সিরিয়া-তুরস্ক সীমান্তে টহল শুরু করেছে রুশ বাহিনী

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:০০, অক্টোবর ২৩, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৪১, অক্টোবর ২৩, ২০১৯

রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানিয়েছেন, তুর্কি সীমান্তের কাছে সিরিয়ায় টহল শুরু করেছে রুশ সামরিক পুলিশ। রুশ সংবাদসংস্থা ইন্টারফ্যাক্সকে উদ্ধৃত করে ব্রিটিশ বার্তাসংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, কুর্দিদের বিরুদ্ধে এরদোয়ান-পুতিনের ‘ঐতিহাসিক’ চুক্তির পর বুধবার (২৩ অক্ট্রোবর) দুপুরে ওই টহল শুরু করে তারা।




২০১৯ সালের ৯ অক্টোবর তুর্কি সীমান্তবর্তী সিরিয়ার উত্তরাঞ্চলীয় এলাকা থেকে সিরিয়ার কুর্দি বিদ্রোহীদের উৎখাতে অভিযান শুরু করে তুরস্ক। পরে ওয়াশিংটনের মধ্যস্থতায় গত ১৭ অক্টোবর ৫ দিনের যুদ্ধবিরতিতে সম্মত হয় আঙ্কারা। যা বুধবার (২৩ অক্টোবর) শেষ হয়। যুদ্ধবিরতিকালে তুর্কি বাহিনী সিরিয়াতেই অবস্থান করছিল। তবে সে সময় কোনও সামরিক পদক্ষেপ নেয়নি তারা।

ইন্টারফ্যাক্সের প্রতিবেদনে বলা হয়েছে, রুশ লেফটেনেন্ট জেনারেল ইগোর সেরিটস্কি বলেন, ‘একটি রুশ সামরিক পুলিশ ইউনিট দুপুর থেকে টহল শুরু করেছে। ওই ইউনিটটি সিরিয়ার কোবানি এলাকার নিকটে ঘাঁটি স্থাপন করবে।’

ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির এক প্রতিবেদনে বলা হয়েছে, তুরস্ক ও রাশিয়া সিরীয় কুর্দিদের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ নেওয়ার এক চুক্তিতে সম্মত হয়েছে। উভয়দেশ চুক্তিটিকে ‘ঐতিহাসিক’ হিসেবে আখ্যায়িত করেছে। দীর্ঘ কূটনৈতিক বৈঠক শেষে ওই চুক্তি হয়েছে। তুর্কি-সিরিয় সীমান্তবর্তী অঞ্চল থেকে যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর ওই এলাকাগুলো তুরস্ক ও রাশিয়ার সেনারা অবস্থান করছে।

/এইচকে/

লাইভ

টপ