behind the news
Rehab ad on bangla tribune
Vision Refrigerator ad on bangla Tribune

প্রেসিডেন্টের ‘পদত্যাগের’ খবর প্রকাশ করে বিপাকে ৪ চীনা সাংবাদিক

বিদেশ ডেস্ক১৪:১৬, ডিসেম্বর ০৭, ২০১৫

3792চীনের প্রেসিডেন্ট শি জিনপিং পদত্যাগ করেছেন বলে ভুল খবর প্রকাশের দায়ে সাময়িক বরখাস্ত হলেন দেশটির চার সাংবাদিক। শি’র সাম্প্রতিক আফ্রিকা সফর নিয়ে লিখতে গিয়ে প্রতিবেদনের প্রথম বাক্যে ‘টাইপোগ্রাফিক্যাল’ ভুল করে ফেলেন ওই সাংবাদিকরা। আর ভুল সংশোধন না করেই তা প্রকাশ হয়ে যায় চীনা নিউজ সার্ভিসের ওয়েবসাইটে। একইসঙ্গে ভুল সংশোধনের আগেই তা দেশটির বেশ কয়েকটি শীর্ষস্থানীয় ওয়েবসাইটেও প্রকাশ হয়ে যায়। আর তাতেই বিপত্তিতে পড়েন ওই চার চীনা সাংবাদিক।
ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, সাজাপ্রাপ্তদের মধ্যে সংবাদ সংস্থাটির দক্ষিণ আফ্রিকার ব্যুরো চিফ সং ফ্যাংকান রয়েছেন। ৫দিনের সফর শেষে সেখানেই বক্তব্য দিয়েছিলেন শি। আর সে বক্তব্যটি লিখতে গিয়েই ভুল করে বসেন প্রতিবেদক। অপ্রত্যাশিত এ ভুলের শাস্তি কী হবে তা নিয়ে এখন নিশ্চিত হওয়া যায়নি।
চীনের ব্যাপক নিয়ন্ত্রিত রাষ্ট্রীয় গণমাধ্যমের নির্ধারিত স্ট্যান্ডার্ড আর কড়াকড়ির মধ্যেই ঘটে গেল এমন চরম ভুলের ঘটনা।
গত শুক্রবার কমিউনিস্ট পার্টির মুখপত্র পিপল’স ডেইলির প্রথম পাতাটি ছিল শি জিনপিংয়ের সংবাদের আধিক্য। ১১-১২টি সংবাদ শিরোনামই প্রেসিডেন্ট-এর নাম দিয়ে শুরু হয়েছে। এর দ্বিতীয় পৃষ্ঠায় ছিল শি-এর ৯টি ছবি।
এমনকি সাউদার্ন উইকলিও সম্প্রতি শি জ্বরে আক্রান্ত হয়েছিল। চলতি মাসের শুরুতে সাপ্তাহিকটি তাদের প্রথম পাতায় চীনা প্রেসিডেন্টকে নিয়ে তারা ১৩ হাজারটি প্রশংসামূলক শব্দ প্রকাশ করেছিল।
রাষ্ট্র নিয়ন্ত্রিত একটি সংবাদমাধ্যমের সম্পাদক হংকংয়ের সাউথ চায়না মর্নিং পোস্টকে জানান, “এ ভুলকে ‘সাঙ্ঘাতিক ভুল’ হিসেবে বিবেচনা করা হবে তবে সাংবাদিকদের ক্যারিয়ার নষ্ট হবে না।” সূত্র: দ্য গার্ডিয়ান।

/এফইউ/এএ/

Ifad ad on bangla tribune

লাইভ

Nitol ad on bangla Tribune
টপ