রুয়ান্ডার প্রেসিডেন্টের মেয়াদসীমা বাড়ানোর পক্ষেই বেশিরভাগ ভোটার

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:১৭, ডিসেম্বর ১৯, ২০১৫ | সর্বশেষ আপডেট : ১৭:২৭, ডিসেম্বর ১৯, ২০১৫

Rwanda Peopleরুয়ান্ডায় প্রেসিডেন্টের মেয়াদসীমা বাড়িয়ে সংবিধানে সংশোধনী আনার প্রশ্নে অনুষ্ঠিত গণভোটের প্রাথমিক ফলাফলে অনেক ব্যবধানে এগিয়ে রয়েছে হ্যাঁ ভোট। রুয়ান্ডার নির্বাচন কমিশনের প্রধান মাবান্দা কালিসার বরাতে খবরটি জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান। আর এর মধ্য দিয়ে ২০১৭ সালের নির্বাচনে বর্তমান প্রেসিডেন্ট পল কাগামের প্রতিদ্বন্দ্বিতা করার সম্ভাবনা জোরালো হয়ে উঠেছে।

মাবান্দা কালিসার বরাতে গার্ডিয়ান জানায়, ২১টি জেলার ৯৮ শতাংশ ভোট প্রস্তাবের পক্ষে পড়েছে। বাকি রয়েছে মাত্র ৯টি জেলা। আংশিক ফলাফলে হ্যাঁ ভোটে এগিয়ে থাকার কথা শুনে উচ্ছ্বাসে ফেটে পড়েন বর্তমান প্রেসিডেন্ট পল কাগামের সমর্থকরা।

রুয়ান্ডার বর্তমান সংবিধানের আওতায় একজন প্রেসিডেন্ট দুই মেয়াদের বেশি ক্ষমতায় থাকতে পারেন না। আর সে হিসেবে ২০১৭ সালের নির্বাচনে কাগামের প্রতিদ্বন্দ্বিতা করার সুযোগ নেই।তবে রুয়ান্ডার জনগণের ভোটের মধ্য দিয়ে সংবিধানে সংশোধনী আনা হলে অতিরিক্ত ৭ বছরের মেয়াদের জন্য নির্বাচনে প্রতিদ্বন্দিতা করতে পারবেন কাগামে। এরপর আবার ৫ বছর করে আরও দুই মেয়াদে থাকতে পারবেন তিনি। অর্থাৎ এর মধ্য দিয়ে বিভিন্ন মেয়াদে ২০৩৪ সাল প্রেসিডেন্টের দায়িত্ব পালন করার সুযোগ রয়েছে কাগামের জন্য।

২০০০ সালে রুয়ান্ডার প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণ করেন কাগামে। দেশে স্থিতিশীলতা আর অর্থনৈতিক সমৃদ্ধি আনার জন্য অনেকে তার প্রশংসা করে থাকলেও কেউ কেউ তাকে অগণতান্ত্রিক এবং মানবাধিকার ক্ষুন্নকারী বলে অভিহিত করে থাকেন। সূত্র: দ্য গার্ডিয়ান

/এফইউ/

লাইভ

টপ