বাবরি মসজিদ মামলার রায় ঘিরে শান্তি বজায় রাখার আহ্বান মোদির

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:২০, নভেম্বর ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ০৮:২৬, নভেম্বর ০৯, ২০১৯

ভারতের ঐতিহাসিক বাবরি মসজিদ মামলার রায় শনিবার (৯ নভেম্বর) সকাল সাড়ে ১০টায় ঘোষণা করবে সুপ্রিম কোর্ট। তার আগে সবাইকে শান্তি বজায় রাখার আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তিনি এক টুইটবার্তায় লিখেছেন, ‘অযোধ্যার রায়ে কারও জয় বা পরাজয় হবে না। দেশের নাগরিকদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ হল শান্তি বজায় রাখা।’ দেশটির সম্প্রচারমাধ্যম এনডিটিভির এক প্রতিবেদনে এসব তথ্য জানানো হয়েছে।

অযোধ্যায় মোগল আমলে তৈরি বাবরি মসজিদটি ভেঙ্গে ফেলার পর ভারতে মুসলিমবিরোধী দাঙ্গায় কমবেশি দুই হাজার মানুষকে হত্যা করা হয়। মসজিদটির জমির মালিকানা নিয়ে প্রশ্ন তুলে সেটি গুঁড়িয়ে দেয় কট্টরপন্থী হিন্দুরা। তাদের দাবি, বাবরি মসজিদের জায়গাতেই ভগবান রামের জন্ম হয়েছিল। একটি রামমন্দির ভেঙ্গে সেখানে মসজিদ তৈরি করা হয়েছিল। তবে মুসলিমরা বলছে, মন্দির ভেঙে মসজিদ তৈরির কোনও প্রমাণ নেই। তাদের দাবি, ১৯৯২ সালের ডিসেম্বরে বলপূর্বক ঐতিহাসিক মসজিদটি ভেঙে দেয় উগ্র হিন্দুত্ববাদীরা। তাই সেখানে মসজিদটি পুনঃস্থাপনই যৌক্তিক।

ভারতীয় প্রধানমন্ত্রী টুইটবার্তায় লিখেছেন, ‘গত কয়েক মাস ধরে সুপ্রিম কোর্টে (অযোধ্যার মামলার) নিয়মিত শুনানি হয়েছে। সারা দেশ শুনানির ওপরে নজর রেখেছে। সমাজের সর্বস্তরের মানুষ শান্তি বজায় রাখার চেষ্টা করছেন। তাদের উদ্যোগ প্রশংসনীয়।’

 

অপর একটি টুইটে তিনি লিখেছেন, ‘আমি দেশবাসীর কাছে আবেদন জানাচ্ছি, অযোধ্যা রায়ের পর আমাদের শান্তি ও সৌহার্দ্যের ঐতিহ্য যেন অটুট থাকে।’

অযোধ্যা রায়ের পরে শান্তি বজায় রাখার জন্য বিভিন্ন হিন্দু ও মুসলিম সংগঠনও আহ্বান জানিয়েছে। দেশের নানা প্রান্তে বাড়ানো হয়েছে নিরাপত্তা। অযোধ্যা শহরকে মুড়ে ফেলা হয়েছে নিরাপত্তার চাদরে। উত্তরপ্রদেশ সরকার নির্দেশ দিয়েছে, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠান শনিবার ও সোমবার বন্ধ রাখতে হবে।

/এইচকে/

লাইভ

টপ