X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১
পাকিস্তানের বিশ্ববিদ্যালয়ে হামলা

২১ থেকে ৬০ জনের প্রাণহানির শঙ্কা, বন্দুকধারীদের বিরুদ্ধে চলছে অভিযান

বিদেশ ডেস্ক
২০ জানুয়ারি ২০১৬, ১৩:১৭আপডেট : ২০ জানুয়ারি ২০১৬, ১৩:৫০
image

পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার চারসাদ্দায় অবস্থিত বাচা খান বিশ্ববিদ্যালয়ে বন্দুকধারীর হামলার পর ঘটনাস্থলে এখনও গোলাগুলি অব্যাহত রয়েছে। এরইমধ্যে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে ঢুকেছে সেনাবাহিনীর এলিট কমান্ডো। সেনাসূত্র চার হামলাকারীর মৃত্যুর খবর নিশ্চিত করেছে। বাকি বন্দুকধারীদের বিরুদ্ধে অভিযান চলছে। এরইমধ্যে ওই হামলায় ২১ জনের মৃত্যুর খবর নিশ্চিত করেছে পুলিশ। তবে প্রত্যক্ষদর্শীদের ভিন্ন ভিন্ন দাবির বরাতে নিহতের সংখ্যা ২০-৬০ বলে উল্লেখ করেছে পাকিস্তানি সংবাদমাধ্যম এক্সপ্রেস ট্রিবিউন। একইসঙ্গে পেশাওয়ার স্কুলের হামলার মতোই এ হামলায় বহু প্রাণহানি হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। ২০১৪ সালে পেশাওয়ার স্কুলে ওই হামলায় ১৪০ জনের প্রাণহানি হয়েছিল।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, মৃতের সংখ্যা নিয়ে নিশ্চিত তথ্য পাওয়া যাচ্ছে না।

বিশ্ববিদ্যালয়ের ভেতরে ঢুকছে সেনাবাহিনী

প্রত্যক্ষদর্শীর বরাতে ডন জানায়, বুধবার সকালে দেওয়াল টপকে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে প্রবেশ করেন বন্দুকধারীরা। এদিন বাচা খানের মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে কবিতা আবৃত্তি চলছিল। সেসময় বন্দুকধারীরা শিক্ষক-শিক্ষার্থীদের লক্ষ্য করে এলোপাথারি গুলি ছুড়তে শুরু করে। প্রাথমিকভাবে তিন বন্দুকধারীর প্রবেশের কথা জানিয়েছেন প্রত্যক্ষদর্শীরা। এরইমধ্যে নিরাপত্তা বাহিনীর অভিযানে চার বন্দুকধারী নিহত হয়েছে বলে দাবি করা হলেও এখনও বিশ্ববিদ্যালয়ের ভেতরে ৮-১০ জন বন্দুকধারী অবস্থান করছেন বলে জানিয়েছে গোয়েন্দা সূত্র। মানবিক সহায়তাকারী সংগঠন ইদির এক স্বেচ্ছাসেবীর বরাতে ডন জানায়, অন্তত ১৫টি মৃতদেহ পড়ে থাকতে দেখা গেছে।

বাচা খান বিশ্ববিদ্যালয় থেকে উদ্ধার হওয়া এক শিক্ষক

বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের একজন শিক্ষক এক্সপ্রেস ট্রিবিউনকে জানিয়েছেন, তিনি একজন নিরাপত্তা রক্ষীকে কোনও একজনের সঙ্গে কথা বলতে দেখেছেন। তিনি শুনেছেন, ওই নিরাপত্তা রক্ষী টেলিফোনে অনেকের নিহত এবং আহত হওয়ার কথা জানাচ্ছেন। উদ্ধার হওয়া এক শিক্ষার্থীর বক্তব্যকে উদ্ধৃত করে এক উদ্ধারকারী ডনকে জানান, ৬০-৭০ জন শিক্ষার্থীকে মাথায় গুলিবিদ্ধ হতে দেখা গেছে। তবে এখনও এ তথ্যের সত্যতা নিশ্চিত করা যায়নি। 

একজন শিক্ষকের প্রাণহানির খবর নিশ্চিত করেছে এক্সপ্রেস ট্রিবিউন। সঙ্গে নিরাপত্তা সূত্রের বরাতে আরও দুই শিক্ষার্থীর প্রাণহানির খবর নিশ্চিত করেছে ডন। হাসপাতাল থাকা অঞ্চলগুলোতে জরুরি অবস্থা জারি করা হয়েছে। এরইমধ্যে ৫০ জন শিক্ষার্থীকে উদ্ধার করা হয়েছে। আহত ৫ জনকে ডিস্ট্রিক্ট হেডকোয়ার্টার্স হাসপাতালে ভর্তি করা হয়েছে। চারসাদ্দা শহরের সবগুলো হাসপাতালে জরুরি অবস্থা ঘোষণা করা হয়েছে।

পাকিস্তানের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম পিটিভির বরাতে ডন জানায়, অন্তত তিন বন্দুকধারী বিশ্ববিদ্যালয়ে প্রবেশ করে গুলি ছুড়তে থাকে। বিশ্ববিদ্যালয়টিতে ৩ হাজার শিক্ষার্থী পড়াশোনা করে থাকে। বিশ্ববিদ্যালয়ের ভেতর থেকে ডনের প্রতিনিধির সঙ্গে টেলিফোনে কথা বলেন এক নারী। তিনি জানান ভেতরে প্রচণ্ড গোলাগুলি চলছে। দ্রুত সহায়তার আবেদন জানিয়েছেন তিনি।  সূত্র: এক্সপ্রেস ট্রিবিউন, ডন

/এফইউ/বিএ/

সম্পর্কিত
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
মিয়াবতী থেকে পিছু হটলো মিয়ানমারের বিদ্রোহীরা?
ইংলিশ চ্যানেল পাড়ি দিতে গিয়ে অন্তত ৫ অভিবাসী নিহত
সর্বশেষ খবর
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
ভ্যাটেই মিলবে রাজস্ব, অথচ ভ্যাট বাড়াতে অনীহা
বাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
গ্লোবাল স্কিলস ফোরামে বক্তারাবাংলাদেশে দক্ষতা উন্নয়নে বিনিয়োগের ফল দৃশ্যমান হচ্ছে
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
তীব্র গরমে পানি চাইতে চাইতেই ট্রাফিক পুলিশের মৃত্যু
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা