বাবরি মসজিদ মামলার রায়কে কেন্দ্র করে নিরাপত্তা বাড়লো পাঁচ বিচারপতির

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১০:৫৭, নভেম্বর ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১১:১০, নভেম্বর ০৯, ২০১৯

অযোধ্যা মামলার বহুল প্রতীক্ষিত রায় ঘোষণার আগ মুহূর্তে বিচারপতিদের নিরাপত্তা বাড়ানো হয়েছে। যে পাঁচ বিচারপতিকে নিয়ে অযোধ্যা মামলার বেঞ্চ গঠিত হয়েছে, তারা হলেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ, বিচারপতি এস এ বোবদে, বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়, বিচারপতি অশোক ভূষণ ও বিচারপতি এস আবদুল নাজির। তাদের মধ্যে প্রধান বিচারপতি জেড ক্যাটেগরির নিরাপত্তা পাবেন।


গত ১৬ অক্টোবর অযোধ্যা মামলার শুনানি শেষ হয়। তারপর ৪০ দিন ধরে রায়দান স্থগিত রাখা হয়েছিল। অযোধ্যা মামলার রায়ের দিন যত এগিয়ে আসছিল তত উৎকণ্ঠা বাড়ছিল। রায় ঘোষণার পর যাতে কোনও রকমের অপ্রীতিকর ঘটনা না ঘটে তার জন্য ইতিমধ্যেই গোটা উত্তরপ্রদেশ জুড়ে নিরাপত্তা ব্যবস্থা জোরদার করেছে স্থানীয় প্রশাসন। সেইসঙ্গে মামলার রায় যে তাদের পক্ষেই যাবে সেই দাবি জানিয়েছে সব পক্ষই।

২০১০ সালে এলাহাবাদ হাইকোর্টের তিন বিচারপতির সমন্বয়ে গঠিত প্যানেল বাবরি মসজিদের ভূমি তিন ভাগে ভাগ করে বণ্টনের আদেশ দেয়। আদালতের নির্দেশনায় মুসলিম ওয়াকফ বোর্ড,নিরমাজি আখড়া আর রামনালা পার্টিকে সেখানকার ২ দশমিক ৭ একর জমি সমানভাগে ভাগ করে দেওয়ার সিদ্ধান্ত ঘোষণা করে। সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল তিন পক্ষই। মধ্যস্থতা করার চেষ্টাও করা হয়। কিন্তু কোনও ফল মেলেনি। তারপরেই হয় এই দীর্ঘ শুনানি। এখন দেখার কী সিদ্ধান্ত নেয় দেশের শীর্ষ আদালত।

/এইচকে/বিএ/

লাইভ

টপ