বাহরাইন সম্মেলনে অংশ নিচ্ছে ইসরায়েল, হামাসের নিন্দা

বাহরাইন সম্মেলনে অংশ নিচ্ছে ইসরায়েল, হামাসের নিন্দা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:০৪, অক্টোবর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৩:১০, অক্টোবর ২১, ২০১৯

বাহরাইনের রাজধানী মানামায় সামুদ্রিক নিরাপত্তা বিষয়ক এক সম্মেলনে অংশ নিচ্ছে ইসরায়েল। যুক্তরাষ্ট্র ও পোল্যান্ডের সঙ্গে যৌথভাবে আয়োজিত এ সম্মেলনে দেশটির অংশগ্রহণের তীব্র নিন্দা জানিয়েছে ফিলিস্তিনি প্রতিরোধ আন্দোলন হামাস। এক বিবৃতিতে হামাসের মুখপাত্র হাজিম কাসিম বলেছেন, এই অঞ্চলে ইসরায়েলি দখলদারিত্বের সঙ্গে সমন্বয় বা সংহতির যে কোনও প্রচেষ্টা ব্যর্থ হতে বাধ্য।
দুই দিনের এ সম্মেলনে যুক্তরাষ্ট্র, পোল্যান্ড, ইসরায়েল, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত, কুয়েত ও ওমানের প্রতিনিধিরা অংশ নিচ্ছেন। পারস্য উপসাগরীয় অঞ্চলে ইরানের হুমকি প্রশমনই এ সম্মেলনের মূল প্রতিপাদ্য। তবে রবিবার থেকে শুরু হওয়া এ আয়োজনের ব্যাপারে এখনও বিস্তারিত জানা যায়নি।

ইসরায়েল ও বাহরাইনের মধ্যে সরাসরি কোনও কূটনৈতিক সম্পর্ক নেই। তবে সৌদি আরব ও সংযুক্ত আরব আমিরাতের মতো দেশটির সঙ্গেও ইসরায়েলের গোপন সম্পর্ক রয়েছে বলে প্রতীয়মান হয়। বিশেষ করে গত কয়েক বছরে সৌদি-আমিরাত বলয়ের আরও কাছাকাছি এসেছে ইসরায়েল। দৃশ্যত ইরানবিরোধী লড়াইয়ে দেশটির প্রতি রিয়াদের আগ্রহ রয়েছে।

হামাসের মুখ হাজিম কাসিম বলেছেন, ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণের প্রক্রিয়া ফিলিস্তিনি জনগণ এবং তাদের পবিত্র স্থানগুলোর প্রতি অবমাননাকর।

এর আগে ইসরায়েলি সংবাদমাধ্যম টাইমস অব ইসরায়েল-এর এক প্রতিবেদনে এ সম্মেলনে দেশটির অংশগ্রহণের খবর আসে। এতে বলা হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা যিনি আঞ্চলিক নিরাপত্তা এবং সন্ত্রাসবাদবিরোধী লড়াই নিয়ে কাজ করছেন তিনি তেল আবিবের পক্ষে এ সম্মেলনে যোগ দেবেন। ওই প্রতিবেদন প্রকাশের পরই এর নিন্দা জানায় মুক্তিকামী ফিলিস্তিনিদের সংগঠন হামাস। ইসরাইলের চ্যানেল-১৩ এক প্রতিবেদনে জানিয়েছে, বাহরাইনে প্রতিনিধি দল পাঠানোর খবর অস্বীকার করেনি পররাষ্ট্র মন্ত্রণালয়।

এ সম্মেলন পোল্যান্ডে অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে পশ্চিমা কর্মকর্তারা জানিয়েছেন, ট্রাম্পের প্রশাসনের আগ্রহনের কারণেই পোল্যান্ডের পরিবর্তে বাহরাইনে এর আয়োজন করা হয়েছে। সূত্র: আল জাজিরা, পার্স টুডে।

/এমপি/

লাইভ

টপ