X
বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

সুইসাইড নোট লেখেননি রোহিত ভেমুলা!

বিদেশ ডেস্ক
২৭ জানুয়ারি ২০১৬, ২১:৫২আপডেট : ২৭ জানুয়ারি ২০১৬, ২১:৫২

রোহিত ভেমুলা ভারতে রাজনৈতিক বিতর্কের জন্ম দেওয়া হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের দলিত শিক্ষার্থী রোহিত ভেমুলার আত্মহত্যার ঘটনা নতুন মোড় নিয়েছে। পিএইচডি গবেষক রোহিতের বাবা মনিকুমার ভেমুলা দাবি করেছেন, তার ছেলে আত্মহত্যা করেননি, রোহিতকে হত্যা করা হয়েছে।
মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে মনিকুমার এ দাবি করেন। তিনি বলেন, রোহিতকে হত্যা করা হয়েছে।  সত্য ঘটনা উন্মোচনে বিচার বিভাগীয় তদন্তের দাবি করেছেন রোহিতের বাবা।
তিনি আরও দাবি করেন,  যে সুইসাইড নোট পাওয়া গেছে তা রোহিত লেখেননি।
পুলিশের তদন্তে দাবি করা হয়েছিল রোহিত দলিত ছিলেন না। রোহিতের গ্রামের বাড়ি গুন্টুরে গিয়ে তদন্ত চালায় পুলিশ। তদন্তে দেখা যায়, রোহিতের মা-বাবা দুজনই ভাদেরা সম্প্রদায়ের। ভাদেরা নিম্ন বর্ণ হলেও দলিত নয়।  এ বিষয়ে এক প্রশ্নের জবাবে মনিকুমার জানান, রোহিত শিডিউল কাস্ট (দলিত) ছিলেন না। তারা ভাদেরা সম্প্রদায়ের।
রবিবার (১৭ জানুয়ারি) রাতে হায়েদ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্র রোহিত ভেমুলা ছাত্রাবাসের কক্ষে গলায় ফাঁসি দিয়ে আত্মহত্যা করেন। আত্মহননের আগে একটি নোট লিখে যান রোহিত। তাতে তিনি লেখেন, ‘আমার আত্মহত্যার জন্য কারও কোনও দায় নেই। কেউ আমাকে উস্কানি দেয়নি। কারও কথা বা কাজের প্রেক্ষিতেও আমি এই সিদ্ধান্ত নিইনি। এই সিদ্ধান্ত একান্তই আমার নিজের এবং আমি নিজেই এর জন্য দায়ী। দয়া করে আমার মৃত্যুর পর আমার বন্ধু ও শত্রুদের কোন বিপদে ফেলবেন না।

আত্মহত্যাকে ঘিরে চাপের মুখে থাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আপ্পা রাও পোডাইল ক্যাম্পাস থেকে দূরে থাকার সিদ্ধান্ত নিয়ে ছুটিতে গেছেন। অন্তবর্তী উপাচার্য হিসেবে বিশ্ববিদ্যালয়ের সবচেয়ে সিনিয়র অধ্যাপক বিপিন শ্রীবাস্তবকে দায়িত্ব হস্তান্তর করার কথা ঘোষণা হয়েছে। এতে ক্ষুব্ধ হয়েছে শিক্ষার্থীরা। জোরালো হয়েছে বিক্ষোভ। শিক্ষার্থীদের দাবি, রোহিতের মৃত্যুতে হাত রয়েছে বিপিনেরও। যে প্রশাসনিক কমিটি রোহিতকে সাসপেনশনের সিদ্ধান্ত নিয়েছিল তার প্রধান ছিলেন বিপিন। ২০০৮ সালে আরও এক দলিত ছাত্র সেন্থিলের আত্মহত্যায়ও নাম জড়িয়েছিল তার। বিপিনের ক্ষমতায় ক্ষুব্ধ বিশ্ববিদ্যালয়ের তফসিল জাতি-উপজাতি ফোরামও। তার পদত্যাগের দাবিতে লাগাতার আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছেন তারা। 

বিশ্ববিদ্যালয়ের অবহেলা ও গা-ছাড়া মনোভাবই দলিত শিক্ষার্থী রোহিত ভেমুলার মৃত্যুর জন্য দায়ী বলে ভারতের কেন্দ্রীয় মানবসম্পদ উন্নয়ন মন্ত্রণালয়ের দুই সদস্যের প্রতিনিধি দলের প্রতিবেদনে  মন্তব্য করা হয়েছে। মানবসম্পদ উন্নয়নমন্ত্রী স্মৃতি ইরানি এই দুই সদস্যকে আত্মহত্যার বিষয়টি তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ে পাঠিয়েছিলেন।

আন্দোলনরত শিক্ষার্থীরা এই প্রতিবেদনকে গুরুত্ব দিচ্ছেন না। তাদের দাবি, এই বিষয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলেনি মন্ত্রণালয়ের পাঠানো দলটি। এক আন্দোলনকারী ছাত্রনেতার জানান, মন্ত্রণালয়ের পাঠানো দল তো আর তাদের দোষ দেখতে পারে না। তাই দুই কেন্দ্রীয় মন্ত্রীর হস্তক্ষেপকে লঘু করে দেখানোর চেষ্টা হচ্ছে।

এদিকে, বুধবারও অনশনরত শিক্ষার্থীদের এক জন অসুস্থ হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। বিশ্ববিদ্যালয়ের অন্তর্বর্তী উপাচার্য বিপিন শ্রীবাস্তবের শান্তি ফেরানোর আহ্বানও কাজে আসেনি। বুধবার শিক্ষার্থীরা একটি শান্তি মিছিল বের করার চেষ্টা করেন। এতে বাধা দেয় পুলিশ। বিশৃঙ্খলা এড়াতে ৫৪ জন বিক্ষোভকারীকে হেফাজতে নিলেও পরে তাদের ছেড়ে দেওয়া হয়। সূত্র: হাফিংটন পোস্ট

/এএ/

সম্পর্কিত
হংকং ও সিঙ্গাপুরে নিষিদ্ধ হলো ভারতের কয়েকটি মসলা
ভারতের মণিপুরে হয়রানির শিকার হয়েছে সাংবাদিক-সংখ্যালঘুরা: যুক্তরাষ্ট্র
ভারতের রাষ্ট্রপতির হাত থেকে পদ্মশ্রী নিলেন রেজওয়ানা চৌধুরী বন্যা
সর্বশেষ খবর
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
যুদ্ধ কোনও সমাধান আনতে পারে না: প্রধানমন্ত্রী
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
শপথ নিলেন আপিল বিভাগের নতুন তিন বিচারপতি
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
চীনে আমেরিকার কোম্পানিগুলোর প্রতি ন্যায্য আচরণের আহ্বান ব্লিঙ্কেনের
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সারা দেশে আরও ৭২ ঘণ্টার ‘হিট অ্যালার্ট’ জারি
সর্বাধিক পঠিত
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
‘বয়কট’ করা তরমুজের কেজি ফের ৬০ থেকে ১২০ টাকা
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
২৪ ঘণ্টা পর আবার কমলো সোনার দাম
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি
আপিল বিভাগে নিয়োগ পেলেন তিন বিচারপতি