কাশ্মিরে ভারতীয় বাহিনীর অভিযান, নিহত ৩

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৪:৫৪, অক্টোবর ১৬, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:২৩, অক্টোবর ১৬, ২০১৯

ভারত অধিকৃত কাশ্মিরে বুধবার নিরাপত্তা বাহিনীর অভিযানে তিনজন নিহত হয়েছে। আহত হয়েছেন স্থানীয় বাসিন্দাদের অনেকে। নিহতরা অঞ্চলটির স্বাধীনতার দাবিতে লড়াইরত হিজবুল মুজাহিদিন-এর সদস্য বলে ধারণা করা হচ্ছে।
সকাল থেকেই কাশ্মিরের অনন্তনাগের পাজালপোড়া এলাকায় ওই অভিযান শুরু করে ভারতীয় বাহিনী। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি-র প্রতিবেদনে বলা হয়েছে, অভিযানকালে সেনাসদস্যদের লক্ষ্য করে গুলিবর্ষণ করলে সেনারা পাল্টা জবাব দেয়। এ সময় হতাহতের ঘটনা ঘটে।

ভারতীয় সংবাদমাধ্যম পিটিআই জানিয়েছে, নিহতদের শনাক্ত করা হয়েছে। তাদের মরদেহ পরিবারের হাতে তুলে দেওয়া হবে।

এ নিয়ে গত দুই মাসে ভারতীয় বাহিনীর সঙ্গে স্বাধীনতাকামীদের পাঁচ দফা সংঘর্ষের ঘটনা ঘটলো। এর আগে গত সপ্তাহে ভারতীয় বাহিনীর অভিযানে হিজবুল মুজাহিদিন-এর আরও দুই সদস্য নিহত হয়।

গত ৫ আগস্ট ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মধ্য দিয়ে কাশ্মিরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই টুকরো করে দেওয়া হয়। রাজ্যের মর্যাদা বাতিল করে পরিণত করা হয় কেন্দ্রশাসিত অঞ্চলে। মোদি সরকারের ওই সিদ্ধান্তের বিরুদ্ধে সাধারণ মানুষকে সোচ্চার হওয়ার আহ্বান জানায় হিজবুল মুজাহিদিন।

সংবাদমাধ্যম ইন্ডিয়া টুডের প্রতিবেদনে বলা হয়েছে, হিজবুল মুজাহিদিনের পোস্টারে স্বায়ত্তশাসন বাতিলের বিরুদ্ধে জনগণকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানানো হয়েছে।

/এমপি/

লাইভ

টপ