সিরিয়ায় তুরস্কের অভিযান অগ্রহণযোগ্য: রাশিয়ার রাষ্ট্রদূত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৫০, অক্টোবর ১৫, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৫৫, অক্টোবর ১৫, ২০১৯

সিরিয়ার উত্তরাঞ্চলে তুরস্কের চলমান অভিযানকে অগ্রহণযোগ্য আখ্যা দিয়েছেন দামেস্কে নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ল্যাভরেনটিয়েভ। এই অভিযানের আগে মস্কো আঙ্কারাকে সবুজ সংকেত দিয়েছে বলে ওঠা অভিযোগ অস্বীকার করেন তিনি। মঙ্গলবার রুশ বার্তা সংস্থা জানিয়েছে রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের আবুধাবি সফরের সময় সাংবাদিকদের এসব কথা বলেছেন ল্যাভরেনটিয়েভ।

গত ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলে ‘অপারেশন পিস স্প্রিং’ নামে সামরিক অভিযান শুরু করে তুরস্ক। এ অভিযানের মাধ্যমে অঞ্চলটি থেকে আইএস জঙ্গি ও কুর্দি বিদ্রোহীদের বিতাড়িত করে সেখানে একটি সেফ জোন প্রতিষ্ঠা করতে আগ্রহী আঙ্কারা। এ সেফ জোনে দীর্ঘদিন ধরে তুরস্কে বসবাসরত সিরীয় শরণার্থীদের বসবাসের ব্যবস্থা করতে চায় আঙ্কারা। তুর্কি অভিযানের আগে সেখান থেকে সেনা প্রত্যাহার করে নেওয়ার ঘোষণা দেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তবে অভিযান শুরুর পর তুরস্কের দুইজন মন্ত্রী এবং তিনজন উচ্চপদস্থ সরকারি কর্মকর্তার ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞাকে আমল না দেওয়ার কথা জানিয়েছে তুরস্ক।

মঙ্গলবার সিরিয়ায় নিযুক্ত রাশিয়ার রাষ্ট্রদূত আলেক্সান্ডার ল্যাভরেনটিয়েভের কাছে আঙ্কারার অভিযানের বিষয়ে আগেই মস্কো সবুজ সংকেত দিয়েছিলো কিনা তা জানতে চাওয়া হয়। জবাবে তিনি বলেন, না। আমরা সবসময়ই তুরস্ককে ধৈর্য্য ধরার আহ্বান জানিয়েছি আর সিরীয় এলাকায় যেকোনও সামরিক অভিযানকে সবসময়ই অগ্রহণযোগ্য বিবেচনা করেছি।

রাশিয়ার রাষ্ট্রদূত বলেন, তুর্কি-সিরীয় সীমান্তের নিরাপত্তা অবশ্যই পুরো এলাকায় সিরিয়ার সরকারি বাহিনী মোতায়েন করে নিশ্চিত করতে হবে। সে কারণে আমরা কখনোই সিরিয়ার বিরোধীদের তুরস্কের অস্ত্র সরবরাহকে আমরা সমর্থন দেইনি বা পক্ষ নেইনি।

 

/জেজে/

লাইভ

টপ