদের সরকারের পক্ষ থেকে সিরিয়ায় তুরস্কের আগ্রাসন নিয়ে ভারতের বিবৃতিকে আমরা স্বাগত জানাই। ভারতের অবস্থানের প্রশংসা করি আমরা’। সিরীয় শিক্ষার্থীদের বৃত্তি ও ওষুধ সরবরাহ করায় ভারতকে ধন্যবাদ জানান তিনি।   
তুরস্কের অভিযানের নিন্দা জানিয়ে আব্বাস বলেন, সিরিয়ায় তুরস্কের অভিযান পরিস্কার আগ্রাসন এবং সব আন্তর্জাতিক আইন ও জাতিসংঘ সনদের লঙ্ঘন।
আব্বাস দাবি করেন, অভিযান শুরুর মধ্য দিয়ে আইএস এর অবস্থান জোরালো করতে চাইছে তুরস্ক। অভিযান বন্ধ করতে তুরস্কের ওপর চাপ প্রয়োগ করতে আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান তিনি।

 

/জেজে/

লাইভ

টপ