ভারতের ৫১ বিধানসভা আসনে উপনির্বাচন আজ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৪১, অক্টোবর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৫:৪৫, অক্টোবর ২১, ২০১৯

ভারতের দুই রাজ্যের ৫১ বিধানসভা আসনে আজ সোমবার উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এরমধ্যে উত্তরপ্রদেশের ১১টি আসনে স্পষ্টতই এগিয়ে আছে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রে ক্ষমতাসীন দল বিজেপি। পাশাপাশি একইদিন অনুষ্ঠিত হচ্ছে মহারাষ্ট্র ও বিহারের দুই লোকসভা আসনের উপনির্বাচন।
উত্তরপ্রদেশে ১১, গুজরাটে ৬, বিহার এবং কেরলের ৫টি করে, আসাম ও পাঞ্জাবে ৪টি করে, সিকিমে ৩টি, হিমাচল প্রদেশ, তামিলনাড়ু এবং রাজস্থানে ২টি করে, অরুণাচল প্রদেশ, মধ্যপ্রদেশ, ওড়িশা, ছত্তিশগড়, পদুচেরি, মেঘালয় এবং তেলেঙ্গানায় একটি করে বিধানসভা আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ অনুষ্ঠিত হচ্ছে আজ।

এছাড়া মহারাষ্ট্র ও বিহারের সাতারা ও সমস্তিপুর লোকসভা আসনে উপনির্বাচনের ভোটগ্রহণ পর্ব সম্পন্ন হবে আজ।

উত্তরপ্রদেশে সমাজবাদি পার্টি ও বহুজন সমাজবাদি পার্টির দখলে থাকা রামপুর ও জালালপুরে জিতে বিধানসভায় নিজেদের ক্ষমতা বাড়ানোর ব্যাপারে আশাবাদী বিজেপি। অন্যদিকে বিরোধীরা গোরক্ষপুর, ফুলপুর এবং কাইরানা লোকসভা এবং নুরপুর বিধানসভায় ফের জিততে মরিয়া।

গুজরাটের উপনির্বাচন মুখ্যমন্ত্রী বিজয় রুপাণির কাছে সম্মানরক্ষার লড়াই। আগামী বছরে বিহারে বিধানসভা নির্বাচন। তার আগে পাঁচটি বিধানসভা এবং একটি লোকসভা আসনে উপনির্বাচন সে রাজ্যের সেমিফাইনাল বলে মনে করা হচ্ছে।

পাঞ্জাবের চার বিধানসভা আসনে মূল লড়াই কংগ্রেস ও শিরোমণি আকালি দলের। পোকলোক কামরাং কেন্দ্র থেকে লড়াই করছেন সিকিমের মুখ্যমন্ত্রী প্রেম সিম তামাং। মুখ্যমন্ত্রী পদে থাকতে হলে তাকে অবশ্যই জিততে হবে। সূত্র: এনডিটিভি।

/এমপি/

লাইভ

টপ