behind the news
Vision  ad on bangla Tribune

সিয়েরা লিওনে আবারও ইবোলা

বিদেশ ডেস্ক১৩:৫৫, জানুয়ারি ১৫, ২০১৬

সিয়েরা লিওনে ইবোলা ভাইরাসের প্রাদুর্ভাবপশ্চিম আফ্রিকাকে ইবোলামুক্ত ঘোষণা করার কয়েক ঘণ্টার মাথায় আবারও ইবোলা আক্রান্ত একজনের মৃত্যুর খবর জানালো সিয়েরা লিওন। ৪২ দিনের মধ্যে নতুন করে ইবোলা আক্রান্ত ব্যক্তি শনাক্ত না হওয়ায় গত ৭ নভেম্বর দেশটিকে ইবোলামুক্ত ঘোষণা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। আর একই পদ্ধতিতে গত বুধবার লাইবেরিয়াকে ইবোলামুক্ত ঘোষণা করার মধ্য দিয়ে গোটা পশ্চিম আফ্রিকাকে ইবোলামুক্ত ঘোষণা করে সংস্থাটি। তবে পশ্চিম আফ্রিকায় আবারও ইবোলা ছড়িয়ে পড়তে পারে বলে সেসময় শঙ্কা জানান স্বাস্থ্য বিশেষজ্ঞরা।
আর সে আশঙ্কাকে সত্যি করে দিয়ে মাত্র কয়েক ঘণ্টার মাথায় সিয়েরা লিওন জানায় চলতি সপ্তাহের শুরুতে মারা যাওয়া এক ব্যক্তির দেহে দুটো পরীক্ষায় ইবোলার অস্তিত্ব পাওয়া গেছে। সিয়েরা লিওনের ইবোলা টেস্ট সেন্টারের মুখপাত্র সিদি ইয়াহিয়া তিউনিস ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসিকে জানান, টোনকোলিলি এলাকায় ওই রোগী মারা যান। গিনি সংলগ্ন সীমান্ত এলাকা কামবিয়া থেকে তিনি ওই এলাকায় এসেছিলেন।
মৃত ব্যক্তির দেহে ইবোলা ছিল কিনা সে পরীক্ষাটি করেছেন ব্রিটিশ স্বাস্থ্য বিশেষজ্ঞরা। তারা এখন ওই ব্যক্তি কাছাকাছি এসেছিলেন এমন মানুষদের দেহেও ইবোলা ছড়িয়েছে কিনা তা পরীক্ষার চেষ্টা চালাচ্ছেন।

২০১৩ সালের ডিসেম্বর থেকে সিয়েরা লিওনে ইবোলার প্রাদুর্ভাবে প্রাণ হারিয়েছে প্রায় ৪ হাজার মানুষ। আর পশ্চিম আফ্রিকাজুড়ে প্রাণ হারিয়েছে ১১ হাজারেরও বেশি মানুষ।

মার্চের শেষ নাগাদ পশ্চিম আফ্রিকার ইবোলাপ্রবণ দেশ তিনটিতে ইবোলা ভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধ সক্ষমতা গড়ে তোলার জন্য ব্যাপক প্রস্তুতি চলছে বলে জানিয়েছে ডব্লিউএইচও।

এর আগে গত নভেম্বরে সিয়েলা লিওন আর গত ডিসেম্বরে গিনিকে ইবোলামুক্ত ঘোষণা করা হয়। লাইবেরিয়াকেও দুই দফায় ইবোলামুক্ত ঘোষণা করা হয়েছিল। তবে এরপরও দেশটিতে নতুন করে ইবোলা আক্রান্ত শনাক্ত হয়। সর্বশেষ বুধবার দেশটিকে আবারও ইবোলামুক্ত ঘোষণা করা হয়েছে।

এদিকে রাশিয়ার বিজ্ঞানীরা ইবোলা ভাইরাসবিরোধী ভ্যাক্সিন আবিষ্কার করেছে বলে দাবি করেছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‘আমরা ইবোলা প্রতিহত করার মত ভ্যাক্সিন আবিষ্কার করেছি। পরীক্ষা করে দেখা গেছে এই ভ্যাক্সিন খুবই কার্যকর। এ যাবতকালে এই রোগের জন্য এতটা কার্যকর ভ্যাক্সিন পৃথিবীতে কেউই তৈরি করতে পারেনি।’ সূত্র: বিবিসি

/এফইউ/

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

টপ