অস্ত্রবিরতির মধ্যেই ইয়েমেনে ভয়াবহ সংঘর্ষে নিহত ৬৮

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৭:১৯, ডিসেম্বর ২০, ২০১৫ | সর্বশেষ আপডেট : ০৭:২০, ডিসেম্বর ২০, ২০১৫

ইয়েমেনে সংঘর্ষের ফাইল ছবিঅস্ত্রবিরতি চুক্তির মধ্যেই ইয়েমেনে সরকারি বাহিনী ও হুথি বিদ্রোহীদের মধ্যে ভয়াবহ সংঘর্ষে ৬৮জন নিহত হয়েছে। শনিবার সৌদি আরব সীমান্তের কাছে ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলে এ সংঘর্ষ ঘটে।  ব্রিটিশ সংবাদ মাধ্যম বিবিসির খবরে সংঘর্ষে হতাহতের বিষয়টি জানা গেছে।

খবরে বলা হয়েছে, দুই দিন সরকারি বাহিনীর পুনর্দখল করা হারাদ শহরের কাছে এ সংঘর্ষ হয়। দেশটির সেনাবাহিনী সূত্রে জানা গেছে, সরকারি বাহিনীর অন্তত ২৮জন ও হুথি বিদ্রোহীদের ৪০ যোদ্ধা নিহত হয়েছে।

উপজাতি সূত্র জানায়, শনিবার সকালে সৌদি নেতৃত্বাধীন সামরিক জোটের সহযোগিতায় সরকারি বাহিনী মিডি এলাকার রেড সি বন্দরের দিকে আগাতে শুরু করলে বিদ্রোহীরা হামলা করে। সংঘর্ষে ৬৮ জন নিহতের পাশাপাশি ৫০ বিদ্রোহী ও সরকারি ৪০ সেনা আহত হয়েছে।

মঙ্গলবার থেকে সুইজারল্যান্ডে জাতিসংঘের উদ্যোগে অস্ত্রবিরতি ও শান্তি আলোচনার মধ্যেই এ সংঘর্ষের ঘটনা ঘটল।

গত মঙ্গলবার দুপুর ১২ টা থেকে ইয়েমেনে সাত দিনের যুদ্ধবিরতি শুরু হয়। এ যুদ্ধবিরতির মধ্য দিয়ে ইরান সমর্থিত শিয়াপন্থী হুথি বিদ্রোহীদের সঙ্গে ইয়েমেনের সরকারি বাহিনীর এক বছরেরও বেশি সময় ধরে চলা সংঘাতের আপাত অবসান হয়। ওই সংঘাতে উভয় পক্ষের সহস্রাধিক মানুষের প্রাণহানির ঘটনা ঘটেছে।

উল্লেখ্য, ইয়েমেনের সুন্নি-শিয়া সংঘাতের কেন্দ্রে রয়েছে আঞ্চলিক দুই প্রভাবশালী দেশ: সুন্নিপ্রধান সৌদি আরব ও শিয়াপ্রধান ইরান। দৃশ্যত দেশটি পরিণত হয়েছে এই দুই আঞ্চলিক শক্তির ছায়া রণক্ষেত্রে। অবশ্য জাতিসংঘের প্রতিনিধিরা আশা করছেন, তাদের এবারের প্রচেষ্টা বিফল হবে না।

/এএ/

লাইভ

টপ