শিশু পর্নোগ্রাফির বিশাল বাজার উচ্ছেদ, দেশে দেশে গ্রেফতার ৩ শতাধিক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৮:৪১, অক্টোবর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:৪৩, অক্টোবর ১৭, ২০১৯

ডিজিটাল মুদ্রার লেনদেনের সূত্র ধরে শিশু পর্নের অন্যতম বড় বাজারের সন্ধান পেয়ে তা উচ্ছেদ করেছে একটি আন্তর্জাতিক টাস্কফোর্স। গ্রেফতার করা হয়েছে তিন শতাধিক ব্যক্তিকে। বন্ধ করে দেওয়া হয়েছে ডার্ক ওয়েবে পরিচালিত ওই শিশু পর্নোগ্রাফির ওয়েবসাইট। যুক্তরাজ্যভিত্তিক সংবাদমাধ্যম স্কাই নিউজের এক প্রতিবেদন থেকে এসব তথ্য জানা গেছে।

শিশু পর্নোগ্রাফি রোধে যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র, দক্ষিণ কোরিয়া এবং জার্মানির সংস্থার সমন্বয়ে গঠিত হয় একটি আন্তর্জাতিক টাস্কফোর্স। তিন বছর কাজ করার পর ডিজিটাল লেনদেনের সূত্র ধরে দক্ষিণ কোরিয়ায় শিশু পর্নোগ্রাফির ওয়েবসাইটটি শনাক্ত করা হয়। ওই সাইটে শিশু নিপীড়নের দুই লাখের বেশি ভিডিও রয়েছে।

এই সাইট চালানোর দায়ে দক্ষিণ কোরিয়ার নাগরিক জং উ সনের (২৩) বিরুদ্ধে নয়টি অভিযোগে বিচার শুরু করেছে যুক্তরাষ্ট্রের আদালত। নিজ দেশে ইতিমধ্যে দোষী সাব্যস্ত হয়ে ২৫ বছরের দণ্ড ভোগ করছে এই দক্ষিণ কোরীয় নাগরিক। ওই ওয়েবসাইটের ভিডিও ব্যবহারকারী হিসেবে ১৩টি দেশের মোট ৩৩৭ জনকে সন্দেহভাহন হিসেবে গ্রেফতার করা হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা।

২০১৮ সালের মার্চে বন্ধ করে দেওয়ার আগে ওই সাইটটি ৩ লাখ ৭০ হাজার মার্কিন ডলার মূল্যের ডিজিটাল মুদ্রা আয় করে।

অনলাইনে কোথায় থেকে পরিচালিত হচ্ছে তা শনাক্ত করতে না দেওয়ার জন্যই মূলত ডার্কনেট ওয়েবসাইটগুলোর নকশা করা হয়। কর্তৃপক্ষ এই সাইটটি কীভাবে শনাক্ত ও বন্ধ করেছে তা স্পষ্ট নয়।

/জেজে/বিএ/

লাইভ

টপ