X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

জাকার্তায় হামলার নেপথ্যেও আইএস!

বিদেশ ডেস্ক
১৪ জানুয়ারি ২০১৬, ২০:৫৮আপডেট : ১৪ জানুয়ারি ২০১৬, ২০:৫৯
image

জাকার্তায় বিস্ফোরণের ছবি সুন্নিপন্থি সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেট জাকার্তায় হামলার ঘটনায় দায় স্বীকার করেছে বলে দাবি করেছে ইন্দোনেশিয়ার পুলিশ এবং আইএস সমর্থিত এক ওয়েবসাইট। পর পর কয়েকটি বিস্ফোরণ আর বন্দুকধারীর হামলার পর বেশ কয়েক ঘণ্টা ধরে চলা বন্দুকযুদ্ধ এরইমধ্যে শেষ হয়েছে বলে ঘোষণা দিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী।
তবে প্রাথমিকভাবে ইন্দোনেশিয়ার পুলিশের তরফে ১৭ জনের মৃত্যুর খবর নিশ্চিত করা হলেও পরে প্রকৃত মৃতের সংখ্যা ৭ বলে জানানো হয়েছে। পুলিশের বরাতে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা জানায়, হামলা শেষ হয়েছে এবং পুলিশ এলাকাটির নিয়ন্ত্রণ নিয়েছে। তবে শারিনাহ বিপনী কেন্দ্র এলাকায় হওয়া ওই হামলায় ঠিক কতজন আহত হয়েছে সে ব্যাপারে নিশ্চিত হওয়া যায়নি।
‘আমাক’ নামের আইএস সমর্থিত এক বার্তা সংস্থার খবরে বলা হয়েছে, ‘সকালে ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় বিদেশি নাগরিক এবং নিরাপত্তা বাহিনীকে উদ্দেশ্য করে হামলা চালিয়েছে আইএস’। এদিকে জাকার্তার পুলিশ প্রধান টিটো কারনাভিয়ান বাহরুন নিয়াম নামের সিরিয়ায় থাকা একজন ইন্দোনেশিয়ার নাগরিককে সন্দেহ করা হচ্ছে বলে জানিয়েছেন।

এদিকে পুলিশের মুখপাত্র অ্যান্থন চার্লিয়ান দাবি করেছেন, আইএসের সঙ্গে সংশ্লিষ্ট স্থানীয় এক সন্ত্রাসী বাহিনী প্যারিস হামলার আদলে এই হামলা চালিয়েছে। তবে সেই স্থানীয় সন্ত্রাসী বাহিনীর নামোল্লেখ করেননি। তিনি জানান, গত বছর নভেম্বরে আইএস ইন্দোনেশিয়ায় কনসার্ট করার হুমকি দিয়েছিলো, কনসার্ট বলতে তারা হামলা বুঝিয়েছিলো।

বৃহস্পতিবার সাতটি বিস্ফোরণে কেঁপে ওঠে ইন্দোনেশিয়ার জাকার্তা। সেইসঙ্গে চলে বন্দুকধারীর হামলা।

বিবিসির খবরে বলা হয়, জাকার্তায় প্রেসিডেন্ট ভবন ও জাতিসংঘের কার্যালয়ের কাছেই বিস্ফোরণগুলো ঘটে। শারিনাহ নামের একটি বিপণী কেন্দ্রের বাইরে ছয়টি বিস্ফোরণ ঘটে। ইন্দোনেশিয়ার পুলিশকে উদ্ধৃত করে আলজাজিরার খবরে প্রাথমিকভাবে ১৭ জনের মৃত্যুর খবর জানানো হয়। বলা হয়, নিহতদের মধ্যে ৫ জন পুলিশ সদস্য, ৫ জন হামলাকারী এবং ৭ জন বেসামরিক নাগরিক রয়েছেন। তবে অভিযান শেষ হওয়ার পর প্রকৃত মৃতের সংখ্যা ৭ বলে জানানো হয়েছে। মৃতের সংখ্যা ৭ বলে নিশ্চিত করেছে অন্য আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলোও।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান জানায়, স্থানীয় সময় দুপুর তিনটার দিকে অভিযান শেষ হয়েছে বলে ঘোষণা দেয় ইন্দোনেশিয়ার পুলিশ। নিহত ৭ জনের মধ্যে ৫ জন হামলাকারী বলেও জানান তারা। 

হামলা চলার সময় গুলির শব্দে আতঙ্কিত হয়ে পড়েন জাকার্তাবাসী। আতঙ্কের খবর জানিয়ে সবাই টুইট করতে থাকেন। সেসময় থিউ উইভার নামের এক সাংবাদিক জানান, ‘নতুন করে অনেকগুলো গুলির শব্দ পাওয়া গেছে। জান বাঁচাতে সবাই এদিক সেদিক ছুটছেন। এলাকায় প্রচণ্ড রকমের আতঙ্ক বিরাজ করছে।’

অ্যাডাম হার্ভে নামের একজন টুইটারে লিখেছেন, ‘জাকার্তায় আরও আরও গুলির শব্দ-প্রচণ্ড আতঙ্ক। আমি পুলিশের একটি গাড়ির নিচে লুকিয়ে আছি।’

ইন্দোনেশিয়ায় জঙ্গি হামলার ঘটনা নতুন নয়। ২০০২ ও ২০০৫ সালেও বালিতে বড়সড় জঙ্গি হামলা হয়। ২০০২-এর ১২ অক্টোবর বালিতে জঙ্গি হামলায় ২০২ জনের মৃত্যু হয়। একই ঘটনা ঘটে ২০০৫-এও। বালিতে দুটি নাইট ক্লাবের সামনে জঙ্গি হামলায় মৃত্যু হয় ২০ জনের। সূত্র: বিবিসি, আলজাজিরা, দ্য গার্ডিয়ান

/বিএ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
সৌন্দর্যের সংজ্ঞা বদলাতে চান ম্রুনাল
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
পিএসজির অপেক্ষা বাড়িয়ে দিলো মোনাকো
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
অস্ট্রেলিয়ার সৈকতে আটকা পড়েছে শতাধিক পাইলট তিমি
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি