behind the news
Vision  ad on bangla Tribune

আফ্রিকার উন্নয়নে চীনের ৬০ বিলিয়ন ডলার বরাদ্দ

বিদেশ ডেস্ক২০:৫৬, ডিসেম্বর ০৪, ২০১৫

_87031931_87031929আফ্রিকা মহাদেশের বিভিন্ন রাষ্ট্রের উন্নয়নে ৬০ বিলিয়ন ডলার অর্থ সহযোগিতা ও ঋণ দেওয়ার ঘোষণা দিয়েছে চীন।  এর মধ্যে থাকবে বিনা সুদে অর্থ ঋণ এবং কয়েক হাজার আফ্রিকান শিক্ষার্থীদের জন্য স্কলারশিপ ও প্রশিক্ষণ। শুক্রবার বিবিসির এক খবরে এ তথ্য জানা গেছে।
শুক্রবার জোহানেসবার্গে চীন ও আফ্রিকার সম্মেলনে এ ঘোষণা দেন চীনা প্রেসিডেন্ট জি জিনপিং। এ সম্মেলনে ৩৫টি আফ্রিকান দেশের রাষ্ট্র প্রধানরা উপস্থিত ছিলেন। দ্বিতীয়বারের মতো চীন-আফ্রিকা সম্মেলন অনুষ্ঠিত হল। এর আগে ২০০০ সালে চীনের বেইজিংয়ে প্রথমবার সম্মেলন অনুষ্ঠিত হয়।
জিনপিং জানান, এটা তার সপ্তম আফ্রিকা সফর এবং চীনা প্রেসিডেন্ট হিসেবে দ্বিতীয়। প্রত্যেকবারই তিনি উন্নতি ও পরিবর্তন দেখেছেন। তিনি বলেন, দক্ষিণ আফ্রিকার নেতা প্রয়াত নেলসন ম্যান্ডেলা একবার বলেছিলেন- আমরা একটি আফ্রিকান শতাব্দীর ঊষালগ্নে দাঁড়িয়ে আছি, যে শতাব্দীতে আফ্রিকা বিশ্বের অন্য দেশগুলোর মধ্যে নিজের অবস্থান তৈরি করে নেবে।
চীনা প্রেসিডেন্ট আরও বলেন, ম্যান্ডেলার মন্তব্যের সঙ্গে দ্বিমত করার কোনও সুযোগ নেই। আফ্রিকান দেশ ও জনগণ নিজেদের উত্তরসূরিদের জন্য একটি নতুন যুগ তৈরি করে যাচ্ছে বলেই আমার ধারণা।
সম্মেলনে আফ্রিকার ক্রম উন্নতি ‘অপ্রতিরোধ্য’ বলে উল্লেখ করেন চীনের প্রেসিডেন্ট।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট জ্যাকব জুমা বন্ধুত্বকে দৃঢ় করতে চীনের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। তিনি বলেন, আফ্রিকার বৃহত্তম বাণিজ্যিক অংশীদারে পরিণত হয়েছে চীন। চীনের রফতানির অন্যতম গন্তব্যে পরিণত হয়ে আফ্রিকা। মহাদেশের চতুর্থ বৃহৎ বিনিয়োগকারী দেশ এখন চীন।

চীনের রাষ্ট্রীয় বার্তা সংস্থা জিনহুয়ার বরাত দিয়ে বিবিসি জানায়, তিনবছর মেয়াদী এ বরাদ্দে ১০ টি খাতে দেওয়া হবে। এর মধ্যে থাকবে শিল্পায়ন, কৃষির আধুনিকীকরণ, আর্থিক সেবা, সবুজ উন্নয়ন এবং শান্তি ও নিরাপত্তা।

/এএ/

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ