X
শনিবার, ২০ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

অসন্তোষের কাল: দেশে দেশে বিক্ষোভের আগুন

বিদেশ ডেস্ক
২৩ অক্টোবর ২০১৯, ০৪:৫১আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ১৫:১৪

আরেকটি দিন, আরও একটি বিক্ষোভ।

অসন্তোষের কাল: দেশে দেশে বিক্ষোভের আগুন

সোমবারের ঘটনা বলিভিয়ায়, বিক্ষুব্ধ জনগণ পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়ে। ক্ষমতাসীন প্রেসিডেন্ট ইভো মোরালেস জালিয়াতির মাধ্যমে নির্বাচনে জয়ী হয়েছেন বলে রাজনৈতিক বিরোধীরা অভিযোগ তুললে এই সংঘর্ষ শুরু হয়।

 

গত সপ্তাহে চিলির রাজধানী সান্তিয়াগো বিশৃঙ্খলায় নিমজ্জিত ছিল। বিক্ষোভকারীরা গণপরিবহনের ভাড়া বৃদ্ধির প্রতিবাদে দোকান-পাট লুটপাট ও বাসে অগ্নিসংযোগ করে। প্রেসিডেন্ট বাধ্য হন রাষ্ট্রীয় জরুরি অবস্থা জারি করতে।

এই মাসের শুরুতে ইকুয়েডরের নেতাও সহিংস বিক্ষোভের মুখে একই ধরনের পদক্ষেপ নিয়েছেন। কয়েক দশক ধরে চলমান জ্বালানিতে ভর্তুকি প্রত্যাহারের ঘটনায় দেশটির জনগণ ক্ষোভে ফেটে পড়েন।

এই পরিস্থিতি শুধু দক্ষিণ আমেরিকার।

কয়েক মাস ধরে হংকংয়ে অস্থিতিশীলত চলমান, লেবাননের রাজধানী বৈরুতে চলছে অচলাবস্থা, গত সপ্তাহে বার্সেলোনার একাংশ যুদ্ধক্ষেত্রে পরিণত হয় এবং বেক্সিট ইস্যুতে কয়েক লাখ ব্রিটিশ নাগরিক লন্ডনে বিক্ষোভ মিছিল করেছেন।

গত কয়েক মাস ধরে বিশ্বের বিভিন্ন দেশে বিক্ষোভ ছড়িয়ে পড়ছে। প্রতিটি দেশের বিক্ষোভের কারণ ভিন্ন কিন্তু বেশিরভাগ মানুষের মনে ক্ষোভ ও হতাশার কারণ প্রায় একই রকম।

অসন্তোষের কাল: দেশে দেশে বিক্ষোভের আগুন

ইউরোপিয়ান ব্যাংক ফর রিকন্সট্রাকশন অ্যান্ড ডেভেলপমেন্ট-এর সাবেক প্রধান অর্থনীতিবিদ সেগেই গুরিয়েভ মনে করেন, বিশ্বায়ন ও প্রযুক্তির অগ্রগতির কারণে সাধারণভাবেই বিভিন্ন দেশের মধ্যে বৈষম্য বাড়িয়ে তুলেছে। তিনি উল্লেখ করেন, চলমান সবগুলো বিক্ষোভের কারণ অর্থনৈতিক উদ্বেগ থেকে নয়।

যুক্তরাজ্যের পানমিউর গর্ডন ব্যাংকের প্রধান অর্থনীতিবিদ সাইমন ফ্রেঞ্চ বলছেন, ডিজিটাল মিডিয়ার কল্যাণে মানুষ সত্যিকার অর্থেই বৈশ্বিক অসমতা সম্পর্কে সচেতন হয়ে উঠছে। তার কথায়, আমরা জানি যে, স্বাচ্ছন্দ্যের অর্থনীতি মূলত নির্ভর করে কারও অবস্থানের বিপরীতে তার মাপকাঠি দ্বারা। কিন্তু এই মাপকাঠি এখন আর স্থানীয় গণ্ডির ভেতরে সীমাবদ্ধ নেই।

অর্থনীতি

অন্তত যে চারটি দেশে সহিংস বিক্ষোভ হচ্ছে বা হয়েছে, সেগুলোতে ক্ষোভের প্রধান কারণ ছিল অর্থনীতি। চিলি ও ইকুয়েডরের সরকার ভাড়াবৃদ্ধি ও জ্বালানিতে ভর্তুকি প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়ে জনমনে ক্ষোভ জ্বালিয়ে দিয়েছে।

কুইটোতে যখন সংঘর্ষ ছড়িয়ে পড়ে ইকুয়েডরের প্রেসিডেন্ট লেনিন মোরেনো তখন আদিবাসী নেতাদের সঙ্গে আলোচনায় বসেন। এই আদিবাসীদের নেতাদের আহ্বানেই রাজপথে নেমে এসেছে বিক্ষুব্ধরা। কয়েক মিনিটের মাথায় বিক্ষোভ আয়োজনকারীদের প্রধান সংগঠক হেইমি ভারগাস আলোচনার সমঝোতা প্রত্যাখ্যান করেন। কুইটো থেকে ফেসবুক লাইভে তিনি বলেন, আমরা জনগণকে রক্ষা করছি।

ভারগাসের প্রতিক্রিয়া দ্রুত পৌঁছে যায় কয়েক লাখ মানুষের কাছে। এর ফলে কর্তৃপক্ষ বিরোধ নিরসন করতে গেলে নতুন সমস্যার মুখোমুখি হচ্ছে: সামাজিক যোগাযোগমাধ্যমের ফলে বিক্ষোভকারীদের মধ্যে যোগাযোগ অতীতের যে কোনও সময়ের তুলনায় এখন অনেক সহজ হয়ে পড়েছে।

অসন্তোষের কাল: দেশে দেশে বিক্ষোভের আগুন

গত কয়েক দশকের মধ্যে সরকারের বিরুদ্ধে সবচেয়ে বড় বিক্ষোভে বৈরুতে যোগ দিয়েছেন কয়েক লাখ মানুষ। সব বয়স ও ধর্মের লোকজন দেশটির রুগ্ন অর্থনীতি ও ক্ষমতাসীনদের দুর্নীতির বিরুদ্ধে জড়ো হন।

প্রায় একই কারণ ছিল অক্টোবরে ইরাকের রক্তাক্ত বিক্ষোভে। দেশজুড়ে শতাধিক মানুষের প্রাণহানি ঘটে সহিংস বিক্ষোভে। তরুণরা মনে করছে, ২০১৭ সালে আইএসবিরোধী লড়াইয়ে জয়ী হওয়ার পর দেশটির তারা খুব বেশি অর্থনৈতিক সুবিধা লাভ করেনি।

নিরাপত্তাবাহিনী দমন-পীড়ন চালায়, ভবনের ছাদে মোতায়েন করা হয় স্নাইপার এবং বিক্ষোভকারীদের মধ্যে তথ্যের আদান-প্রদান থামাতে বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা।

আমাদের স্বায়ত্তশাসন ফিরিয়ে দাও

গত পাঁচ মাস ধরে হংকংয়ে বিক্ষোভ চলছে। ভূখণ্ডটিতে চীনের নিয়ন্ত্রণ আরও কঠোর হওয়ার আশঙ্কায় মাঝে মাঝেই সহিংস হয়ে ওঠা বিক্ষোভের শুরু। ১৯৯৭ সালে ব্রিটেন চীনের কাছে হস্তান্তরের পর এটিই হংকংয়ের সবচেয়ে গুরুতর রাজনৈতিক সংকট।

গত কয়েক সপ্তাহ ধরে বড় ধরনের মিছিল হয়নি, কিন্তু সহিংসতা বৃদ্ধি পেয়েছে। মেট্রো স্টেশনে অগ্নিসংযোগ করা হয়েছে, দোকান-পাট ভাঙচু করা হয়েছে। চীনা ব্যাংক ও দোকান ছিল জঙ্গি-বিক্ষোভকারীদের নিশানা।

পুলিশ কয়েক হাজার রাউন্ড টিয়ার গ্যাস, কয়েকশ রাবার বুলেট ও তিনটি তাজা গুলি ছুড়েছে। পাল্টা পদক্ষেপ হিসেবে বিক্ষোভকারীরাও পুলিশকে লক্ষ্য করে পেট্রোল বোমা ছুড়ে মেরেছে।

গত কয়েক দিনে হংকং পরিস্থিতির সঙ্গে কাতালোনিয়ার তুলনা চলছে। সেখানেও স্পেনের কাছ থেকে স্বাধীনতা না পেলে তাদের স্বায়ত্তশাসন কেড়ে নেওয়ার আশঙ্কায় জনগণ বিক্ষুব্ধ।

অসন্তোষের কাল: দেশে দেশে বিক্ষোভের আগুন

১৪ অক্টোবর অঞ্চলটির ৯ স্বাধীনতাকামী নেতাকে কারাদণ্ড দেয় স্পেনের সুপ্রিম কোর্ট। আদেশে তাদের ৯ থেকে ১৩ বছর পর্যন্ত কারাদণ্ড দেওয়া হয়েছে। আদালতের রায়ের পরই রাস্তায় নেমে বিক্ষোভ শুরু করে কাতালানরা। বুধবার বিক্ষোভকারীরা গাড়িতে আগুন ধরিয়ে দেওয়ার পাশাপাশি পুলিশের ওপর পেট্রোল বোমা ছুঁড়ে মারে। ১৮ অক্টোবর বিক্ষোভকারীদের সাধারণ ধর্মঘটের কর্মসূচিতে অচল হয়ে পড়ে কাতালোনিয়ার রাজধানী। কয়েক হাজার বিক্ষোভকারী শহরে প্রবেশ করে ট্রেন থামিয়ে দেয় এবং রাজপথে অবরোধ করে। আন্তর্জাতিক বিমানবন্দরে বিক্ষোভকারীদের বাধায় শতাধিক ফ্লাইট বাতিল করা হয়েছে।

হংকংয়ে কয়েকদিন পূর্বে এমন কর্মসূচি পালন করেছিল বিক্ষোভকারীরা। এর ফলে প্রমাণিত হয় যে, এক দেশের বিক্ষোভকারীরা অন্যদেশের কর্মসূচি থেকে ধারণা নিচ্ছে। এমনকি সামাজিক যোগাযোগমাধ্যমে একে অন্যকে অনুসরণ ও অনুকরণ করছে।

কাতালোনিয়ার স্বাধীনতাপন্থী ২২ বছরের শিক্ষার্থী গুইসেপ ভায়রেডা বলেন, হংকংয়ে তারা ভালোভাবেই কর্মসূচি পালন করছে। কিন্তু তারা অনেক বেশি পাগল।

বৃহস্পতিবার হংকংয়ের বিক্ষোভকারীরা স্পেনের কাতালোনিয়ার বিক্ষোভকারীদের সমর্থনে একটি সংহতি মিছিল বের করার পরিকল্পনা করেছে।

নেতা বা নেতাহীন

কয়েকটি ক্ষেত্রে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার করে বার্তা দিয়ে বিক্ষোভের সম্মুখ সারিতে চলে আসছেন ব্যক্তিরা।

অসন্তোষের কাল: দেশে দেশে বিক্ষোভের আগুন

মিসরে গত মাসে একটি ছোট হলেও বিরল বিক্ষোভ হয়। স্পেন থেকে এক মিসরীয় ভিডিও প্রকাশ করেছেন যাতে প্রেসিডেন্ট আবদেল ফাত্তাহ আল-সিসির বিরুদ্ধে বিক্ষোভ করা হয়েছে।

সুইডিশ টিনেজার গ্রেটা থানবার্গ সেপ্টেম্বরে বিশ্বের বিভিন্ন শহরে কয়েক লাখ মানুষকে রাজপথে নেমে আসতে অনুপ্রেরণা দিয়েছেন। জলবায়ু পরিবর্তনরোধে রাজনৈতিক নেতাদের পদক্ষেপের দাবিতে তার আন্দোলনের আহ্বানে সাড়া দিয়ে বিক্ষোভে নামেন এসব মানুষ।

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে গ্রেটার ভাষণ শুনতে জড়ো হন কয়েক হাজার মানুষ। সেখানে তিনি বলেন, ‘যারা আমাদের হুমকি মনে করছে, আপনি যদি সেই ছোট গোষ্ঠীর মানুষ হয়ে থাকেন, তাহলে আপনার জন্য কয়েকটি দুঃসংবাদ রয়েছে। কারণ এটি মাত্র শুরু। পরিবর্তন আসবেই, আপনি পছন্দ করেন বা না করেন’। সূত্র: রয়টার্স।

 

/এএ/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
কানাডার ইতিহাসে বৃহত্তম স্বর্ণ ডাকাতির ঘটনায় গ্রেফতার ৬
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
সর্বশেষ খবর
জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
কান উৎসব ২০২৪জাপানি ছবির দৃশ্য নিয়ে কানের অফিসিয়াল পোস্টার
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
ড্যান্ডি সেবন থেকে পথশিশুদের বাঁচাবে কারা?
লখনউর কাছে হারলো চেন্নাই
লখনউর কাছে হারলো চেন্নাই
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
পশ্চিমবঙ্গে প্রথম দফার ভোট শেষেই বিজয় মিছিল
সর্বাধিক পঠিত
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া
সংঘাত বাড়াতে চায় না ইরান, ইসরায়েলকে জানিয়েছে রাশিয়া