সিরিয়া ফেরত যুক্তরাষ্ট্রের সেনাদের ইরাকে থাকার অনুমতি নেই: বাগদাদ

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১১:১৩, অক্টোবর ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৭:৩৫, অক্টোবর ২৩, ২০১৯

সিরিয়া থেকে প্রত্যাহার করা যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর সদস্যদের ইরাকে থাকার কোনও অনুমতি নেই বলে জানিয়েছে বাগদাদ। মঙ্গলবার ইরাকের সামরিক বাহিনীর এক বিবৃতিতে দেশটির এমন অবস্থানের কথা জানানো হয়েছে।
বিবৃতিতে বলা হয়, সিরিয়া ফেরত যুক্তরাষ্ট্রের সেনারা শুধু অন্য দেশে চলে যাওয়ার জন্যই ইরাকের ভূখণ্ড ব্যবহার করতে পারবে। এজন্যই তাদের ইরাকের কুর্দিস্তান অঞ্চলে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে। অঞ্চলটিতে তাদের থাকার জন্য কোনও অনুমতি দেওয়া হয়নি।

এর আগে যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষা মন্ত্রণালয় পেন্টাগনের প্রধান বারবার বলেছিলেন, সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনাদের ইরাকের পশ্চিমাঞ্চলে মোতায়েন করা হবে। তার এই বক্তব্যের সঙ্গে ইরাকের সামরিক বাহিনীর বিবৃতি পুরোপুরি সাংঘর্ষিক।

পেন্টাগনের দাবি, সিরিয়া থেকে প্রত্যাহার করা সেনারা ইরাকে অবস্থান নিয়ে জঙ্গিগোষ্ঠী আইএসের বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখবে। আইএস-বিরোধী লড়াইয়ের মাধ্যমে ইরাক, সিরিয়াসহ এ অঞ্চলকে জঙ্গিমুক্ত রাখবে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রের প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার রবিবার সাংবাদিকদের জানান, পরিকল্পনা অনুযায়ী সিরিয়া ফেরত এক হাজার মার্কিন সেনা ইরাকের প্রতিরক্ষা ও দেশটিতে আইএস-এর পুনরুত্থান ঠেকাতে সহযোগিতা করবে। সূত্র: পার্স টুডে, আল জাজিরা।

/এমপি/এমওএফ/

লাইভ

টপ