সিরিয়ায় নিজেদের বিমানঘাঁটি গুড়িয়ে দিলো যুক্তরাষ্ট্র

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৫৫, অক্টোবর ২১, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৫৬, অক্টোবর ২১, ২০১৯

সিরিয়ার উত্তরাঞ্চল থেকে সেনা প্রত্যাহারের পূর্বে সেখানে গড়ে তোলা বিমানঘাঁটি বোমা বিস্ফোরণে গুড়িয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। রবিবার সিরিয়ার সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, উত্তর-পূর্ব সিরিয়ার আল-হাসাকাহ প্রদেশের বিমানঘাঁটি ধ্বংস করে যুক্তরাষ্ট্র।

সিরিয়ান আরব নিউজ এজেন্সির খবরে বলা হয়েছে, পণ্য পরিবহনের কাজে ব্যবহৃত উড়োজাহাজ ব্যবহার করে সামরিকঘাঁটিতে বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। তাল তামর শহরের কাচে তাল বায়দার এলাকায় এই ঘাঁটি ছিল। এখানেই যুক্তরাষ্ট্র সমর্থিত কুর্দি বাহিনী ও তুর্কি সেনাবাহিনীর মধ্যে সংঘর্ষ হয়েছে।

সংবাদ সংস্থাটির খবর অনুসারে, আস-সাবহে বাঁধের কাছে আল-হাসাকাহ এলাকায় আরেকটি ঘাঁটি ছেড়ে যাওয়ার প্রস্তুতি নিচ্ছে যুক্তরাষ্ট্রের সেনারা।

৭ অক্টোবর যুক্তরাষ্ট্র উত্তর-পূর্ব সিরিয়া থেকে সেনা প্রত্যাহারের ঘোষণা দেয়। এর দুদিন পর তুরস্ক ওই এলাকা থেকে কুর্দিদের উৎখাতে সামরিক অভিযান শুরু করে। ওই সময়, যুক্তরাষ্ট্র জানিয়েছিল তুরস্কের অভিযানে তাদের সমর্থন বা সংশ্লিষ্টতা নেই।

সিরিয়ায় তুর্কি অভিযান শুরু হওয়ার এক সপ্তাহ যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার জানান, যুদ্ধরত প্রতিদ্বন্দ্বি সেনাদের মধ্যে ফাঁদে আটকা পড়তে চায় না যুক্তরাষ্ট্র। তাই আরও এক হাজার সেনা সিরিয়া থেকে প্রত্যাহার করা হবে।

/এএ/

/এএ/

লাইভ

টপ