Vision  ad on bangla Tribune

ব্যাংকে গচ্ছিত রাখলে কমে যাবে টাকা!

বিদেশ ডেস্ক১২:২০, জানুয়ারি ২৯, ২০১৬

জাপানে ব্যাংকে ডিপোজিট করলে মুনাফা কাটবে ব্যাংকচলমান অর্থনৈতিক মন্দা মোকাবিলায় একেবারেই ভিন্ন উদ্যোগ গ্রহণ করলো জাপান। মুদ্রার নিম্ন প্রবাহকে উর্ধ্বমুখী করতে দেশটির কেন্দ্রীয় ব্যাংক সিদ্ধান্ত নিয়েছে, ব্যাংকে টাকা গচ্ছিত রাখলে তার জন্য আর মুনাফা/সুদ দেওয়া হবে না, বরং টাকা জমিয়ে রাখতে গেলে উল্টো জমাকারীকেই সুদ গুনতে হবে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি খবরটি নিশ্চিত করেছে।  
শুক্রবার নতুন বছরের প্রথম পর্যালোচনা বৈঠকের পর জাপানের কেন্দ্রীয় ব্যাংকের তরফে ঘোষণা করা হয়, নতুন সিদ্ধান্ত অনুযায়ী কেউ ব্যাংকে টাকা গচ্ছিত রাখলে এখন থেকে তা ০.১ শতাংশ হারে কমতে থাকবে।
বেশ কিছুদিন ধরে জাপানে মুদ্রা প্রবাহের হার স্বাভাবিকের চেয়ে অনেক কম। ভবিষ্যতে কাজে লাগানো যাবে; এই চিন্তায় খরচ কিংবা বিনিয়োগ করার বদলে ব্যাংকে টাকা গচ্ছিত রাখেন জাপানিরা। এর নেতিবাচক ফলাফল দেখা গেছে দেশটির অর্থনীতিতে। ধস নেমেছে প্রবৃদ্ধিতে।
শুক্রবার নতুন অর্থনৈতিক তথ্যে জাপানের প্রবৃদ্ধি নিয়ে উদ্বেগ জানানো হয়। বলা হয়, জাপানে গত ডিসেম্বরে আগের মাসের চেয়ে শিল্প কারখানার উৎপাদন ১.৪ শতাংশ কমেছে। আর সেকারণে জাপানের অর্থনীতিতে বিনিয়োগের জন্য জনগণকে আকৃষ্ট করতেই বিভিন্ন উদ্যোগ নিতে শুরু করেছে জাপান সরকার।

সেইসব উদ্যোগের অংশ হিসেবেই ব্যাংকে টাকা জমানোকে নিরুৎসাহিত করতে সুদ দেওয়ার বদলে উল্টো সুদ নেওয়ার ঘোষণা দেয় কেন্দ্রীয় ব্যাংক। কেন্দ্রীয় ব্যাংক কর্তৃপক্ষের আশা, অর্থ সংক্রান্ত নতুন এই নীতির মধ্য দিয়ে বাজারে মুদ্রার প্রবাহ ঊর্ধ্বমুখী হবে। গতি আসবে প্রবৃদ্ধিতে। সূত্র: বিবিসি

/এফইউ/বিএ/

samsung ad on Bangla Tribune

লাইভ

টপ