কলকাতার নিশ্বাসে স্বস্তি আনলো বুলবুল

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২৩:৪৪, নভেম্বর ০৯, ২০১৯ | সর্বশেষ আপডেট : ১৮:০১, নভেম্বর ১০, ২০১৯

ভারতের পশ্চিমবঙ্গে শনিবার রাতে আঘাত হেনেছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘বুলবুল’। রাত সাড়ে ৮টার দিকে দক্ষিণ ২৪ পরগনার ফ্রেজারগঞ্জ ও সাগরদ্বীপ হয়ে স্থলভাগে ঢুকে পড়ে ঝড়টি। ঝড়ের তাণ্ডবে পশ্চিমবঙ্গে এখন পর্যন্ত অন্তত দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ক্ষতিগ্রস্ত হয়েছে বহু বাড়িঘর, ভেঙে পড়েছে অনেক গাছপালা, উপড়ে পড়েছে বিদ্যুতের খুঁটি। নিচু এলাকাগুলোতে দেখা দিয়েছে জলাবদ্ধতা। তবে এমন বিপর্যয়কর পরিস্থিতির মধ্যেও দৃশ্যত রাজ্যের রাজধানী কলকাতার নিশ্বাসে স্বস্তি এনে দিয়েছে বুলবুল।ওপরের ছবিতে ঝড়ের পর কলকাতার আকাশ, নিচের ছবিতে ঝড়ের আগের আকাশ। ছবি: দ্য টাইমস অব ইন্ডিয়া
ভারতীয় সংবাদমাধ্যম দ্য টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে, সম্প্রতি কলকাতার বিভিন্ন স্থানে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) প্রায় ৪০০-তে পৌঁছায়। বায়ু দূষণ দিল্লিকেও ছাড়িয়ে যাওয়ার একদিনের মাথায় বুলবুলের প্রভাবে বৃহস্পতিবার থেকেই শক্তিশালী ঝড়ো বাতাস বইতে শুরু করে। ঝড়ের তাণ্ডবে চাপা পড়ে বাতাসে ঝুলন্ত দূষণকারী উপাদানগুলো।

ঝড়ো বাতাস শুরু হওয়ার পর কলকাতার বালিগঞ্জে এয়ার কোয়ালিটি ইনডেক্স দাঁড়ায় ২৩২-এ; যা আগের অবস্থার চেয়ে ঢের ভালো।

এদিকে বুলবুলের তাণ্ডব থেকে সুরক্ষায় পশ্চিমবঙ্গের উপকূীয় এলাকা থেকে প্রায় দেড় লাখ মানুষকে নিরাপদ স্থানে সরিয়ে নেওয়া হয়েছে। শনিবার সকাল থেকেই উপকূলে ঝড়ো হাওয়ার সঙ্গে পাল্লা বেড়েছে বৃষ্টির। ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের উপকূলীয় এলাকায়। সেসব জায়গায় প্রস্তুত রয়েছে বিপর্যয় মোকাবিলা বাহিনী, পুলিশ এবং প্রশাসনের কর্মকর্তারা। কলকাতায়ও চলছে বৃষ্টি ও ঝড়ো হাওয়া। নবান্ন থেকে পুরো বিষয়টি তদারকি করছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতার মেয়র ফিরহাদ হাকিমও রয়েছেন পৌর কন্ট্রোল রুমে। সূত্র: দ্য টাইমস অব ইন্ডিয়া।

/এমপি/

লাইভ

টপ