বনে ‘আগুন হামলা’র আহ্বান আইএসের!

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০২:৫১, নভেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০২:৫৪, নভেম্বর ০৮, ২০১৯

ইউরোপ-আমেরিকায় বসবাসরত অনুগতদের বনে আগুন হামলার আহ্বান জানিয়েছে ‌জঙ্গিগোষ্ঠী আইএস। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ও স্পেনের বন যখন দাবানলে পুড়ে ছাই হচ্ছে তখনই এমন ভয়াবহ হামলার আহ্বান জানায় ইরাক ও সিরিয়াভিত্তিক ওই জঙ্গিগোষ্ঠী। সোমবার (৪ নভেম্বর) ‘কুরায়েশ’ নামের আইএসআইএস’র একটি মিডিয়া প্ল্যাটফর্মে এমন চারটি পোস্টার প্রকাশ করে, যাতে এ আহ্বানসম্বলিত বার্তা রয়েছে দেখা গেছে। যুক্তরাজ্যের সংবাদমাধ্যম ডেইলিমেইলের এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

একটি পোস্টারে আগুন হামলাকে ধর্মযুদ্ধের অংশ উল্লেখ করে আইএস অনুসারীদের উৎসাহিত করতে লেখা হয়েছে, ‘আমেরিকা, ফ্রান্স, ব্রিটেন ও জার্মানির বনে আগুন লাগিয়ে দাও। এতে তাদের শাস্তি হবে।’

মিডল ইস্ট মিডিয়া রিসার্চ ইনস্টিটিউট জানিয়েছে, গত এপ্রিলে সর্বপ্রথম আইএস তার অনুসারীদের প্রতি ইউরোপ-আমেরিকার বনে আগুন লাগিয়ে দেওয়ার আহ্বান জানিয়েছিল। এর পর চারবার এই আহ্বান জানায় তারা। তবে এখন পর্যন্ত দাবানল বা বনে আগুনের পেছনে জঙ্গিদের হাত রয়েছে কিনা তা জানা যায়নি।

আইএসের ওই ভয়ানক আহ্বানসম্বলিত একটি পোস্টারে লেখা আছে, ‘হে তৌহিদের অনুসারীরা, তোমরা যারা ইউরোপ এবং আমেরিকায় আছো, বন-জঙ্গল এবং ফসলের মাঠে আগুন লাগিয়ে দাও। এতে তাদের শাস্তি হবে।’

২৬ অক্টোবর সিরিয়ায় মার্কিন অভিযানের সময় আত্মঘাতী হয়ে নিজেকে উড়িয়ে দেন আইএসের প্রধান আবু বকর আল বাগদাদি। এরপরও সামাজিক মাধ্যমে মানুষ হত্যার হুমকির প্রচারণা চালাচ্ছে ওই সশস্ত্রগোষ্ঠী। এখনও ওই গোষ্ঠীকে হুমকি হিসেবে দেখছেন বিশ্লেষকরা। 

/এইচকে/

লাইভ

টপ