X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

‘কাশ্মিরকে এখনও বিরোধপূর্ণ হিসেবেই দেখে যুক্তরাষ্ট্র’

বিদেশ ডেস্ক
২৩ অক্টোবর ২০১৯, ১৫:৫১আপডেট : ২৩ অক্টোবর ২০১৯, ১৭:২৫

কাশ্মিরকে এখনও বিরোধপূর্ণ অঞ্চল হিসেবেই দেখে যুক্তরাষ্ট্র। মঙ্গলবার কাশ্মির পরিস্থিতি নিয়ে কংগ্রেসের সংশ্লিষ্ট কমিটির শুনানিতে এ তথ্য জানিয়েছেন মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের মধ্য ও দক্ষিণ এশিয়া বিষয়ক সহকারী মন্ত্রী অ্যালিস জি ওয়েলস। ‘কাশ্মিরকে এখনও বিরোধপূর্ণ হিসেবেই দেখে যুক্তরাষ্ট্র’
অ্যালিস জি ওয়েলস বলেন, সীমান্তের নিয়ন্ত্রণরেখাকে আমরা কাশ্মিরের দুটি অংশকে পৃথক করার একটি ডি-ফ্যাক্টো লাইন হিসেবে বিবেচনা করি। নিয়ন্ত্রণরেখার উভয় পাশের পক্ষদ্বয়কেই আমরা ডি-ফ্যাক্টো প্রশাসনের স্বীকৃতি দেই।

ভারতীয় সংবাদমাধ্যম আনন্দবাজারের প্রতিবেদনে বলা হয়েছে, কাশ্মির পরিস্থিতি নিয়ে মার্কিন কংগ্রেসের এ শুনানিতে বেকায়দায় পড়েছে দিল্লি। কেননা, উপত্যকার পরিস্থিতি নিয়ে ভারতের কঠোর সমালোচনা করেছেন কংগ্রেস কমিটির সদস্যরা। সহকারী মন্ত্রী অ্যালিস জি ওয়েলসও তার প্রতিবেদনে কাশ্মিরে ভারতের ভূমিকার সমালোচনা করেছেন। একইসঙ্গে মৌলবাদী সংগঠনগুলোকে মদত দেওয়ায় পাকিস্তানেরও সমালোচনা করেছেন তিনি। ওয়েলসের মতে, এই মদতের জন্যই ভারত ও পাকিস্তানের মধ্যে পারস্পরিক আস্থা তৈরি হচ্ছে‌ না।

কংগ্রেস কমিটির বৈঠকের আগে যুক্তরাষ্ট্রে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূত হর্ষবর্ধন শ্রিংলা ওই কমিটির সদস্যদের কাছে কাশ্মির ইস্যুতে ভারতে অবস্থান তুলে ধরেন। উপত্যকার বিশেষ মর্যাদা বাতিলের যৌক্তিকতা এবং সেখানে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনতে দিল্লির প্রচেষ্টার কথাও জানান তিনি। তবে তার এসব কথায় কংগ্রেসম্যানদের মনোভাবের উল্লেখযোগ্য কোনও পরিবর্তন হয়নি। বিষয়টি দিল্লিও বুঝতে পেরেছিল।

অ্যালিস জি ওয়েলসের রিপোর্টে বলা হয়েছে, ভারত সরকারের যুক্তি, বিশেষ মর্যাদা লোপের পেছনে রয়েছে ওই রাজ্যে অর্থনৈতিক উন্নয়ন বাড়ানো, দুর্নীতি কমানো এবং কেন্দ্রীয় আইন সমানভাবে প্রয়োগ করার আকাঙ্ক্ষা। আমরা এসব উদ্যোগ সমর্থন করি। কিন্তু কাশ্মির উপত্যকার পরিস্থিতি আমাদের দফতরকে দুশ্চিন্তায় ফেলেছে।

উপত্যকায় আটক রাজনৈতিক নেতাদের নিয়েও স্পষ্ট ভাষায় উদ্বেগ প্রকাশ করেন অ্যালিস। তিনি বলেন, স্থানীয় এবং বিদেশি সাংবাদিকরা কাশ্মিরের ঘটনা নিয়ে প্রতিবেদন তৈরির চেষ্টা করেছেন। কিন্তু নিরাপত্তার কড়াকড়ির জন্য অধিকাংশ জায়গায় তারা যেতেই পারেননি। প্রকৃত সংখ্যা না পেলেও আমাদের ধারণা, গত দুই মাসে বিপুল সংখ্যক মানুষকে আটক করা হয়েছে। যদিও পরে অনেককে ছাড়া হয়েছে।

কংগ্রেস কমিটির চেয়ারম্যান ব্র্যাড শেরমান থেকে শুরু করে ভারতীয় বংশোদ্ভূত সিনেটর প্রমীলা জয়পাল; প্রত্যেকেই কাশ্মির পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন। জয়পাল বলেন, সেখানে বিনা অভিযোগে প্রায় ১২ জন শিশুকে আটক করার খবর পাওয়া যাচ্ছে। এটা মেনে নেওয়া যায় না।

আরেক সিনেটর ইলহান ওমর বলেন, ভারতের সঙ্গে আমেরিকার সম্পর্ক গণতান্ত্রিক মূল্যবোধের ওপরও নির্ভরশীল। নরেন্দ্র মোদি সরকার ও বিজেপি এই মূল্যবোধকে সংকটে ফেলছে। তবে অ্যালিস জানিয়েছেন, গণতান্ত্রিক প্রক্রিয়া মেনেই কাশ্মিরের বিশেষ মর্যাদা বাতিল করেছে দিল্লি।

ভারত-পাকিস্তানের মধ্যে সংঘাত কমাতে আলোচনা শুরুর পরামর্শ দিয়েছেন অ্যালিস। তিনি বলেন, গঠনমূলক দ্বিপাক্ষিক সংলাপের জন্য প্রয়োজন পারস্পরিক আস্থা। কিন্তু সেই আস্থা অর্জনের প্রধান প্রতিবন্ধকতা হলো মৌলবাদীদের সঙ্গে পাকিস্তানের ধারাবাহিক সহযোগিতা। এই মৌলবাদীরাই আন্তঃসীমান্ত সন্ত্রাসে যুক্ত। সূত্র: ডন, আনন্দবাজার।

 

/এমপি/এমওএফ/
সম্পর্কিত
ভারতের লোকসভা নির্বাচনের ভোটগ্রহণ চলছে
যুক্তরাষ্ট্র দূতাবাসের পুরস্কার পেলেন কুবির চার শিক্ষার্থী
লোকসভা নির্বাচন: প্রথম ধাপে পশ্চিমবঙ্গের ৩ আসনে ভোট আজ
সর্বশেষ খবর
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
জাতীয় পতাকার নকশাকার শিব নারায়ণ দাস আর নেই
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
পথের পাশের বাহারি শরবতে স্বাস্থ্যঝুঁকি কতটা?
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
মন্ত্রণালয়ে সভা করে ধানের দাম নির্ধারণ করা হবে: কৃষিমন্ত্রী
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
জোভানের নতজানু বার্তা: আমার ওপর কষ্ট রাখবেন না
সর্বাধিক পঠিত
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
সয়াবিন তেলের দাম পুনর্নির্ধারণ করলো সরকার
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
নিজ বাহিনীতে ফিরে গেলেন র‍্যাবের মুখপাত্র কমান্ডার মঈন
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
ডিএমপির ৬ কর্মকর্তার বদলি
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ
বৈধ পথে রেমিট্যান্স কম আসার ১০ কারণ