X
শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪
১২ বৈশাখ ১৪৩১

রোহিত ভেমুলাকে মহাত্মা গান্ধীর সঙ্গে তুলনা করলেন রাহুল

বিদেশ ডেস্ক
৩০ জানুয়ারি ২০১৬, ২২:৩৬আপডেট : ৩০ জানুয়ারি ২০১৬, ২২:৩৬

হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ে আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে অনশনে রাহুল গান্ধী হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের আত্মহত্যা করা দলিত শিক্ষার্থী রোহিত ভেমুলাকে ভারতের স্বাধীনতা আন্দোলনের নেতা মহাত্মা গান্ধীর সঙ্গে তুলনা করেছেন কংগ্রেসের ভাইস প্রেসিডেন্ট রাহুল গান্ধী। রাহুল বলেন, যে বিষয়গুলো সত্য মনে করতেন ও উপলব্ধি করতেন, সারা জীবন  তিনি (গান্ধী) সেই বিষয়গুলোর সন্ধান করেছেন। সারা জীবনের এসবের জন্য লড়াই করেছেন। যে অপশক্তি তার (গান্ধী) এসব সত্যের কথা জানতে চাইত না, তারাই তাকে হত্যা করেছে। একই ঘটনা ঘটেছে রোহিতের ক্ষেত্রেও।’
শনিবার বিশ্ববিদ্যালয়ের আন্দোলনরত শিক্ষার্থীদের সঙ্গে অনশনে থাকা অবস্থায় এসব কথা বলেন রাহুল। এ দিন রোহিতের মা রাধিকা, ভাই রাজুও অনশনে যোগ দিয়েছেন। আজ (শনিবার) রোহিতের জন্মদিন এবং ১৯৪৮ সালের এই দিনেই আততায়ীর হাতে নিহত হয়েছিলেন মহাত্মা গান্ধী।
অপর এক টুইট বার্তায় রাহুল বলেন, রোহিতের বন্ধু ও পরিবারের অনুরোধে তাদের ন্যায় বিচার পাওয়ার লড়াইয়ে আমি সামিল হয়েছি।

রোহিতের জন্মদিন উপলক্ষে শুক্রবার মধ্যরাতে মোমবাতি মিছিল করেন আন্দোলনরত শিক্ষার্থীরা। মিছিল শেষে হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ে পৌঁছান রাহুল। রাতে তিনি রোহিতের পরিবার ও বন্ধুদের সঙ্গে সাক্ষাত করেন ও ক্যাম্পাসেই থেকে যান। শনিবার তিনি অনশনে বসেন। এর আগেও রোহিতের আত্মহত্যার পর ক্যাম্পাসে এসেছিলেন রাহুল।

শুক্রবার রাতে সদ্য দায়িত্ব পাওয়া বিশ্ববিদ্যালয়ের অন্তবর্তীকালীন উপাচার্য বিপিন শ্রিবাস্তবকে পরিবর্তন করে প্রশাসন। গত সোমবারই ভিসি ছুটিতে গেলে বিপিনকে দায়িত্ব দেওয়া হয়েছিল। নতুন দায়িত্ব দেওয়া হয়েছে জ্যেষ্ঠ অধ্যাপক এম পেরিয়াস্বামীকে।

বিশ্ববিদ্যালয় প্রশাসন রোহিতের সঙ্গে বহিষ্কৃত ছাত্রদের বহিষ্কারাদেশ প্রত্যাহার করলেও আন্দোলনরত শিক্ষার্থীরা তা প্রত্যাখ্যান করেছেন।  আন্দোলনকারীরা ভিসি, প্রতিমন্ত্রী বান্দারাও দত্তাত্রিয়া ও স্মৃতির ইরানির পদত্যাগ দাবি করে আসছেন। রোহিতের আত্মহত্যার পর থেকেই এ দাবিতে আন্দোলন করে আসছেন শিক্ষার্থীরা। শিক্ষার্থী ও বিরোধীদলগুলোর দাবি রোহিতকে শাস্তি দিতে বিশ্ববিদ্যালয়কে বাধ্য করে মন্ত্রণালয়।

ভারতের ক্ষমতাসীন বিজেপি রাহুলের এ সফরের সমালোচনা করেছে। রাহুল গান্ধীর সফরের প্রতিবাদে বিজিপি সমর্থিত এবিভিপি তেলেঙ্গানাজুড়ে হরতাল আহ্বান করেছে। বিজেপির মুখপাত্র কৃষ্ণ সাগর রাও বলেন, রাহুল গান্ধী ও কংগ্রেস রাজনৈতিকভাবে এতই দেউলিয়া ও নিস্ফল হয়ে পড়েছে যে তাদেরকে এক শিক্ষার্থীর করুণ মৃত্যুকেও রাজনীতিকরণ করতে হচ্ছে।

উল্লেখ্য, ১৯৯৩-এর মুম্বাই হামলার মূল অভিযুক্ত ইয়াকুব মেননের মৃত্যুদণ্ড নিয়ে বিশ্ববিদ্যলয় চত্বরে বিক্ষোভ দেখানোর সময় বিজেপি প্রভাবিত ছাত্র সংগঠন অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের এক ছাত্রকে মারধরের অভিযোগ ওঠে বিশ্ববিদ্যালয়ের অম্বেডকর ইউনিয়নের সদস্য রোহিত ও তাঁর সতীর্থদের বিরুদ্ধে। প্রাথমিক ভাবে বিশ্ববিদ্যালয়ের তদন্ত কমিটি রোহিতদের ক্লিন চিট দেয়। কিন্তু পরে তাদের সিদ্ধান্ত প্রত্যাহার করে নেয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। শিক্ষার্থীদের অভিযোগ, মন্ত্রী দত্তাত্রেয়ই চিঠি লিখে স্মৃতি ইরানিকে জানান ওই বিশ্বাবিদ্যালয় জাতিবাদের আখড়া হয়ে উঠেছে। চরমপন্থী এহং জাতীয়তাবাদ বিরোধী হয়ে উঠেছে ছাত্রছাত্রীদের একাংশ।

এর পরেই গত বছরের ২১ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ের রোহিত-সহ পাঁচ কৃতি ছাত্রকে হোস্টেল থেকে বের করে দেওয়া হয়। হোস্টেল তো বটেই, ক্লাসরুম এবং গবেষণাগার বাদে বিশ্ববিদ্যায়ের অন্যান্য জায়গাতেও তাদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়। অন্য ছাত্রছাত্রীরা সামাজিকভাবে তাদের বয়কট করতে শুরু করে। হোস্টেল থেকে বার করে দেওয়ার পর থেকে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের গেটের বাইরে তাঁবু খাটিয়ে গত কয়েক দিন ধরে থাকছিলেন রোহিতরা। এর পরে তাঁরা উপাচার্যের সঙ্গে দেখা করতে চান। কিন্তু, উপাচার্য তাঁদের সঙ্গে দেখা করেননি। রোহিতের এক সহপাঠী আনন্দবাজারকে জানান, এই নিয়ে তাঁদের মনে দুঃখ বোধ ছিল। সেটাই আরও কয়েক গুণ বেড়ে যায় যখন বিশ্ববিদ্যালয়ের এক দলিত শিক্ষক তাঁদের সঙ্গে দেখা করতে এসে, দলিত ছাত্রদের পাশে না দাঁড়িয়ে উপাচার্যের পক্ষ নিয়েই কথা বলেন। এর পরেই রোহিতরা ভেঙে পড়ে।

এরপর ১৭ জানুয়ারি রাতে হায়দ্রাবাদ বিশ্ববিদ্যালয়ের বহিষ্কৃত ছাত্র রোহিত ভেমুলা ছাত্রাবাসের কক্ষে গলায় ফাঁসি দিয়ে আত্মহত্যা করেন। আত্মহননের আগে একটি নোট লিখে যান রোহিত। তাতে তিনি লেখেন, ‘আমার আত্মহত্যার জন্য কারো কোন দায় নেই। কেউ আমাকে উস্কানি দেয়নি। কারো কথা বা কাজের প্রেক্ষিতেও আমি এই সিদ্ধান্ত নিইনি। এই সিদ্ধান্ত একান্তই আমার নিজের এবং আমি নিজেই এর জন্য দায়ী। দয়া করে আমার মৃত্যুর পর আমার বন্ধু ও শত্রুদের কোন বিপদে ফেলবেন না।’ সূত্র: এনডিটিভি।

/এএ/

সম্পর্কিত
মৈত্রী ট্রেনে তল্লাশি, মুদ্রা পাচারের অভিযোগে আটক দুই বাংলাদেশি
ভারতের লোকসভা নির্বাচনে দ্বিতীয় দফার ভোট কাল
ভারত থেকে বাংলাদেশে পণ্য খালাস করে গেলেন যে নারী ট্রাকচালক
সর্বশেষ খবর
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
বাংলাদেশের উন্নয়ন দেখলে আমাদের লজ্জা হয়: শাহবাজ
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
৬ ম্যাচ পর জয় দেখলো বেঙ্গালুরু 
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
সাদি মহম্মদ স্মরণে ‘রবিরাগ’র বিশেষ আয়োজন
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
‘নীরব এলাকা’, তবু হর্নের শব্দে টেকা দায়
সর্বাধিক পঠিত
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
দুদকের চাকরি ছাড়লেন ১৫ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
বাংলাদেশ ব্যাংকের চাকরি ছাড়লেন ৫৭ কর্মকর্তা
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
স্কুল-কলেজে ছুটি ‘বাড়ছে না’, ক্লাস শুরুর প্রস্তুতি
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
কেন গলে যাচ্ছে রাস্তার বিটুমিন?
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা
ধানের উৎপাদন বাড়াতে ‘কৃত্রিম বৃষ্টির’ পরিকল্পনা