১৬ মিলিয়ন ডলার জরিমানার মুখে চীনা চালকরা!

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:০২, ডিসেম্বর ২৩, ২০১৫ | সর্বশেষ আপডেট : ২১:১০, ডিসেম্বর ২৩, ২০১৫

নিয়ম ভাঙার দায়ে ১৬ মিলিয়ন ডলারের জরিমানার মুখে পড়তে পারেন চীনা চালকরা। দেশটির গণমাধ্যমের খবরে বলা হয়েছে, ড্রাইভিং নিষেধাজ্ঞা ভঙ্গের দায়ে তাদের বিরুদ্ধে এ শাস্তিমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে।
বায়ুদূষণের কারণে চলতি মাসে বেইজিংয়ে দুই দফায় রেড অ্যালার্ট জারি করা হয়। সর্বশেষ অ্যালার্টের মেয়াদ শেষ হয় মঙ্গলবার। চার দিনের এ রেড অ্যালার্টের মধ্যে নিষেধাজ্ঞা অমান্য করে গাড়ি চালানোয় এ জরিমানার মুখোমুখি হতে পারেন চালকরা। ওই অ্যালার্টে বেইজিংয়ে পৃথক দিনে জোড় ও বিজোড় নাম্বারের গাড়ি চালানোর কথা বলা হয়েছে।
বেইজিং নিউজ এবং চীনের রাষ্ট্রীয় গণমাধ্যম সিসিটিভি পরিসংখ্যান অনুযায়ী, মাত্র চারদিনের ব্যবধানে পৃথক দিনে জোড় ও বিজোড় নাম্বারের গাড়ি চালানোর নিষেধাজ্ঞা ভেঙেছে প্রায় এক লাখ ১২ হাজার ৮০০টি যানবাহন।
রেড অ্যালার্ট অনুযায়ী ভুল দিনে রাস্তায় প্রতি তিন ঘণ্টা অবস্থানের জন্য শাস্তি হিসাবে ১০০ ইউয়ান (১৫ ডলার) করে প্রদান করতে হবে।
এর আগে চলতি মাসেই অতিরিক্ত দূষণের কারণে একাধিকবার ধোঁয়াশার আবরণে ঢাকা পড়ে বেইজিং। তীব্র বায়ু দূষণের আশঙ্কায় রেড অ্যালার্টও জারি করা হয়।
কয়লানির্ভর বিদ্যুত্‍‌কেন্দ্রগুলো থেকেই দূষণের মাত্রা বাড়ছে। তার সঙ্গে যুক্ত হয়েছে কলকারখানা আর গাড়ির ধোঁয়া-দূষণ। তবে,শুধু রাজধানী শহরই নয়,চীনের অন্য প্রধান শহরগুলোও দূষণের শিকার। দেশের অর্থনৈতিক বৃদ্ধির সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে দূষণের এই হার।
/এমপি/বিএ/

লাইভ

টপ