কুকুরকে অপমান করায় ৩৭ বছর কারাদণ্ড

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৬:৫৬, ডিসেম্বর ১৫, ২০১৫ | সর্বশেষ আপডেট : ১৭:৪১, ডিসেম্বর ১৫, ২০১৫

h_02787988থাইল্যান্ডের রাজার কুকুরকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে অপমানজনক পোস্ট দেওয়ায় এক ব্যক্তিকে ৩৭ বছর কারাভোগ করতে হচ্ছে। গত সপ্তাহে ব্যাংককে নিজ বাসা থেকে থানাকর্ন সিরিপাইবুন নামে এক কারখানা শ্রমিককে গ্রেফতার করে পুলিশ। তার বিরুদ্ধে অভিযোগ তিনি থাইল্যান্ডের রাজা ভূমিবলের কুকুর টঙ্গডায়েঙ্গ নিয়ে ইন্টারেন্টে তীব্র ব্যঙ্গপূর্ণ পোস্ট দিয়েছেন। এতে দেশটির রাজাকে অপমান করা হয়েছে অভিযোগে তাকে গ্রেফতার করা হয়।
গত বছর সেনা অভ্যূত্থানের মাধ্যমে ক্ষমতা দখল করা থাই সেনা বাহিনী অপমানমূলক ওই পোস্টে কী লেখা হয়েছে তা জানায়নি।
থাইল্যান্ডে টঙ্গডায়েঙ্গ নামে অর্থ তামা এবং দেশটিতে খুব আদর করা হয়। গত সপ্তাহে ২০০২ সালে নিজের পোষা প্রাণি রাজা ভুমিবলের লেখা বইয়ের অনুসরণে খুন টঙ্গডাঙ্গ: দ্য ইন্সপাইরেশন নামে একটি অ্যানিমেশন সিনেমা মুক্তি পায়।
থানাকর্নের শাস্তির বিষয়টি থাইল্যান্ডে প্রকাশিত কোনও পত্রিকায় আসেনি। ডিসেম্বরে আন্তর্জাতিক দুটি পত্রিকায় সাদা অংশ ছাপা হয়। একটি ছিল নিউ ইয়র্ক টাইমসে থাইল্যান্ড রাজ পরিবারের সম্পদ নিয়ে লেখা উপসম্পাদকীয়। ওই লেখার পুরো অংশটুকু সাদা রেখে লেখা হয় থাইল্যান্ডের প্রিন্টার কর্তৃক অপসারিত। এতে সম্পাদকীয় বোর্ডের কোনও দায় নেই। এ ছাড়া গার্ডিয়ানেরও একটি প্রতিবেদন প্রকাশ না করে ফাঁকা রাখা হয়। সূত্র: টাইম।
/এএ/

লাইভ

টপ