X
শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪
৬ বৈশাখ ১৪৩১

মুসলিম যুবকের কাছে হারতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী!

বিদেশ ডেস্ক
০৭ নভেম্বর ২০১৯, ১৬:০০আপডেট : ০৭ নভেম্বর ২০১৯, ২০:৫১

যুক্তরাজ্যের আসন্ন নির্বাচনে প্রধানমন্ত্রী বরিস জনসনকে চ্যালেঞ্জ জানাতে পারেন এক মুসলিম যুবক। লেবার পার্টির হয়ে তার আসনে লড়াই করা ওই ব্যক্তির নাম আলি মিলানি। ২৫ বছর বয়সী আলি ইরানি বংশোদ্ভূত ব্রিটিশ। ধারণা করা হচ্ছে, জনসনের সঙ্গে হাড্ডাহাড্ডি লড়াই হবে তার। আলি নিজেই জনসনকে হারানোর হুঁশিয়ারি দিয়েছেন।

মুসলিম যুবকের কাছে হারতে পারেন ব্রিটিশ প্রধানমন্ত্রী! ব্রেক্সিট ইস্যুতে নানা বিতর্কের পর আগামী ১২ ডিসেম্বর অনুষ্ঠিত হতে যাচ্ছে যুক্তরাজ্যে পরবর্তী সাধারণ নির্বাচন। নিয়ম অনুযায়ী, প্রতি পাঁচ বছর পর নির্বাচনের কথা থাকলেও গত পাঁচ বছরের কম সময়ের মধ্যে এটি দেশটিতে তৃতীয় সাধারণ নির্বাচন। ধারণা করা হচ্ছে, নির্বাচনে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে বর্তমান ক্ষমতাসীন দল কনজারভেটিভ পার্টি এবং প্রধান বিরোধী দল লেবার পার্টির মধ্যে। দুই দলের নেতৃত্ব দিচ্ছেন যথাক্রমে বর্তমান প্রধানমন্ত্রী বরিস জনসন এবং অপেক্ষাকৃত বামপন্থী হিসেবে পরিচিত জেরেমি করবিন।

জনসন ও আলি নির্বাচনে দাঁড়াবেন আক্সব্রিজ থেকে। এক দশক ধরে আসনটিতে জনসনের দল ‘নিরাপদ’ নয়। ২০১৭ সালের নির্বাচনে জনসন ৫ হাজার ভোটের ব্যবধানে জয়লাভ করেন। বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, আলি যদি ৫ শতাংশ ইলেকটোরেট নিজের দিকে আনতে পারেন, তাহলে জনসন বিপদে পড়ে যাবেন।

প্রতিবেদনে বলা হয়, আক্সব্রিজে বরিস জনসন বাস করেন না। বিভিন্ন অনুষ্ঠানে মাঝে মাঝে হয়তো যান। আর এজন্যই সেখানে তার খুব বেশি জনপ্রিয়তা নেই। অন্যদিকে আলি মিলানি সেখানে খুবই জনপ্রিয়। ব্রুনেল বিশ্ববিদ্যালয়ে ছাত্রনেতা ছিলেন তিনি। তিনি ঘোষণা দিয়েছেন, ব্রিটিশ প্রধানমন্ত্রীকে হারিয়ে ছাড়বেন।

মঙ্গলবার রাতে মিলানি অনেক বাড়িতে গিয়ে ভোট চেয়েছেন, বরিসকে হারানোর আহ্বান জানিয়েছেন। ব্রিটেনের ১০০ বছরের ইতিহাসে কোনও প্রধানমন্ত্রী আসনহীন থাকেননি। আলি বলছেন এবার তিনি ইতিহাস গড়তে চান, ‘এটা ঐতিহাসিক নির্বাচন। প্রথমবারের মতো আমরা কোনও প্রধানমন্ত্রীকে আসনহীন করে দিতে পারি। ঠিক এখানে বরিস জনসনকে ক্ষমতাহারা করার শক্তি আমাদের আছে।’

আলির জন্ম তেহরানে। পাঁচ বছর বয়সে লন্ডনে আসেন তিনি। তখন মা ছাড়া কেউ ছিল না তার। আংশিক বৃত্তিতে পড়াশোনা করেছেন স্কুলে। অন্যদিকে বরিস জনসনের জন্ম নিউ ইয়র্কে। তার বাবা একজন কূটনীতিক ছিলেন। মা ছিলেন শিল্পী। তার পড়াশোনা অক্সফোর্ডে। রাজনীতিতে আসার আগে একজন জনপ্রিয় সাংবাদিক ছিলেন।

যুক্তরাজ্যের আইন অনুযায়ী, প্রধানমন্ত্রী হওয়ার জন্য কোনও আসনে এমপি হওয়ার দরকার নেই। জনসন হাউজ অব লর্ড থেকে সরকার চালাতে পারেন। তবে বিগত ১০০ বছরে এই ঘটনা ঘটেনি।

/এমএইচ/এমওএফ/
সম্পর্কিত
রুশ গুপ্তচর সন্দেহে জার্মানিতে গ্রেফতার ২
ইইউ দেশগুলোকে ইউক্রেনে ক্ষেপণাস্ত্র-বিধ্বংসী অস্ত্র পাঠাতে হবে: বোরেল
ইউক্রেনীয় পাইলটদের প্রশিক্ষণরোমানিয়াকে তিনটি এফ-১৬ দিচ্ছে নেদারল্যান্ডস
সর্বশেষ খবর
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
শিশু হাসপাতালে তিন দিনের ব্যবধানে দুবার আগুন!
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যাংককে চীনের দাবাড়ুকে হারালেন মনন
ব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
এনার্জি মাস্টার প্ল্যান সংশোধনের দাবিব্যয়বহুল প্রযুক্তি আর ক্ষতিকর জীবাশ্ম জ্বালানির ব্যবহার বন্ধের এখনই সময়
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
গাজায় ইসরায়েলি আগ্রাসনে নিহতের সংখ্যা ৩৪ হাজার ছাড়িয়েছে
সর্বাধিক পঠিত
আমানত এখন ব্যাংকমুখী
আমানত এখন ব্যাংকমুখী
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
বাড়ছে বীর মুক্তিযোদ্ধাদের সম্মানি, নতুন যোগ হচ্ছে স্বাধীনতা দিবসের ভাতা
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
উপজেলা চেয়ারম্যান প্রার্থীকে অপহরণের ঘটনায় ক্ষমা চাইলেন প্রতিমন্ত্রী
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরানে হামলা চালিয়েছে ইসরায়েল!
ইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান
ইস্পাহানে হামলাইরান ও ইসরায়েলের বক্তব্য অযৌক্তিক: এরদোয়ান