X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

ভারতের নজর আজ নেতাজির গোপন নথিতে

বিদেশ ডেস্ক
২৩ জানুয়ারি ২০১৬, ১১:৩৯আপডেট : ২৩ জানুয়ারি ২০১৬, ১৩:২৭
image

তিন মাস আগে নেতাজি সুভাষ চন্দ্র বসুর পরিবারের সদস্য ও গবেষকদের সঙ্গে বৈঠক করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি আশ্বাস দিয়েছিলেন, তার জন্মদিনেই তাকে নিয়ে  গোপন নথিগুলো প্রকাশ করতে শুরু করবে সরকার। আজ শনিবার (২৩ জানুয়ারি) নেতাজির ১১৯তম জন্মদিনে  গোটা দেশের রুদ্ধশ্বাস অপেক্ষার মধ্যেই শনিবার সেই নথি প্রকাশ পেল। ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানাচ্ছে, শনিবার নেতাজি সংক্রান্ত বেশ কিছু ফাইলের ডিজিটাল সংস্করণ প্রকাশিত হয়েছে। গোটা ভারত যেন তাকিয়ে আছে সেইসব প্রকাশিত ফাইলের দিকে।

ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশটির ন্যাশনাল আর্কাইভে গোপন নথিগুলো উন্মোচন করেন। সে সময় নেতাজির পরিবারের সদস্যরাও উপস্থিত ছিলেন। 
টুইটারে পাওয়া নথি প্রকাশের ছবি
সরকারের কাছে থাকা নেতাজি সংক্রান্ত গোপন নথিপত্র প্রকাশ্যে আনা নিয়ে দীর্ঘদিন ধরেই চলছিল রাজনৈতিক উত্তেজনা। সেপ্টেম্বরে মমতা বন্দ্যোপাধ্যায় পশ্চিমবঙ্গ সরকারের কাছে থাকা ৬৪টি গোপন ফাইল প্রকাশ করে দেন। তখনই নেতাজিকে নিয়ে কেন্দ্রের কাছে থাকা অন্য গোপন ফাইলগুলি প্রকাশ্যে আনতে মোদি সরকারের উপর চাপ সৃষ্টি করেন মমতা। রাজ্যের নথিগুলিতে সুভাষ চন্দ্রের অন্তর্ধান সংক্রান্ত কোনও তথ্য না থাকলেও মমতার পদক্ষেপে নড়েচড়ে বসেন মোদি। আর এই সব কিছুরই ফলাফল প্রকাশিত এই নথিগুলো।

 

নেতাজি সুভাষ চন্দ্র বসু

কেন্দ্রীয় সরকারের তরফে বলা হয়েছে,  স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পররাষ্ট্র মন্ত্রণালয় যৌথভাবে সুভাষ চন্দ্র বসু সংক্রান্ত গোপন নথি প্রকাশ্যে আনার প্রক্রিয়া শুরু করে দিয়েছিল। যেখানে যা রয়েছে, সেগুলি একত্র করে জাতীয় লেখ্যাগারে পাঠিয়ে দেওয়া হয়। প্রধানমন্ত্রীর দফতর থেকেও কিছু ফাইল আসে। এর পর ১০০টি ফাইলের সংস্কার ও ডিজিটাল সংস্করণের কাজ করা হয়। 

সুভাষ বসু

দিল্লিতে নেতাজি-নথি প্রকাশ্যে আনার প্রেক্ষাপটে নেতাজি সম্পর্কিত পূর্ণাঙ্গ তথ্য প্রকাশ, সেই তথ্যের ভিত্তিতে তদন্তকারী দল গঠন এবং ২৩ জানুয়ারিকে দেশপ্রেম দিবস হিসেবে ঘোষণা করার দাবিতে দিল্লির রাজপথে মিছিল করার কথা রয়েছে ফরওয়ার্ড ব্লকের। পাশাপাশি, দিল্লিতে নেতাজি ভবনেরও উদ্বোধন হওয়ার কথা। এত দিন ধরে ফরওয়ার্ড ব্লক নেতাজি সংক্রান্ত গোপন ফাইল প্রকাশের দাবি তুলে এসেছে। আর মোদী সরকার যখন এ নিয়ে পদক্ষেপ করতে চলেছে, তখন ফরওয়ার্ড ব্লকের সাধারণ সম্পাদক দেবব্রত বিশ্বাসের মন্তব্য, ‘নেতাজির সমস্ত ফাইল প্রকাশ করা হবে কিনা আমরা জানি না। তবে আমাদের দাবি, সমস্ত তথ্য সামনে আসুক। শুধুমাত্র ভোটের আগে রাজনৈতিক স্বার্থে যেন একে ব্যবহার না করা হয়।’

নেতাজি

নেতাজির গোপন নথি নিয়ে কার্যত কোণঠাসা কংগ্রেস। নেতাজি আবেগ উস্কে দিতে নভেম্বরে সিঙ্গাপুরে আজাদ হিন্দ বাহিনীর স্মৃতিসৌধে গিয়ে শ্রদ্ধা জানিয়ে এসেছেন মোদি। ঘটনা হল, এর আগে নেতাজি সংক্রান্ত দু’টি ফাইল প্রকাশ হতেই চরম অস্বস্তিতে পড়েছিল কংগ্রেস। সেই ফাইলে দেখা গিয়েছিল, নেতাজির অন্তর্ধানের পরেও স্বাধীন ভারতে তাঁর পরিবারের উপর চলছে গোয়েন্দা নজরদারি। এই তথ্য প্রকাশ পেতেই দেশ জুড়ে হইচই শুরু হয়। স্বাধীন ভারতে দিল্লি এবং পশ্চিমবঙ্গ— দুটি ক্ষেত্রেই তখন কংগ্রেসের সরকার। ফলে অস্বস্তি এড়ানোর চেষ্টায় পাল্টা আক্রমণে নামে কংগ্রেস। অভিযোগ আনা হয়, রাজনৈতিক স্বার্থে নেতাজিকে ব্যবহার করতে চাইছে মোদি সরকার। এর পর কেন্দ্রের হাতে থাকা নেতাজি সংক্রান্ত গোপন ফাইলগুলি প্রকাশের সম্ভাবনা খতিয়ে দেখতে তিন সদস্যের কমিটি গড়েন মোদি। ফাইলগুলি কাল প্রকাশ পেলে নেতাজিকে ঘিরে রহস্যের পর্দা কতখানি সরে যায়, সেটাই দেখার অপেক্ষায় রয়েছে ভারতের জনগণ। সূত্র: আনন্দবাজার, এনডিটিভি, টাইমস অব ইন্ডিয়া

/বিএ/

সম্পর্কিত
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
ভারতের একটি হোটেলে অগ্নিকাণ্ডে নিহত ৬
মোদি ও রাহুলের বিরুদ্ধে নির্বাচনি আচরণবিধি ভঙ্গের অভিযোগ, ইসির নোটিশ
সর্বশেষ খবর
কুবিতে উপাচার্য-ট্রেজারার-প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা, ৩ দফতরে তালা
কুবিতে উপাচার্য-ট্রেজারার-প্রক্টরকে অবাঞ্ছিত ঘোষণা, ৩ দফতরে তালা
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: সতর্ক ম্যাক্রোঁর
ইউরোপ ধ্বংস হয়ে যেতে পারে: সতর্ক ম্যাক্রোঁর
রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, শনিবারও ক্লাস চলবে
রবিবার থেকে শিক্ষা প্রতিষ্ঠান খুলছে, শনিবারও ক্লাস চলবে
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
অবৈধ ব্যবহারকারীদের ধরতে বাড়ি বাড়ি যাবে তিতাস
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা