আইএসের ভিডিও পরীক্ষা করছেন যুক্তরাজ্যের গোয়েন্দারা

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৭:৪২, জানুয়ারি ০৪, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৭:৪৫, জানুয়ারি ০৪, ২০১৬

আইএসের নতুন ভিডিওযুক্তরাজ্যের নিরাপত্তা ও গোয়েন্দা এজেন্সিগুলো ইসলামিক স্টেটের নামে প্রচারিত ভিডিওটি পরীক্ষা করছে। ওই ভিডিওতে দাবি করা হয়, আইএস গোয়েন্দাবৃত্তির অভিযোগে ৫ ব্রিটিশকে হত্যা করেছে। এতে মুখোশ পরা এক ব্যক্তি ও এক কিশোর ব্রিটিশ উচ্চারণে ইংরেজিতে কথা বলে।
দশ মিনিটের ওই ভিডিওতে মুখোশ পরা লোক যুক্তরাজ্যে হামলার হুমকি দেন। ভিডিও বার্তাটির যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ডেভিড ক্যামেরনের উদ্দেশে প্রচার করা হয়েছে বলে দাবি করা হয়।
যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বলেন,‘ভিডিও সম্পর্কে আমরা অবহিত। আমরা তা পরীক্ষা করে দেখছি।’
আইএসের প্রচারিত আগের ভিডিওগুলোতে জিহাদি জনকে দেখা গেলেও এবারের ভিডিওতে দেখা যায়নি বলে দাবি করেছেন বিবিসি ওয়ার্ল্ড সার্ভিসের মধ্যপ্রাচ্য সম্পাদক অ্যালান জন্সটন। জিহাদি জন নামে পরিচিত ব্রিটিশ নাগরিক মোহাম্মদ এমওয়াজি নভেম্বরে সিরিয়ায় ড্রোন হামলায় নিহত হয়েছেন।
যুক্তরাজ্য কর্তৃপক্ষ ভিডিওটি দেখে ভয়েস-প্রিন্ট পর্যালোচনা করে জানার চেষ্টা করবে ইরাক ও সিরিয়ায় আইএসের দখল করা এলাকা সম্পর্কে বিভিন্ন জন যে তথ্য দিয়েছে তা যাচাইয়ের।

ভিডিওতে মুখোশ পরা ব্যক্তিকে বলতে শোনা যায়, ‘আমরা জিহাদি কর্মকাণ্ড চালিয়ে যাব। সীমান্ত মুছে দিয়ে আমরা একদিন আপনার (ক্যামেরন) দেশে অভিযান চালিয়ে দখল করে তাতে শরিয়া আইনে দেশ চালাব।’

ভিডিওতে দেখা যায়, জাম্পশ্যুট পরা পাঁচ ব্যক্তি মরু এলাকায় নতজানু হয়ে আছেন। এরপর তাদের মাথায় পেছন থেকে গুলি করা হয়। আইএস দাবি করে এই পাঁচজন যুক্তরাজ্যের হয়ে গোয়েন্দাগিরি করার কথা স্বীকার করেছে।

পাঁচজনের মধ্যে কয়েকজন জানিয়েছেন তারা সিরিয়ার রাক্কা শহর থেকে এসেছেন,একজন জানান তিনি এসেছেন লিবিয়ার বেনগাজি থেকে। তবে কেউ বলেনি তারা যুক্তরাজ্য থেকে এসেছে। সূত্র: বিবিসি।

/এএ/বিএ/

লাইভ

টপ