আফগানিস্তানে জুমার নামাজে বিস্ফোরণে নিহতের সংখ্যা বেড়ে ৬২

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:১৫, অক্টোবর ১৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২১:১৭, অক্টোবর ১৮, ২০১৯

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় একটি মসজিদে জুমার নামাজের সময় বোমা বিস্ফোরণে নিহত মুসল্লির সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ জনে। শুক্রবারের এই বিস্ফোরণে আহত হয়েছেন আরও শতাধিক মানুষ। স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে। এর আগে স্থানীয় কর্মকর্তাদের বরাত দিয়ে রয়টার্স নিহতের সংখ্যা ২৯ বলে জানিয়েছিল।




নাঙ্গারহার প্রদেশের গভর্নরের মুখপাত্র আতাউল্লাহ জানান, হাসকা মেনা জেলার জাওদারা এলাকার একটি মসজিদের ভেতরে বেশ কয়েকটি বিস্ফোরক রাখা ছিল। এগুলো বিস্ফোরিত হলে হতাহতের ঘটনা ঘটে। মসজিদটির ছাদ পুরোপুরি ধসে পড়েছে।
নাঙ্গারহার প্রাদেশিক কাউন্সিলের সদস্য সোহরাব কাদেরি জানান, হতাহতের সংখ্যা আরও বাড়তে পারে। বিস্ফোরণের ধ্বংসস্তূপ থেকে মরদেহ এখনও বের করছে উদ্ধারকর্মী ও স্থানীয়রা।
স্থানীয় এক আদিবাসী মালিক মোহাম্মদি জানান, পুরো মসজিদ ধসে গেছে।
স্থানীয় পুলিশ সদস্য তেজাব খান ওই এলাকায় দায়িত্ব পালন করছিলেন। তিনি বলেন, আমি মাওলানার কণ্ঠ শুনছিলাম। এরপর হঠাৎ তার কণ্ঠ নীরব হয়ে যায় বড় ধরনের বিস্ফোরণের শব্দে। যখন আমি ঘটনাস্থলে পৌঁছাই মানুষ মরদেহ ও আতহদের বের করার চেষ্টা করছে। ধসে পড়া ছাদের নিচে অনেক মানুষ আটকে পড়েছিলেন।
জাওদারা এলাকাটি আফগানিস্তানের সরকারি বাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। এই বিস্ফোরণের দায় কোনও গোষ্ঠীর পক্ষ থেকে স্বীকার করা হয়নি।
নাঙ্গারহার প্রদেশের পাকিস্তান সীমান্তে তালেবান ও ইসলামিক স্টেট (আইএস) সক্রিয় রয়েছে।
আফগানিস্তানে ১ জুলাই থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত নিহতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ১৭৪ জনে। একই সময়ে আহত হয়েছেন প্রায় ৩ হাজার ১৩৯ জন। গত বছরের একই সময়ের তুলনায় তা ৪২ শতাংশ বেশি। হতাহতদের মধ্যে ৪১ শতাংশ নারী ও শিশু।

 

/এএ/

লাইভ

টপ