তুরস্কে শীতল যুদ্ধের সময়কার পারমাণবিক বোমা রয়েছে: ট্রাম্প

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৩৮, অক্টোবর ১৭, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২২:৩৯, অক্টোবর ১৭, ২০১৯

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বুধবার জানিয়েছেন, তুরস্কের ইনকারলিক বিমানঘাঁটিতে শীতল যুদ্ধের সময়কার কিছু মার্কিন পারমাণবিক অস্ত্র ও বোমা মজুদ রাখা আছে। এই প্রথম যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট এমন অস্ত্র তুরস্কে থাকার কথা স্বীকার করলেন। যদিও কয়েক দশক ধরে তা ধারণা করা হচ্ছিল।

মধ্যপ্রাচ্যবিষয়ক সংবাদমাধ্যম মিডল ইস্ট মনিটরের এক প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্কে যুক্তরাষ্ট্রের ৫০টি বি-৬১ গ্রাভিটি বোমা মজুদ রয়েছে। শীতল যুদ্ধের সময় এগুলো সেখানে মোতায়েন করা হয়েছিল। ন্যাটো ও তাদের মিত্রদের সঙ্গে সোভিয়েত ইউনিয়নের যুদ্ধের আশঙ্কায় এসব তুরস্কে নেওয়া হয়েছিল। সোভিয়েত ইউনিয়নের সঙ্গে তুরস্কের ঘনিষ্ঠ সম্পর্ক থাকার পরও যুক্তরাষ্ট্রের পারমাণবিক বোমা সেখানে মোতায়েন করা ছিল দেশটির গুরুত্বপূর্ণ কৌশল। এসব বোমা ব্যবহারে ন্যাটোর সদস্যভুক্ত সব দেশের ঐকমত্যের প্রয়োজন হয়।

হোয়াইট হাউসের ওভাল অফিসে ইতালির প্রেসিডেন্ট সার্জিও মাতারেল্লার সঙ্গে বৈঠকের পর সাংবাদিকদের সঙ্গে আলোচনায় এই তথ্যটি নিশ্চিত করেছেন ট্রাম্প। তিনি বলেন, আমরা আত্মবিশ্বাসী। সেখানে আমাদের একটি দারুণ ও খুব শক্তিশালী ঘাঁটি রয়েছে। ওই বিমানঘাঁটি থেকে যে কোনও স্থানে হামলা চালানো যায়। তা খুব বড় ও শক্তিশালী বিমানঘাঁটি।

ট্রাম্প আরও বলেন, আপনারা জানেন তুরস্ক ন্যাটোর সদস্য। আপনারা কি চান ন্যাটো সদস্যকে আমরা গুলি করি? এমনটি হলে এটিই হবে প্রথম।

 

/এএ/

লাইভ

টপ