অঙ্গ ও দেহ দান করবেন একই পরিবারের ১০০ জন

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৪১, জানুয়ারি ১৯, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:৪৬, জানুয়ারি ১৯, ২০১৬

অঙ্গ ও দেহ দানের প্রতীকী ছবিমৃত্যুর পর  অঙ্গ ও দেহ দান করার সিদ্ধান্ত জানিয়ে আবেদন করেছেন এক পরিবারের ১০০ জন। ভারতের মুম্বাইয়ের ভিরার এলাকার বাসিন্দা বাপটিস্তা লোপেজ পরিবারের প্রধান হিসেবে এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন। টাইমস অব ইন্ডিয়ার এক খবরে এ কথা জানা গেছে।

৮২ বছরের অশীতিপর এই বৃদ্ধ লোপেজ ও তার ছেলে ইলিয়াজ (৬০) সিদ্ধান্ত নিয়েছেন, মৃত্যুর পর তাদের শরীর সমাহিত করার পরিবর্তে দান করার। বাবা ও ছেলে ছাড়াও পরিবারের চার থেকে পাঁচ সদস্য মৃত্যুর পর তাদের দেহ দান করার সিদ্ধান্ত নিয়েছেন। আর ৬০জন সিদ্ধান্ত নিয়েছেন তাদের অঙ্গ-প্রত্যঙ্গ দান করার। পরিবারের ১২ শিশুও সিদ্ধান্ত নিয়েছেন অভিভাবকদের অনুমতিতে তারাও অঙ্গ দান করবেন।

গত ১০ জানুয়ারি ইলিয়াজ তার দাদা বাস্তাওয়ের ২৫তম মৃত্যু বার্ষিকীতে অঙ্গ-প্রত্যঙ্গ দান করার বিষয়ে আলোচনার জন্য এক বিশেষজ্ঞকে বাড়িতে আমন্ত্রণ জানান । এ সময় তিনি ও তার তিন ভাই পরিবারের সদস্যসহ উপস্থিত ছিলেন। ইলিয়াজ বলেন, আমাদের পরিবারে প্রায় ৮০ জন সদস্য আছেন। দেহ মুক্তি মিশনের পুরুষোত্তম পাওয়ার-পাতিল এ বিষয়ে আমাদের সঙ্গে কথা বলেন। আলাপ শেষে আমাদের মনে হয়েছে, মৃত্যুর পর দেহ দান করা মানবতার জন্য সবচেয়ে ভালো সেবা।

ইলিয়াজ জানান, তার বাবা প্রথমে আবেদন করেন।

পরিবারটির পক্ষ থেকে গ্রামের মানুষদের অঙ্গ-প্রত্যঙ্গ ও দেহ দান করার বিষয়ে উৎসাহিত করা হয়েছে। অঙ্গদানকারী এই পরিবারের এক আত্মীয় আশ্মিতা কোরেয়া জানান, শ্রীলঙ্কা যদি বিশ্বজুড়ে চোখ দান করতে পারে তাহলে ভারত কেন নিজ দেশের মানুষের সহযোগিতা করতে পারবে না।

/এএ/

লাইভ

টপ