পাকিস্তানের হয়ে গুপ্তচরবৃত্তির দায়ে ‘ভিক্ষুক’ আটক

Send
বিদেশ ডেস্ক
প্রকাশিত : ২০:৫০, জানুয়ারি ২৮, ২০১৬ | সর্বশেষ আপডেট : ২০:৫৬, জানুয়ারি ২৮, ২০১৬

ভারতের গুজরাটের রাজকোট শহরের রাস্তায় মন্দিরের আশেপাশে নিয়মিত ভিড় করে ভিক্ষুকের দল। ভক্তদের দয়া-দাক্ষিণ্যে তাদের দিন চলে। সেই দলেই মিশে গিয়েছিল আইএসআই-এর এক গুপ্তচর। টানা পাঁচ বছর পুলিশের নাগালের বাইরেই ছিলেন তিনি।
সম্প্রতি হরিয়ানার অম্বালা জেলায় ধরা পড়েন আসলাম নামের আইএসআই-এর এই গুপ্তচর।
জেরায় গোয়েন্দারা জানতে পেরেছেন, দীর্ঘ পাঁচ বছর ধরে রাজকোট-জামনগর জাতীয় সড়কের ওপর সাঁই বাবার মন্দিরে ভিখারিদের দলের সঙ্গে মিশে গা-ঢাকা দেন এই ব্যক্তি। বধির ব্যক্তির ছদ্মবেশ ধরে ভিক্ষা করার ছলে আসলে নানা গোপন তথ্য জোগাড় করাই তার কাজ ছিল।
পুলিশের দাবি, গত কয়েক বছরে বেশ কয়েক বার তিনি রাজকোট, আহমেদাবাদ ও জামনগরে যাতায়াত করেছিলেন। আসলামের কাছ থেকে জামনগরের বিমানঘাঁটি এবং সেনা শিবিরের নকশা উদ্ধার করা হয়েছে। এছাড়া পাওয়া গেছে, চীনের তৈরি টর্চ লাইট।

আটককৃত ওই গোয়েন্দা সম্পর্কে বিস্তারিত তথ্য সংগ্রহ করতে গুজরাটের কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছে ভারতের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা।

গুজরাটের একজন কর্মকর্তা জানিয়েছেন, ২০১৫ সাল পর্যন্ত রেলওয়ে স্টেশনে আসলাম সংবাদপত্র বিক্রির কাজ করতেন। স্টেশনের আশেপাশের দোকানদাররা ছবি দেখে তাকে সনাক্ত করেছেন।

জানা গেছে, সকালে সংবাদপত্র বিক্রি করার পর সাঁই বাবার মন্দিরে সারা দিন ভিক্ষা করতেন আসলাম। রাতে মন্দিরের কাছের ফুটপাতে ঘুমাতেন।

পুলিশের হাতে রাজকোট বিমানঘাঁটির কাছে আসলামের নমাজ পড়ার ছবি এসেছে। গোয়েন্দাদের দাবি, ছবির আলোকচিত্রীও আইএসআই-এর সঙ্গে জড়িত। ওই গোয়েন্দা সম্পর্কে খোঁজ নেওয়া হচ্ছে। সূত্র: টাইমস অব ইন্ডিয়া।

/এমপি/

লাইভ

টপ