খোঁজ মিললো ৩ হাজার বছরের পুরনো ঘর-বাড়ির

Send
বিদেশ ডেস্ক১৯:২০, জানুয়ারি ১৩, ২০১৬

ব্রোঞ্জ যুগের ঘরবাড়ির নিদর্শন আবিষ্কারঅত্যন্ত সুরক্ষিত অবস্থায় ব্রোঞ্জ যুগের সময়কার বেশ কিছু ঘর-বাড়ির নিদর্শন খুঁজে পাওয়ার দাবি করলেন ব্রিটিশ প্রত্নতাত্ত্বিকরা। যুক্তরাজ্যে আবিষ্কৃত হওয়া ব্রোঞ্জ যুগের ঘর-বাড়ির মধ্যে এগুলোকেই সবচেয়ে সুরক্ষিত বলে মনে করা হচ্ছে।  
প্রত্নতাত্ত্বিকরা জানান, কাঠের তৈরি ঘর-বাড়িগুলোর দেওয়াল ও ছাদ একেবারে অক্ষত অবস্থায় পাওয়া গেছে। ধারণা করা হচ্ছে আগুন লেগে ঘরগুলোর খুঁটি নষ্ট হয়ে গিয়েছিলো এবং নদীতে ভেসে গিয়েছিলো। পরে তা একসময় কাদায় জমে যায়।
প্রত্নতাত্ত্বিকদের মতে, ৩ হাজার বছরের পুরনো হওয়া সত্ত্বেও কাদামাটিতে আচ্ছাদিত থাকার কারণে বাড়িগুলো এখনও এতোটা সুরক্ষিত আছে।

বাড়িগুলোতে কিছু কৌটা পাওয়া গেছে। সেখানে খাবার-দাবারও মজুদ করা আছে। তবে সেগুলো ঠিক কী ধরনের খাবার সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।

ব্রোঞ্জ যুগে ব্যবহৃত সম্ভাব্য পাত্র
প্রত্নতাত্ত্বিকরা বলেন, ব্রোঞ্জ যুগের সময়কার এমন পূর্ণাঙ্গ নিদর্শন আবিষ্কারের ঘটনা খুবই বিরল। নিদর্শনগুলো আবিষ্কারের ঘটনাকে তারা অনেকটা ইতালির পম্পেই নগরীর সঙ্গে তুলনা করেছেন। 

পম্পেই একটি ধ্বংসপ্রাপ্ত ছোট নগর-শহর যা ইতালির কাম্পানিয়া অঞ্চলের আধুনিকনেপলসের (নাপোলি) কাছে পম্পেই ইউনিয়নে অবস্থিত। ৭৯ খ্রিস্টাব্দে ভিসুভিয়াস পর্বতের সর্বনাশা আগ্নেয়গিরির দুই দিন স্থায়ী অগ্নুৎপাতে পম্পেই নগরি সম্পূর্ণভাবে পুড়ে ধ্বংস হয়ে গিয়েছিলো। ৬০ ফুট উঁচু ছাই এবং ঝামাপাথরের নিচে শহরটি চাপা পড়ে যায়।

কারলো দি বোরবোনে-এর আর্থিক সহায়তায় শহরটি ১৭৪৮ খ্রিস্টাব্দে আবারও মাটির নিচ থেকে আলোতে নিয়ে আসা হয়। সূত্র: ম্যাশাবল, বিবিসি

/এফইউ/বিএ/

লাইভ

টপ