যুক্তরাষ্ট্রের ইরানবিরোধী কৌশলের সমালোচনায় চীন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২২:৫৫, নভেম্বর ০৮, ২০১৯ | সর্বশেষ আপডেট : ২৩:৪৬, নভেম্বর ০৮, ২০১৯

ইরানের বিরুদ্ধে সর্বোচ্চ চাপ প্রয়োগের নীতি থেকে সরে আসতে যুক্তরাষ্ট্রের প্রতি আহ্বান জানিয়েছে চীন। ইরানের বিরুদ্ধে নতুন করে আমেরিকার নিষেধাজ্ঞা আরোপের প্রতিক্রিয়ায় শুক্রবার (৮ নভেম্বর) চীনের পশ্চিম এশিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি ঝাই জুন এ আহ্বান জানান।

ঝাই জুন বলেছেন, ‘পশ্চিম এশিয়ায় বর্তমানে যে উত্তজনাকর পরিস্থিতি বিরাজ করছে, তার জন্য মার্কিন নীতি দায়ী। কারণ, এই পরিস্থিতির সঙ্গে ইরানের বিরুদ্ধে মার্কিন নিষেধাজ্ঞা ও পরমাণু সমঝোতা থেকে ওয়াশিংটনের সরে যাওয়ার সম্পর্ক রয়েছে।’

চীনা দূত আরও বলেন, ‘বেইজিং আশা করছে পারস্য উপসাগরীয় অঞ্চলে উত্তেজনা কমাতে পদক্ষেপ নেওয়া হবে।’

গত ৪ নভেম্বর মার্কিন সরকারের অর্থ মন্ত্রণালয় ইসলামি প্রজাতন্ত্র ইরানের সর্বোচ্চ নেতার সঙ্গে সম্পর্কযুক্ত কয়েকজন সামরিক ও বেসামরিক ব্যক্তিত্ব এবং একটি প্রতিষ্ঠানের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে। তার আগে ইরানের সর্বোচ্চ নেতা আমেরিকার সঙ্গে যেকোনও ধরনের আলোচনার সম্ভাবনা নাকচ করে দিয়েছেন।

উল্লেখ্য, ২০১৫ সালের জুনে ভিয়েনায় নিরাপত্তা পরিষদের পাঁচ সদস্য দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, রাশিয়া, চীন (পি-ফাইভ) ও জার্মানি (ওয়ান) ইরানের সঙ্গে পরমাণু চুক্তি স্বাক্ষর করে। ওবামা আমলে স্বাক্ষরিত এই চুক্তিকে ‘ক্ষয়িষ্ণু ও পচনশীল’ আখ্যা দিয়ে ২০১৮ সালের মে মাসে তা থেকে যুক্তরাষ্ট্রকে প্রত্যাহারের ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আর নভেম্বরে থেকে তেহরানের ওপর নিষেধাজ্ঞা পুনর্বহাল শুরু করে ওয়াশিংটন।

/এইচকে/এমওএফ/

লাইভ

টপ