সিরিয়ায় সরকার নিয়ন্ত্রিত এলাকায় আইএসের হামলা, শতাধিক নিহত

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ০৮:৫১, জানুয়ারি ১৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ০৮:৫৪, জানুয়ারি ১৭, ২০১৬

দের আল জোরের ৬০ শতাংশের নিয়ন্ত্রণ নিয়েছে আইএসসিরিয়ার সরকার নিয়ন্ত্রিত এলাকা দের আল জোরে আইএসের হামলায় শতাধিক মানুষ নিহত হয়েছে বলে দাবি করেছে মানবাধিকারবিষয়ক পর্যবেক্ষক সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস। তবে সরকারি সূত্রের বরাতে ভিন্ন ভিন্ন মৃতের সংখ্যা উল্লেখ করেছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।  
সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটসের দাবি, সিরিয়ার পূর্বাঞ্চলীয় ওই শহরে আইএসর হামলায় অন্তত ১৩৫ জন নিহত হয়েছেন। এরমধ্যে ৮৫ জন বেসামরিক নাগরিক আর ৫০ জন সিরীয় সেনা রয়েছেন।
তবে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ সংস্থা সানার প্রতিবেদনে দাবি করা হয়, শহরের বাঘালিয়ে এলাকায় আইএসের হামলায় প্রায় ৩শ মানুষ নিহত হয়েছেন।
সরকারি সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, বাঘালিয়ে আর আয়াশ এলাকায় আইএসর হামলায় অন্তত আড়াইশো মানুষ প্রাণ হারিয়েছেন। এদের বেশির ভাগই সরকারি বাহিনীর লোকজন ও তাদের পরিবারের সদস্য। আর লেবানন ভিত্তিক আল মায়াদীন টিভিতে বলা হয়েছে মৃতের সংক্যা ২৮০।

সিরিয়ার স্থানীয় সমন্বয় কমিটি জানায়, শনিবার ভোর থেকে সরকার নিয়ন্ত্রিত এরাকাগুলোতে হামলা চালায় আইএস। হামলার সময় একটি গাড়ি বোমার বিস্ফোরণ করা হয়। জবাবে বিমান হামলা ও ভারি গোলা হামলা চালিয়েছে সরকারি বাহিনী। সেইসঙ্গে সরকারি বাহিনীর পক্ষে বিমান হামলা চালিয়ে যাচ্ছে রাশিয়াও।

সিরিয়ান অবজারভেটরির দাবি, আইএস শহরটির ৬০ শতাংশের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে।

সিরিয়ায় প্রায় ৫ বছর ধরে চলা গৃহযুদ্ধে প্রাণ হারিয়েছে আড়াই লাখেরও বেশি মানুষ। ঘরহারা হয়েছে ১০ লাখেরও বেশি। সূত্র: বিবিসি, আলজাজিরা

/এফইউ/

লাইভ

টপ