ভারতের সঙ্গে প্রতিরক্ষা সহযোগিতা বাড়াতে 'প্রতিশ্রুতিবদ্ধ' যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৯:৪৭, অক্টোবর ১৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১২:৩০, অক্টোবর ১৯, ২০১৯

আগামী সপ্তাহে দিল্লিতে ভারত-যুক্তরাষ্ট্র প্রতিরক্ষা প্রযুক্তি ও বাণিজ্য উদ্যোগ (ডিটিটিআই) এর বৈঠক শুরু হবে। সেই বৈঠককে সামনে রেখে শুক্রবার যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতর পেন্টাগন আশা প্রকাশ করেছে, দুই দেশের প্রতিরক্ষা বাণিজ্য চলতি বছরের শেষে ১৮০০ কোটি মার্কিন ডলারে পৌঁছাবে। যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা ক্রয় ও রক্ষণাবেক্ষণ বিষয়ক উপমন্ত্রী এলেন এম লর্ড বলেছেন ভারতের সঙ্গে তার দেশ সেনাবাহিনী পর্যায়ে সম্পর্ক ও সহযোগিতা বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ।

আগামী সপ্তাহে দিল্লিতে শুরু হচ্ছে ডিটিটিআই এর নবম বৈঠক। এতে যোগ দেওয়ার কথা রয়েছে প্রতিরক্ষা উপমন্ত্রী এলেন এম লর্ডের। শুক্রবার তিনি সাংবাদিকদের বলেন, ২০০৮ সালে ভারতের সঙ্গে দ্বিপাক্ষিক প্রতিরক্ষা বাণিজ্য কার্যত শুন্য থাকলেও এই বছরের শেষে তা ১৮০০ কোটি ডলারে পৌঁছাবে। 'যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা দফতরের ডিটিটিআই শুরুর আগে  আমাদের অন্যতম প্রতিরক্ষা সহযোগি ভারতের সঙ্গে কাজ অব্যাহত রাখতে আমি ব্যাপক আনন্দিত।' মন্তব্য করেন তিনি। 

এলেন এম লর্ড জানান, যুক্তরাষ্ট্র ভারতকে গত আগস্টে টায়ার -১ মর্যাদা দিয়েছে। এর ফলে দিল্লি আরও বেশি আমেরিকান কোম্পানির পণ্য সংগ্রহের সুযোগ পাবে। তিনি জানিয়েছেন, এই সুযোগ ন্যাটো মিত্র জাপান, দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়া পেয়ে থাকে। এর সবই সমমনাদের সঙ্গে দ্বিপাক্ষিক সম্পর্ক এগিয়ে নেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের উদার মনোভাবের উদাহরণ বলে মন্তব্য করেন তিনি।

 

/জেজে/বিএ/

লাইভ

টপ