behind the news
Vision  ad on bangla Tribune

সরকারের এজেন্ডা বাস্তবায়ন করছে বিবিসি!

বিদেশ ডেস্ক২১:৪৭, ডিসেম্বর ২৪, ২০১৫

ব্রিটিশ গণমাধ্যম বিবিসিতে দেশটির সরকারের হস্তক্ষেপের সমালোচনা করেছেন চ্যানেলটির সাবেক একজন মহাপরিচালক। মার্ক থম্পসন নামের সাবেক এই বিবিসি প্রধান বলেছেন, পাঁচ বছর আগের চেয়ে বর্তমানে বিবিসিকে আরও অনেক বেশি কঠিন রাজনৈতিক পরিস্থিতির মুখে পড়তে হবে। একইসঙ্গে তিনি চ্যানেলটির সনদ নবায়ন প্রক্রিয়ায় যে আলোচনা বা সমঝোতা হয় তারও সমালোচনা করেন।
২০১২ সালে ব্রিটিশ ব্রডকাস্টিং কর্পোরেশন (বিবিসি) ছাড়েন প্রতিষ্ঠানটির সাবেক মহাপরিচালক মার্ক থম্পসন। এর আট বছর পর এই প্রথম বিবিসি নিয়ে সাক্ষাৎকার দিলেন প্রবীণ এই সাংবাদিক।
দ্য গার্ডিয়ানে প্রকাশিত ওই সাক্ষাতকারে থম্পসন বলেন, এই সম্প্রচার প্রতিষ্ঠানটি সরকারি নীতি বাস্তবায়নে কাজ করেছে। এ দেশের সামাজিক পরিবর্তনে বিবিসি’র আশ্রয় অবলম্বন করা পুরোপুরি অনুচিত।
২০১০ সালের আলোচনায় বিবিসি’র ওপর এসব বিষয় আরোপের চেষ্টা করেন দেশটির অর্থমন্ত্রী জর্জ অসবর্ন। ওই সময়েই বিবিসি’র অনেক ট্রাস্টিদের নিয়ে নিজের পদত্যাগপত্র লিখতে শুরু করেন মার্ক থম্পসন।

চলতি বছরের জুলাইয়ে বিবিসি’র বর্তমান মহাপরিচালক টনি হল অন্যান্য ব্যয় থেকে পরিত্রাণ পেতে এই বোঝা কাঁধে নিতে সম্মত হন।

মার্ক থম্পসন বলেন, ২০১৫ সালে এসে এখনকার রাজনৈতিক পরিস্থিতি অনেক বেশি জটিল। বিবিসি’র জন্য এটা আরও কঠিন। ২০১০ সালে কোয়ালিশন সরকার এবং লিবারেল ডেমোক্রেটরা অধিকতর ভালো অবস্থানের জন্য লড়াই করেছে। কিন্তু চলতি বছর বিবিসি’র একই রকম ভূমিকা দেখা যায়নি। সূত্র: দ্য গার্ডিয়ান।

/এমপি/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ