X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

বিজেপির আস্থাভাজন মাওলানা সা'দ যেভাবে আজ ফেরার আসামি

রঞ্জন বসু, দিল্লি
১৯ এপ্রিল ২০২০, ০৯:১৩আপডেট : ১৯ এপ্রিল ২০২০, ১৭:৫৪

ভারতে তাবলিগ জামাতের প্রধান মাওলানা সা’দ কান্ধলভির সঙ্গে নরেন্দ্র মোদি সরকারের প্রকাশ্য দহরম-মহরম না-থাক, তিনি বিজেপির যথেষ্ট আস্থাভাজন বলেই পরিচিত ছিলেন। অন্য অনেক সুন্নি মুসলিম গোষ্ঠীর তুলনায় তাবলিগ জামাতের কর্মকাণ্ড হিন্দুত্ববাদী বিজেপি সরকারের আমলে প্রচ্ছন্ন প্রশ্রয় পর্যন্ত পেয়েছে। বিজেপির আস্থাভাজন মাওলানা সা'দ যেভাবে আজ ফেরার আসামি

এমনকি, গত ২৯ মার্চ রাত দুইটার সময় দিল্লিতে তার ডেরায় হাজির হয়ে মাওলানা সা’দকে যিনি 'মারকাজ নিজামুদ্দিন' খালি করানোর ব্যাপারে রাজি করিয়েছিলেন, তিনি আর কেউ নন, ভারতের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা ও নরেন্দ্র মোদির বিশ্বস্ত লেফটেন্যান্ট অজিত ডোভাল।  সেই মাওলানা সা’দ কান্ধলভি এখন ভারতে আইনের চোখে একজন ফেরার আসামি। সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দিল্লিতে তাবলিগের সদর দফতর 'মারকাজ নিজামু্দ্দিনে' মার্চের মাঝামাঝি যে ধর্মীয় জমায়েত হয়েছিল, সে খবর সামনে আসার পর থেকে প্রায় তিন সপ্তাহ হলো তিনি আত্মগোপনে আছেন। দিল্লি পুলিশ তার বিরুদ্ধে এফআইআর দায়ের করলেও তাকে এখনও খুঁজে পায়নি।

এরমধ্যে গত বৃহস্পতিবার (১৭ এপ্রিল) তার বিরুদ্ধে 'কালপিবল হোমিসাইড' বা অনিচ্ছাকৃত হত্যার অভিযোগও আনা হয়েছে। সেদিন রাতেই ভারতের এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট মাওলানা সা’দের বিরুদ্ধে ‘মানি লন্ডারিং’ বা আর্থিক তছরুপের মামলা পর্যন্ত করেছে। পুলিশ ও তদন্ত সংস্থাগুলোর কাছ থেকে প্রবল চাপের মুখে মাওলানা সা’দ দিল্লি পুলিশকে অবশেষে চিঠি লিখে জানিয়েছেন, তিনি তাদের তদন্তে সহযোগিতা করতে রাজি আছেন। এখন প্রশ্ন হলো, যে ধর্মীয় নেতাকে বিজেপি সরকার পর্যন্ত রীতিমতো সম্মানের চোখে দেখতো, তাদের চোখেই তিনি আচমকা কীভাবে ভিলেনে পরিণত হলেন? আর তাছাড়া, হিন্দুত্ববাদী দল বিজেপি এই মুসলিম ধর্মীয় নেতাকে সমীহই বা করতো কেন? বিজেপির কেন্দ্রীয় স্তরের একজন সিনিয়র নেতা ও জাতীয় সাধারণ সম্পাদক বাংলা ট্রিবিউনকে যার জবাবে জানাচ্ছেন, এর কারণ হলো তাবলিগ জামাতের ধর্মীয় দর্শন।

ওই নেতা বলছিলেন, ‘প্রায় একশো বছরের পুরনো তাবলিগ জামাতের জন্ম কিন্তু ভারতের হরিয়ানাতেই। কিন্তু মাওলানা সা’দ বা তার বাপ-দাদার নেতৃত্বে এই সংগঠন চিরকাল মুসলিমদের মধ্যে ধর্মীয় প্রচারেই নিজেদের সীমাবদ্ধ রেখেছে– কখনও হিন্দুদের ঘাঁটাতে যায়নি। অন্য ধর্মের লোকদের মধ্যে ইসলামের প্রচার করাই তাবলিগে নিষিদ্ধ।’ শামলীতে মাওলানা সা`দের সুবিশাল ফার্মহাউসের আমবাগান

‘অন্যভাবে বলা যায়, ভারতে অন্যান্য যেসব মুসলিম জিহাদি সংগঠন রয়েছে–যেমন ইন্ডিয়ান মুজাহিদিন বা লস্কর-ই-তইবা, তাদের সঙ্গে তাবলিগের কোনও তুলনাই চলে না। তাদের কর্মকাণ্ড ধর্মীয় পরিসরেই সীমাবদ্ধ, দেশের রাজনীতি বা কূটনীতি নিয়ে তারা কখনও মাথা ঘামানোর চেষ্টাই করেনি,’ বলছিলেন তিনি। যেমন–ভারতের কাশ্মির নীতি নিয়ে তাবলিগ নেতৃত্বের মনোভাব যা-ই হোক, তারা কখনও তা সামনে আনেননি। আরএসএস, বিশ্ব হিন্দু পরিষদ বা ওই ধরনের কট্টর হিন্দুত্ববাদী গোষ্ঠীগুলোর সঙ্গে তাবলিগের কখনও কোনও বড়-সড় সংঘাত হয়েছে বলেও জানা নেই।

আর ঠিক এ কারণেই তাবলিগ জামাতের প্রধান মাওলানা সা’দ কান্ধলভিকে বিজেপিও বরাবর অন্য নজরেই দেখে এসেছে। পশ্চিম উত্তর প্রদেশের শামলী ও মুজফফরনগর জেলায় তাবলিগের যে বিশাল কর্মকাণ্ড আছে, সে রাজ্যে যোগী আদিত্যনাথের সরকার ক্ষমতায় আসার পরও তাতে কখনও বাধা দেওয়া হয়নি। তবে মাওলানা সা’দ ও বিজেপি সরকারের এই পারস্পরিক সমীকরণে বাদ সাধলো একটাই ফ্যাক্টর–আর সেটা করোনাভাইরাস।

দিল্লিতে রাজনৈতিক বিশ্লেষক কল্যাণ গোস্বামীর কথায়, ‘ভারতে করোনাভাইরাস সংকটের প্রথম পর্বে সরকার যখন পরিস্থিতি সামলাতে রীতিমতো হিমশিম খাচ্ছে , তখন তাবলিগ জামাত সরকারের হাতে কার্যত একটা লোপ্পা ক্যাচ তুলে দিয়েছিল।’ তিনি বলেন, ‘সরকারও সেটা লুফে নিতে ভুল করেনি –আর সঙ্গে সঙ্গেই তারা বলতে শুরু করে দেয় তাবলিগ জামাতের নির্বুদ্ধিতার জন্যই পরিস্থিতি এতটা খারাপ মোড় নিয়েছে। দিল্লি সরকার ও কেন্দ্রের নাকের ডগাতেই যে হাজার হাজার দেশি-বিদেশি ডেলিগেটকে নিয়ে তাবলিগ জমায়েত করেছে, সেটা ভুলে গিয়ে ভারতে ইসলামোফোবিয়ার ঝড় উঠলো।’

‘সরকার তাদের দৈনন্দিন ব্রিফিংয়ে পর্যন্ত দুই রকম ফিগার দেওয়া শুরু করলো–তাবলিগ জামাতের ইভেন্ট না-হলে দেশে কত করোনা রোগী থাকতেন, আর সেই জমায়েত হওয়ার কারণে রোগীর সংখ্যা কতটা বেড়ে গেছে। এত বড় মহামারির জন্য যে এভাবে শুধু একটা সংগঠনকে খোলাখুলি দায়ী করা হতে পারে–তা অকল্পনীয়’, বলছিলেন কল্যাণ গোস্বামী।

ফলে পর্যবেক্ষকরা মনে করছেন, করোনাভাইরাস সংকট সামলাতে সরকারের একটা ‘বলির পাঁঠা’ দরকার ছিল–আর একটা ভুল সিদ্ধান্তের জেরে সেই কোপটাই গিয়ে পড়েছে মাওলানা সা’দের ঘাড়ে।

তবে দিল্লিতে তথ্যাভিজ্ঞ মহলের অনেকেই আবার বিশ্বাস করেন, মাওলানা সা’দ গাঢাকা দিয়েছেন অজিত ডোভালের সঙ্গে পরামর্শক্রমেই।

‘নইলে তিন সপ্তাহ হয়ে গেল, তার মতো হাইপ্রোফাইল একজন ধর্মীয় নেতাকে দিল্লি পুলিশ খুঁজেই পেল না–এটা কি হতে পারে নাকি?’, এই প্রতিবেদককে বলছিলেন ইন্টেলিজেন্স ব্যুরোর সাবেক একজন কর্মকর্তা। শামলীতে মাওলানা সা`দের বিলাসবহুল ফার্মহাউসের সুইমিং পুল

উত্তর প্রদেশের শামলীতে মাওলানা সা’দের ২৪ বিঘা জমির ওপর সুবিশাল প্রাসাদোপম ফার্মহাউজ রয়েছে, তার ওপরেও কড়া নজরদারি রাখা হচ্ছে, যদিও তিনি সেখানে নেই। তবে সে ফার্মহাউজে কটা লাক্সারি ঘর আছে, কতগুলো সুইমিংপুল আছে, কি বিরাট আমবাগান আছে বা প্রতি মাসে ওই ফার্মহাউজে বিদ্যুতের বিল কত হয়, সেসব খবর এখন মিডিয়ায় নিয়ম করে ‘লিক’ করা হচ্ছে। মাওলানা সা’দ অবশ্য শামলী বা মুজফফরনগরে নয়, দিল্লি বা তার আশপাশেই কোনও অনুগামীর ডেরাতেই তিনি লুকিয়ে আছেন বলে সন্দেহ করা হচ্ছে।

এরমধ্যে গত ৫ এপ্রিল মাওলানা সা’দের এক মেয়ের বিয়ে হওয়ার কথা ছিল, বহু অতিথিকে দাওয়াতও দেওয়া হয়ে গিয়েছিল। সেই বিয়েও যথারীতি স্থগিত করতে হয়েছে। করোনাভাইরাস পরিস্থিতি কিছুটা নিয়ন্ত্রণে এলে এবং তাবলিগকে নিয়ে হইচই কিছুটা থিতোলে তারপর মাওলানা সা’দ আত্মসমর্পণ করে জামিনের আবেদন করবেন বলেই তার আইনজীবীরা আভাস দিচ্ছেন। কিন্তু যতদিন না সেটা হচ্ছে, ততদিন পর্যন্ত বিজেপি সরকারের একদা আস্থাভাজন এই প্রভাবশালী ধর্মীয় নেতাকে একজন ফেরার আসামি হিসেবেই থাকতে হবে।

/জেজে/এমওএফ/বিএ/
সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
আগুন নেভাতে 'দেরি করে আসায়' ফায়ার সার্ভিসের গাড়িতে হামলা, দুই কর্মী আহত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
কুষ্টিয়ায় ৩ হাজার গাছ কাটার সিদ্ধান্ত স্থগিত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
ট্রাকের চাপায় অটোরিকশার ২ যাত্রী নিহত
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
শেষ দিকে বৃথা গেলো চেষ্টা, ৪ রানে হেরেছে পাকিস্তান 
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা