X
রবিবার, ২৬ মে ২০২৪
১২ জ্যৈষ্ঠ ১৪৩১

প্রত্যক্ষদর্শীদের অভিজ্ঞতায় বাগদাদি হত্যার অভিযান

বিদেশ ডেস্ক
০১ নভেম্বর ২০১৯, ১৮:৪৯আপডেট : ০১ নভেম্বর ২০১৯, ১৯:৩০

যুদ্ধাঞ্চলে অবস্থিত সিরিয়ার বারিসা গ্রামটি মূলত ছবির মতো সুন্দর আর শান্ত। তুরস্ক সীমান্ত থেকে পাঁচ কিলোমিটার দূরবর্তী এই গ্রামে প্রায় ছয় হাজার মানুষের বাস। সঙ্গে রয়েছেন সিরীয় যুদ্ধের অভ্যন্তরীণ বাস্তুচ্যুত আরও প্রায় এক হাজার মানুষ। যুদ্ধের কারণে ইদলিবসহ নানা এলাকা থেকে আসা এসব মানুষ মূলত গ্রামের বাইরের দিকে জলপাই গাছের নিচে তাঁবু গেড়ে বসবাস করে। পার্বত্য গ্রাম বারিসার সব মানুষেরই বিমান হামলার প্রত্যক্ষ অভিজ্ঞতা রয়েছে। কিন্তু গত শনিবার রাতে আইএস নেতা আবু বকর আল বাগদাদির আস্তানায় যুক্তরাষ্ট্রের চালানো অভিযানকালে তীব্র শব্দে ভীত হয়ে ওঠেন তারা। বাগদাদিকে হত্যার অভিযানের সময় একটি সাদা গাড়ি লক্ষ্য করে হামলা চালায় যুক্তরাষ্ট্রের সেনারা

বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যমের ধারাবাহিকতায় হোয়াইট হাউজের পক্ষ থেকেও ২৭ অক্টোবর (রবিবার) দাবি করা হয়, ২৬ অক্টোবর (শনিবার) মার্কিন অভিযান চলাকালে আত্মঘাতী বিস্ফোরণে নিজেকে উড়িয়ে দিয়েছেন বাগদাদি। পরে মার্কিন অভিযানের স্যাটেলাইট ভিডিও প্রকাশ করে ওয়াশিংটন। সবশেষ ৩১ অক্টোবর আইএস-এর পক্ষ থেকেও বাগদাদি হত্যার সত্যতা নিশ্চিত করে নতুন নেতার নাম ঘোষণা করা হয়।

বাগদাদির বাড়ির আশপাশে তাঁবুতে বসবাস করা মানুষেরা জানিয়েছে, সেনারা তাদের দূরে সরে যাওয়ার আহ্বান জানান। আরবি ভাষায় বাড়ির মালিককে বলা হয়, সহযোগী কেউ থাকলে তাকে নিয়ে আত্মসমর্পণ করতে। ২৬ অক্টোবরের ওই অভিযানের অপারেশনাল কমান্ডার ছিলেন জেনারেল কেনেথ ম্যাকেঞ্জি। বুধবার তিনি সাংবাদিকদের বলেন, আমেরিকান সেনারা সেখানে পৌঁছালে সশস্ত্র যোদ্ধারা একটি সাদা গাড়িতে করে ওই বাড়ির দিকে এগুতে থাকে। তারা আইএস সদস্য ছিল না বলে দাবি করেন তিনি। ম্যাকেঞ্জির ভাষ্য, ওই এলাকায় অন্য সশস্ত্র যোদ্ধারা ছিল। সম্ভবত তারা জানতো না সেখানে বাগদাদি ছিল।

সিরিয়ার বিদ্রোহীদের সর্বশেষ ঘাঁটি ইদলিব। এখানকার বড় অংশটির নিয়ন্ত্রণ বিদ্রোহীদের হাতে। আর কয়েক দিন পর পর এখানকার আশপাশে বোমা বর্ষণ করে রুশ আর সিরীয় সরকার। ম্যাকেঞ্জি জানান, স্থানীয় যোদ্ধারা এটাকে সিরিয়ার যুদ্ধরত কোনও পক্ষের অভিযান ভেবেছিল। যখন তারা হেলিকপ্টার নামতে ও অভিযান শুরু করতে দেখে তখন পালাতে শুরু করেন।

বুধবারের ওই সংবাদ সম্মেলনে প্রথমবারের মতো বাগদাদিকে হত্যার ভিডিও ফুটেজ প্রকাশ করা হয়। আকাশ থেকে তোলা ধূসর ওই স্যাটেলাইট ভিডিওতে বাগদাদির আস্তানার দুই পাশ থেকে যুক্তরাষ্ট্রের অন্তত ১০ জন বিশেষ সেনাকে এগিয়ে যেতে দেখা যায়।

মুহাম্মদ মোস্তফা আল খলিল নামে এক বাসিন্দা বলেন, আমি আমার পরিবারের সঙ্গে বসে ছিলাম। প্রথমে খুব নিচু দিয়ে হেলিকপ্টার ওড়ার শব্দ পেলাম। আর এর কিছুক্ষণ পর মাটি থেকে গুলির শব্দ শুনি। তিনি বলেন, কী ঘটছে আমরা তা জানতাম না। সে কারণে আমি পরিবারের সঙ্গে লুকিয়ে পড়ি। ভেবেছিলাম সিরীয় বাহিনীর বিমান আমাদের এলাকা লক্ষ্য করে হামলা চালিয়েছে।

দক্ষিণাঞ্চলীয় ইদলিব থেকে বাস্তুচ্যুত হয়ে বারিসা গ্রামের বাইরের অংশে চলে এসেছেন খলিল আর তার পরিবারের সদস্যরা। তিনি বলেন, ওই সময়ে আমার পরিবারের অবস্থা বর্ণনা করতে পারবো না। শিশুরা চিৎকার করে কাঁদছিলো আর নারীরা ভীত ছিল; কারণ জানতাম না কী ঘটছে। পুরো এলাকায় যেন আগ্নেয়গিরির উদগীরণ ঘটছিলো। সৌভাগ্যক্রমে আমার কোনও সন্তান বা পরিবারের অন্য কোনও সদস্য আহত হয়নি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, শনিবার রাতের দিকে ইদলিব প্রদেশে নিচু দিয়ে ওড়ে আটটি হেলিকপ্টার ও একটি যুদ্ধবিমান। বারিসা গ্রামের আরেক বাসিন্দা আহমেদ মোহাম্মদ বলেন, রাতের বেলায় বিমান আসার শব্দে আমরা অবাক হয়েছিলাম। কী আসছে দেখতে ঘরের দরজা খুলে অবাক হয়ে দেখি মাটি থেকে ১৫ মিটার ওপর দিয়ে বিমান উড়ছে। তিনি বলেন, বাগদাদির আস্তানা থেকে বিমান লক্ষ্য করে গুলি ছোড়া হয়। এরপর বিমান থেকে পাল্টা গুলি ছোড়া হয়। পরে ওই বাড়ি থেকে বের হওয়ার রাস্তা বন্ধ করে দেওয়া হয়।

ভূমি থেকে ওই অভিযান প্রত্যক্ষ করা মোহাম্মদ বলেন, বিশেষ বাহিনীর অভিযান ও বাগদাদি ‘নিজেকে উড়িয়ে দেওয়া’র পর একটি যুদ্ধবিমান থেকে ওই ভবনে তিনটি ক্ষেপণাস্ত্র ছোঁড়া হয়। তিনি বলেন, ওই ক্ষেপণাস্ত্রের আঘাতে গ্রামের সব বাড়ির জানালা ভেঙে যায়।

সূত্র: মিডলইস্ট আই

/জেজে/বিএ/এমওএফ/
সম্পর্কিত
শতাধিক বন্দিকে মুক্তি দিলো ইয়েমেনের হুথিরা
অভিযান ও আলোচনায় জিম্মিদের ফেরাতে কাজ করছে ইসরায়েল: গ্যালান্ট
এক যুগ পর সিরিয়ায় রাষ্ট্রদূত নিয়োগ দিলো সৌদি আরব
সর্বশেষ খবর
গাজায় হামলা অব্যাহত রেখে যুদ্ধবিরতির আলোচনার প্রস্তুতি ইসরায়েলের
গাজায় হামলা অব্যাহত রেখে যুদ্ধবিরতির আলোচনার প্রস্তুতি ইসরায়েলের
গাজীপুরে শিক্ষিকাকে কুপিয়ে হত্যা
গাজীপুরে শিক্ষিকাকে কুপিয়ে হত্যা
৬৩ কিমি বাতাসের গতি নিয়ে মোংলা অতিক্রম করছে ঘূর্ণিঝড় রিমাল
৬৩ কিমি বাতাসের গতি নিয়ে মোংলা অতিক্রম করছে ঘূর্ণিঝড় রিমাল
শতাধিক বন্দিকে মুক্তি দিলো ইয়েমেনের হুথিরা
শতাধিক বন্দিকে মুক্তি দিলো ইয়েমেনের হুথিরা
সর্বাধিক পঠিত
ঘূর্ণিঝড় রিমাল: পায়রা ও মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত
ঘূর্ণিঝড় রিমাল: পায়রা ও মোংলায় ১০ নম্বর মহাবিপদ সংকেত
সান ফার্মার নতুন কারখানা উদ্বোধন করলেন সালমান এফ রহমান
সান ফার্মার নতুন কারখানা উদ্বোধন করলেন সালমান এফ রহমান
জলোচ্ছ্বাসে তলিয়ে গেলো সুন্দরবন
জলোচ্ছ্বাসে তলিয়ে গেলো সুন্দরবন
বেনজীরের বাঁচার উপায় কী
বেনজীরের বাঁচার উপায় কী
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী
শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ নিয়ে যা বললেন শিক্ষামন্ত্রী