এবার স্পেন দখলের হুমকি আইএসের

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ১৩:৫৩, জানুয়ারি ২৩, ২০১৬ | সর্বশেষ আপডেট : ১৩:৫৪, জানুয়ারি ২৩, ২০১৬

আইএসস্পেন দখলের হুমকি দিয়েছে সশস্ত্র সুন্নিপন্থী সংগঠন ইসলামিক স্টেট (আইএস)। ডেইলি এক্সপ্রেস নামের এক সংবাদমাধ্যমের বরাতে ব্রিটিশ সংবাদমাধ্যম ইন্ডিপেন্ডেন্ট খবরটি নিশ্চিত করেছে।
দ্য ডেইলি এক্সপ্রেসের বরাতে ইন্ডিপেন্ডেন্ট জানায়, আইএস তাদের প্রকাশিত সবশেষ প্রচারণামূলক ভিডিওতে মুসলমানদের ভূমি দখলকারীদের হাত থেকে পুনরুদ্ধারের কথা বলে স্পেন দখলের ঘোষণা দিয়েছে।
এরআগে আইএস একটি মানচিত্র প্রকাশ করেছিলো, যাতে ২০২০ সালের মধ্যে স্পেনসহ এশিয়া এবং আফ্রিকার একটা বড় অংশ দখলে নেওয়ার পরিকল্পনার কথা জানিয়েছিলো তারা।
নতুন প্রকাশিত প্রচারণা ভিডিওতে ইরারিয়ান উপদ্বীপের প্রাচীন একটি মানচিত্র প্রকাশ করে ইউরোপে আইএসের বিস্তৃতির আকাঙ্ক্ষার কথা জানানো হয়েছে। এই ইবারিয়ান উপদ্বীপ ইউরোপের দক্ষিণপশ্চিম কোণে, যা  স্পেন, পর্তুগাল এবং অ্যানডোরা-সহ যুক্তরাজ্যের কিছু এলাকাকে আলাদা করেছে।
ইরারিয়ান উপদ্বীপের প্রাচীন মানচিত্রউল্লেখ্য, ৭১১ সালে স্পেনে মুসলিম শাসন শুরু হয়। ১৪৯২ সালে মুসলিম শাসনের অবসান ঘটে।

গত বছর নভেম্বরে শার্লি এবদো হামলার স্টাইলে হামলা প্রচেষ্টার সন্দেহে ৩ জনকে আটক করা হয়। ২০০৪ সালে মাদ্রিদে এক সন্ত্রাসী হামরায় ১৯১ জন প্রাণ হারান। এই দেশের একশ নাগরিক আইএস এর দ্বারা প্রভাবিত হয়ে সিরিয়া এবং ইরাকে যুদ্ধ করতে গেছে বলে আশঙ্কা রয়েছে। সূত্র: ইন্ডিপেন্ডেন্ট

/বিএ/

লাইভ

টপ