সিরিয়ায় ৪ শতাধিক বেসামরিক লোককে অপহরণ করেছে আইএস

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২১:৩১, জানুয়ারি ১৭, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২১:৩১, জানুয়ারি ১৭, ২০১৬

সুন্নিপন্থী সশস্ত্র সংগঠন ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ার পূর্বাঞ্চলের শহর দিন এজোর থেকে নারী ও শিশুসহ অন্তত চারশ বেসামরিক লোককে অপহরণ করেছে। আইএস যোদ্ধারা শনিবার শহরটির নতুন এলাকা দখলের পর এসব মানুষকে অপহরণ করে।

রবিবার ব্রিটেনভিত্তিক মানবাধিকার সংস্থা সিরিয়ান অবজারভেটরি ফর হিউম্যান রাইটস এ দাবি করেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির খবরে একথা জানা গেছে।

মানবাধিকার সংস্থাটি জানায়, ‘শনিবার দির এজোরে হামলা চালানোর পর আইএস জিহাদিরা অন্তত ৪০০ বেসামরিক লোককে অপহরণ করেছে। যাদেরকে অপহরণ করা হয়েছে তারা নগরীর উত্তর-পশ্চিমাঞ্চলে অবস্থিত আল-বাঘালিয়ে ও এর আশপাশের এলাকাগুলোর বাসিন্দা। জিহাদিরা আল-বাঘালিয়েহ এলাকাটি দখল করেছে।

সংস্থার প্রধান রামি আব্দেল রহমান বলেন, ‘যাদেরকে অপহরণ করা হয়েছে তাদের সবাই সুন্নি সম্প্রদায়ের লোক। অপহৃতদের মধ্যে নারী, শিশু ও সরকার সমর্থক যোদ্ধাদের পরিবারের সদস্য রয়েছেন।’

আব্দেল রহমান আরও বলেন, অপহৃতদের আইএস নিয়ন্ত্রিত অন্যান্য এলাকাগুলোতে নিয়ে যাওয়া হয়েছে।

এর আগে পর্যবেক্ষক সংস্থাটি জানিয়েছিল, শনিবারের হামলায় অন্তত ১৩৫ জন নিহত হয়েছেন। এদের মধ্যে ৮৫জন ছিলেন বেসামরিক নাগরিক এবং ৫০ জন সরকার সমর্থক যোদ্ধা। তবে সিরিয়ার রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম নিহতের আরও বেশি বলে দাবি করে। সরকারি হিসেবে বলা হয় অন্তত ৩০০ জন বেসামরিক লোক নিহত হয়েছেন।

পর্যবেক্ষক সংস্থাটির মতে আইএস এখন নগরটির ৬০ শতাংশ এলাকা নিয়ন্ত্রণ করছে। তবে সংস্থাটির দাবি সরকার নিয়ন্ত্রিত এলাকায় ২ লাখ মানুষ অবরুদ্ধ হয়ে পড়েছে।

সম্প্রতি আইএস শহরে স্থল হামলাসহ আত্মঘাতী বোমা হামলা চালাচ্ছে। সিরিয়া রাশিয়ার সহযোগিতায় আইএসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালাচ্ছে। এছাড়া যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন জোটও আইএসের অবস্থান লক্ষ্য করে বিমান হামলা চালিয়ে আসছে।

/এএ/

লাইভ

টপ