Vision  ad on bangla Tribune

২২০ লাখ ডিজিটের মৌলিক সংখ্যা আবিষ্কার

বিদেশ ডেস্ক১৬:৩৭, জানুয়ারি ২১, ২০১৬

দীর্ঘ মৌলিক সংখ্যাআগের রেকর্ডকে ছাড়িয়ে এবার প্রায় ২২০ লাখ (২২ মিলিয়ন) ডিজিটসমৃদ্ধ সবচেয়ে বড় মৌলিক সংখ্যা আবিষ্কারের ঘোষণা দিলো গবেষণা প্রতিষ্ঠান গ্রেট ইন্টারনেট মারসেন প্রাইম সার্চ। নতুন সংখ্যাটি ২০১৩ সালের জানুয়ারিতে ঘোষিত সবচেয়ে বড় মৌলিক সংখ্যার চেয়ে ৫০ লাখ ডিজিট বড়। মিসৌরির একটি কম্পিউটারে আবিষ্কার করা সবচেয়ে বড় মৌলিক সংখ্যার স্বীকৃতি পাওয়া নতুন সংখ্যাটি হল ২৭৪,২০৭,২৮১-১।
যে সংখ্যাকে এক এবং সে সংখ্যা ছাড়া অন্য কোনও সংখ্যা দিয়ে ভাগ করা যায় না সেটিই মৌলিক সংখ্যা। যেমন-২, ৩, ৫, ৭, ১১, ১৩। তবে কম্পিউটার যুগে এসে আবিষ্কারের ক্ষমতা জাহিরের প্রশ্নে চলছে দীর্ঘ মৌলিক সংখ্যা খোঁজার প্রতিযোগিতা। এসব মৌলিক সংখ্যা ব্যবহারিকভাবে কাজে না লাগলেও অনেক সময় মজার ছলেও কেউ কেউ বড় মৌলিক সংখ্যা আবিষ্কারের চ্যালেঞ্জে নামেন।
সবচেয়ে বড় মৌলিক সংখ্যা আবিষ্কার নিয়ে গবেষণাকারী তেমনই একটি প্রতিষ্ঠান গ্রেট ইন্টারনেট মারসেন প্রাইম সার্চ (গিম্পস)। ২০ বছর ধরে সবচেয়ে বড় ১৫টি মৌলিক সংখ্যা আবিষ্কার করেছে গিম্পস।
ইউনিভার্সিটি অব সেন্ট্রাল মিসৌরিতে মৌলিক সংখ্যা আবিষ্কারের গবেষণাটি করেন ড. কার্টিস কুপার। নতুন মৌলিক সংখ্যাটি তারই আবিষ্কার। এ নিয়ে চতুর্থবারের মতো বড় মৌলিক সংখ্যা আবিষ্কার করেছেন কুপার। এর আগের আবিষ্কারটিও তারই ছিল। আর এর জন্য পুরস্কার হিসেবে গিম্পসের তরফে তিনি পাচ্ছেন ৩ হাজার ডলার পুরস্কার। তার পরবর্তী লক্ষ্য ইলেক্ট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশন ঘোষিত দেড় লাখ ডলারের পুরস্কার জিতে নেয়া। প্রথম ১শ মিলিয়ন ডিজিট আবিষ্কারের জন্য এ পুরস্কার ঘোষণা করেছে ফাউন্ডেশন। সূত্র: দ্য গার্ডিয়ান

/এফইউ/বিএ

লাইভ

টপ