behind the news
IPDC  ad on bangla Tribune
Vision  ad on bangla Tribune

জিমি সেভিলের যৌন নিপীড়নজনিত কেলেঙ্কারি'বিবিসির ইতিহাসের অন্ধকারতম অধ্যায়'

বিদেশ ডেস্ক২০:০৭, জানুয়ারি ২১, ২০১৬

জিমি সেভিলব্রিটিশ টিভি চ্যানেল বিবিসির সাবেক উপস্থাপক জিমি সেভিলের শিশু যৌন নিপীড়নজনিত কেলেঙ্কারিকে বিবিসির ইতিহাসের অন্ধকারতম অধ্যায় বলে স্বীকার করলেন প্রতিষ্ঠানটির মহাপরিচালক টনি হল। শিশুদের ওপর জিমি সেভিলের চালানো যৌন নিপীড়নের বিরুদ্ধে করা তদন্ত প্রতিবেদনটির খসড়া ফাঁস হওয়ার পর এমন মন্তব্য করেন তিনি।
বুধবার রাতে অনুসন্ধানভিত্তিক সংবাদ ওয়েবসাইট এক্সারাওতে ডেম জ্যানেট স্মিথের করা তদন্ত প্রতিবেদনের খসড়ার কিছু গুরুত্বপূর্ণ অংশ ফাঁস হয়। সেখানে বলা হয়, জীবদ্দশায় সেভিল যেসব ধর্ষণ ও নিপীড়ন চালিয়েছেন তার বেশ কয়েকটিতে বিবিসি অঙ্গনের কারও কারও সহযোগিতা ছিল। এক বছর আগে তৈরি করা ওই খসড়ায় বলা হয়, সেভিলকে যৌন নিপীড়নে সহযোগিতাকারী বিবিসি অঙ্গনের প্রত্যেকের বিস্তারিত তুলে ধরা হবে।
এমন প্রেক্ষাপটে বৃহস্পতিবার টনি হল বলেন, জ্যানেট স্মিথের পূর্ণাঙ্গ প্রতিবেদনটি হাতে পেলে ভবিষ্যতে বিবিসিতে যেনও এরকম ঘটনা আর না ঘটে তা নিশ্চিত করা হবে।
তিনি বলেন, ‘জ্যানেট স্মিথের প্রতিবেদনটি কী ঘটেছিল তা বুঝতে আমাদের সহায়তা করবে। সেইসঙ্গে ভবিষ্যতে এরকম ঘটনা যেনও আর না ঘটে তা নিশ্চিত করতেও আমাদের সহায়তা করবে।’

শিগগিরই পূর্ণাঙ্গ প্রতিবেদন প্রকাশেরও তাগিদ দেন টনি।

এদিকে ফাঁস হওয়া খসড়া প্রতিবেদনের ব্যাপারে স্মিথ বলেন, ‘সেটি পুরনো। ওই প্রতিবেদনে উল্লেখযোগ্য পরিবর্তন হয়েছে।’

উল্লেখ্য বিবিসির প্রয়াত উপস্থাপক জিমি সেভিল ৪০ বছরেরও বেশি সময় ধরে শতাধিক শিশু কিশোরের ওপর যৌন নিপীড়ন চালিয়েছেন বলে অভিযোগ ওঠে। ২০১১ সালের অক্টোবরে ৮৪ বছর বয়সে সেভিলের মৃত্যু হয়। সূত্র: দ্য গার্ডিয়ান

/এফইউ/

 

Global Brand  ad on Bangla Tribune

লাইভ

IPDC  ad on bangla Tribune
টপ